প্লাস্টিক নিয়ে খেলছে বাঘের শাবকরা, ছবি দেখে উদ্বিগ্ন নেটিজেনরা

ছবিতে দেখা যাচ্ছে তিনটি বাঘ শাবক এক টুকরো প্লাস্টিক নিয়ে খেলছে। শুক্রবার সকালে ছবিটি শেয়ার করেছেন ভারতীয় অরণ্য বিভাগের আধিকারিক প্রবীণ কাসওয়ান।

প্লাস্টিক নিয়ে খেলছে বাঘের শাবকরা, ছবি দেখে উদ্বিগ্ন নেটিজেনরা

ছবিতে এক বাঘিনীর সঙ্গে ওই শাবকদের দেখা গিয়েছে রামগঙ্গা নদীর ধারে।

হাইলাইটস

  • উত্তরাখণ্ডের করবেট ব্যাঘ্র অভয়ারণ্যের একটি ছবি ভাইরাল হয়েছে অনলাইনে
  • প্লাস্টিক দূষণ কীভাবে বন্য জীবনকে ক্ষতি করছে তারই প্রতিফলন ছবিতে
  • শুক্রবার সকালে ছবিটি শেয়ার করেছেন ভারতীয় অরণ্য বিভাগের আধিকারিক

প্লাস্টিক দূষণ কীভাবে মানব সভ্যতার পাশাপাশি বন্য জীবনকেও প্রভাবিত করছে তা নিয়ে আলোচনা ও উদ্বেগ নতুন নয়। এবার সামনে এল আরও একটি ছবি, যা স্পষ্ট করে দেয় সমস্যার শিকড় কত গভীরে পৌঁছে গিয়েছে। উত্তরাখণ্ডের করবেট ব্যাঘ্র অভয়ারণ্যের একটি ছবি ভাইরাল হয়েছে অনলাইনে। ছবিতে দেখা যাচ্ছে তিনটি বাঘ শাবক এক টুকরো প্লাস্টিক নিয়ে খেলছে। শুক্রবার সকালে ছবিটি শেয়ার করেছেন ভারতীয় অরণ্য বিভাগের আধিকারিক প্রবীণ কাসওয়ান। ছবিতে এক বাঘিনীর সঙ্গে ওই শাবকদের দেখা গিয়েছে রামগঙ্গা নদীর ধারে। জিম করবেট জাতীয় উদ্যানের পাশ দিয়ে বয়ে গিয়েছে ওই নদী।

ব্যাজার আর কোয়োটার যুগলবন্দি! উত্তেজিত Scientist-রা

একটি বাঘ শাবককে দেখা যাচ্ছে মুখে প্লাস্টিকের টুকরোটি ধরে রাখতে। Times of India অনুসারে ওই ছবিটি দেখে কর্তৃপক্ষ ও পরিবেশবিদরা উদ্বিগ্ন। জানুয়ারির শেষ সপ্তাহে কয়েক জন পর্যটক ধিকলা রেঞ্জে বেড়াতে এসে ওই ছবি ক্যামেরাবন্দি করেন।

এদিন কাসওয়ান ছবিটি শেয়ার করার সময় লেখেন, ‘‘বোঝা যাচ্ছে কত গভীরভাবে অরণ্য ও সমুদ্রে ঢুকে পড়েছে প্লাস্টিক দানব। শয়ে শয়ে বন্য প্রাণী মারা পড়ছে এদের জন্য। ত্রিকাংশ শর্মার তোলা ছবি।''

বিশ্বের অন্যতম ভয়ঙ্কর সাপকে গিলে ফেলল সবুজ ব্যাঙ, তারপর?

ছবিটি ভাইরাল হয়েছে। অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন ছবিটি দেখে।

করবেটের কর্তা রাহুল Times of India-কে জানাচ্ছেন, ওই ছবি তাঁদের কাছে পৌঁছে দিয়েছেন কয়েকজন পর্যটক। তাঁরা তদন্ত করে দেখছেন বিষয়টি। তিনি জানিয়েছেন, ‘‘ওই অরণ্য ‘প্লাস্টিক-মুক্ত অঞ্চল'। এমনকী, পর্যটকদের প্লাস্টিকের ব্যাগ নিয়ে ওখানে প্রবেশ করতে দেওয়া হয় না। তাই আমরা তদন্ত করে দেখছি ওই প্লাস্টিক ওখানে কী করে এল। একটা সম্ভাবনা রয়েছে, পার্শ্ববর্তী গ্রামের কোনও বাসিন্দা নদীতে ওই প্লাস্টিক ফেলতে পারে।''

World Wildlife Fund অনুসারে, প্রতি বছর সমুদ্রে মিশছে ৮০ লক্ষ টন প্লাস্টিক! এর ফলে সমুদ্রের জীবজগৎ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত বছর এক মর্মান্তিক ছবি সামনে এসেছিল। সেই ছবিতে দেখা গিয়েছিল এক শিশু কচ্ছপের মৃতদেহকে। যার পাকস্থলীতে ১০৪ টুকরো প্লাস্টিক পাওয়া গিয়েছিল। 

Click for more trending news


Listen to the latest songs, only on JioSaavn.com