This Article is From Apr 12, 2020

জুনের ১০ অবধি রাজ্যে চলবে ভার্চুয়াল ক্লাসরুম: শিক্ষামন্ত্রী

অন্য একটি বৈদ্যুতিন মাধ্যমে ৫-৮ শ্রেণীর পড়ুয়াদের জন্য একই বন্দোবস্ত করতে চলেছে দফতর, বৈঠকে এমন ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর

জুনের ১০ অবধি রাজ্যে চলবে ভার্চুয়াল ক্লাসরুম: শিক্ষামন্ত্রী

এক সপ্তাহের বদলে রাজ্যে আরও দু'মাস বাড়ানো হল ভার্চুয়াল ক্লাসের মেয়াদ। রবিবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। (ছবি প্রতীকী)

কলকাতা:

এক সপ্তাহের বদলে রাজ্যে আরও দু'মাস বাড়ানো হল ভার্চুয়াল ক্লাসের (Virtual Classrrom in Bengal) মেয়াদ। রবিবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Education Minister)। একাধিক বেসরকারি সংবাদ মাধ্যমে শিক্ষা জগতের বিশেষজ্ঞরা বিষয়ভিত্তিক ক্লাস নিচ্ছেন পড়ুয়াদের। করোনা সংক্রমণ ও লকডাউনের (Amid Lockdown) জেরে ব্যহত পঠনপাঠন। কীভাবে সিলেবাস শেষ হবে, সে নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন স্কুল-প্রধানরা। এই পরিস্থিতিতে পড়ুয়াদের মধ্যে পঠনপাঠনের অভ্যাস জিইয়ে রাখতে বিকল্পও ব্যবস্থা নিয়েছে রাজ্য শিক্ষা দফতর। ভার্চুয়াল ক্লাসের মাধ্যমে দূর করা হচ্ছে পড়ুয়াদের বিষয় সংক্রান্ত বিভ্রান্তি। রাজ্যের একাধিক বেসরকারি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে বসছে ভার্চুয়াল ক্লাস। প্রথমে ঠিক হয়েছিল, এক সপ্তাহ চলবে এই ক্লাস। কিন্তু পড়ুয়াদের থেকে অভুতপূর্ব সাড়া মেলায় ১০ জুন অবধি বাড়ানো হল সেই ক্লাসের মেয়াদ। রবিবার স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী। মূলত সরকারি ও সরকার অনূদিত স্কুলের নবম-দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পাশে থাকতে এই বন্দোবস্ত। জানা গিয়েছে শিক্ষা দফতর সুত্রে।

পুলিশের হাতে কোপ মারল লকডাউন অমান্যকারী, আহত আরও ২

এদিন তিনি বলেন, "সপ্তাহের ছয় দিন এক ঘণ্টার ( বিকেল ৩-৪) জন্য ১০ জুন অবধি এবিপি আনন্দে বসবে ভার্চুয়াল ক্লাসরুম। পড়ুয়াদের থেকে অভূতপূর্ব সাড়া পেয়ে এই সিদ্ধান্ত। যেহেতু ১০ জুন অবধি বন্ধ স্কুল, তাই এই ধরনের ক্লাস পড়ুয়াদের সাহায্য করবে।" শিক্ষা দফতরের এক কর্তা বলেছেন, হিন্দু স্কুল, রামকৃষ্ণ মিশন বিদ্যালয়, বেথুন কলেজিয়েট স্কুল আর রানী ভবানী স্কুলের অভিজ্ঞ শিক্ষকদের এই উদ্যোগে আমন্ত্রণ জানানো হয়েছে। মেল কিংবা ফোন করে শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করতে পারবে পড়ুয়ারা। তবে বার্ষিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার কোনও পরিকল্পনা নেই। নির্ঘণ্ট মেনে চলতি বছর ডিসেম্বরে হবে সেই পরীক্ষা, জানিয়েছে দফতর।

মুম্বইয়ের তাজ হোটেলের ছ'জন কর্মী করোনা সংক্রমিত, জানাল বম্বে হাসপাতাল

জানা গিয়েছে, অন্য একটি বৈদ্যুতিন মাধ্যমে ৫-৮ শ্রেণীর পড়ুয়াদের জন্য একই বন্দোবস্ত করতে চলেছে দফতর। শনিবার দফতরের বৈঠকে এমন ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর। তবে সম্প্রতি একটা খবর ছড়িয়েছে অতিথি-অধ্যাপকরা তাঁদের পারিশ্রমিক এখনও পাননি। এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেছেন, "আমি কলেজের সঙ্গে কথা বলে দ্রুত বিষয়টা মিটিয়ে নিতে বলব। এই অবস্থায় কারও পারিশ্রমিক আটকে রাখা যাবে না।" 

.