360 ডিগ্রি ঘুরে গেল প্লেন....জানেন কি ভাইরাল ভিডিওর আসল গল্পটা কী?

চীন আর ফিলিপাইনের বিস্তৃর্ণ অংশ ধ্বংস করে ফেলেছে এই ভয়ানক সাইক্লোন। যদিও, এই ভিডিওটি ভুয়ো বলেই প্রমাণিত হয়েছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
360 ডিগ্রি ঘুরে গেল প্লেন....জানেন কি ভাইরাল ভিডিওর আসল গল্পটা কী?

16 সেপ্টেম্বর জেমস জর্ডন নামের এক ব্যক্তি এই ভিডিওটি টুইট করেন। তারপর থেকেই ভাইরাল হয়ে যায় এই ভিডিও ক্লিপটি


চীন: 

অবতরণের আগেই যাত্রীসহ একটি বিমান আকাশেই 360 ডিগ্রি ঘুরপাক খাওয়ার একটি ভিডিও ইন্টারনেটে বেশ ভাইরাল হয়ে পড়েছে। অনেকেই এই ভেবে ভিডিওটি শেয়ার করেছেন যে, সুপার টাইফুন মাংখুটের কবলে পড়েই ওই বিমানের এই দশা হয়েছে। চীন আর ফিলিপাইনের বিস্তৃর্ণ অংশ ধ্বংস করে ফেলেছে এই ভয়ানক সাইক্লোন। যদিও, এই ভিডিওটি ভুয়ো বলেই প্রমাণিত হয়েছে।

16 সেপ্টেম্বর জেমস জর্ডন নামের এক ব্যক্তি এই ভিডিওটি টুইট করেন। তারপর থেকেই ভাইরাল হয়ে যায় এই ভিডিও ক্লিপটি। "আশা করছি হংকংয়ের আমার সব বন্ধুরা নিরাপদে আছেন.... যাঁরা ভয়ানক টাইফুন দ্বারা প্রভাবিত হয়েছে তাঁরাও এখন নিতাপদে আছেন তো? এই বিমানচালকের সত্যিই মেডেল দরকার। সকলকে বাঁচিয়ে সত্যিকারের নায়ক সে।" টুইট করে লিখেছেন জর্ডন। ক্লিপটি টাইমস নিউজ ইন্টারন্যাশনালের একটি পোস্ট থেকে নেওয়া হয়েছে।

ভিডিওটি 2.7 মিলিয়ন মানুষ দেখেছেন, এমনকি 50,000 'লাইক'ও পেয়েছে ভিডিওটি এবং 27,000-এরও বেশি রিটুইট হয়েছে সেটি। তারপরেও অনেকেই জানিয়েছেন যে ভিডিওটি ভুয়ো। জর্ডন পরে আরেকটি পোস্টে লেখেন।

 

12 সেপ্টেম্বর ফেসবুকে শেয়ার করা এই ভিডিওটির আরেকটি সংস্করণ এখানে রয়েছে, 4.1 মিলিয়ন মানুষ দেখেছেন সেটি এবং 60,000 বার শেয়ার করা হয়েছে ভিডিওটি।

স্নোপসের মতে, যে ভিডিওটি শেয়ার করা হচ্ছে আসলে দুটি ক্লিপের সমন্বয়। ভিডিওটির প্রথম অংশটি কম্পিউটারের দ্বারা তৈরি এবং 2012 সালের জুনে ইউটিউব চ্যানেলে পোস্ট করা হয়েছিল।

"হ্যাঁ, ভিডিওর যে অংশে দেখা যাচ্ছে যে বিমানটি 360 ডিগ্রি ঘুরছে- তা সলে চুরি করা কপিরাইট সমন্বিত একটি কাজ, আমার কাজ। আমি পোস্ট করার জন্য ইউটিউবের এই ভিডিওটি বানাই’ বলেন অ্যারিস্টোমেনিস সিরবাস (Aristomenis Tsirbas)।

 

ভিডিওটির দ্বিতীয় অংশটি প্রকৃত ঘটনা থেকে গৃহীত, যা আগস্টে ঘটেছে। বেইজিং থেকে ম্যাকাও পর্যন্ত একটি চীনা যাত্রীবাহী বিমানটি 166 জন যাত্রীকে নিয়ে শেনজেন বিমানবন্দরে জরুরি ভিত্তিতে অবতরণ করতে বাধ্য হয়েছিল।

 

Click for more trending news


NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................