বিদায় আপনজন! দীর্ঘ রোগভোগ শেষে প্রয়াত চলচ্চিত্রাভিনেতা স্বরূপ দত্ত

তাঁর বেশ কিছু বিখ্যাত সিনেমাগুলির মধ্যে রয়েছে ‘সাগিনা মাহাতো’, ‘হারমোনিয়াম’, ‘পিতা পুত্র’ এবং ‘মা ও মেয়ে’।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিদায় আপনজন! দীর্ঘ রোগভোগ শেষে প্রয়াত চলচ্চিত্রাভিনেতা স্বরূপ দত্ত
কলকাতা: 

১৯৬০ বা ১৯৭০ দশকের বাংলা সিনেমা বলতেই যে কজন অন্যরকমের অভিনেতার কথা মনে পড়ে, তাঁদেরই মধ্যে একজন ছিলেম প্রবীণ অভিনেতা স্বরূপ দত্ত (Swarup Dutta)। একে একে বাংলা সিনেমাকে ছেড়ে গত হয়েছেন স্বর্ণযুগের সেই তারকারা। সেই পথেরই পথিক হয়ে গেলেন অভিনেতা স্বরূপ দত্ত। চলচ্চিত্রে বহুমুখী ভূমিকা জন্য সুপরিচিত এই অভিনেতা আজ, বুধবার কলকাতা শহরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

পরিবার সূত্রের খবর, শনিবারই হাসপাতালের ভর্তি করা হয় স্বরূপ দত্তকে। নিজের বাড়িতেই জ্ঞান হারিয়ে পড়ে গিয়েছিলেন তিনি। আজ ভোর ৬.১০ নাগাদ মৃত্যু হয় তাঁর। দীর্ঘকাল ধরেই বার্ধ্যক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুর সময় বয়স হয়েছিল ৭৮। রেখে গেলেন তাঁর স্ত্রী ও ছেলেকে। স্বরূপ দত্তের ছেলে শরন দত্ত নিজেও একজন অভিনেতা। 

পাহারার মাঝেই একাগ্রে পড়াশোনা! কঠিন প্রবেশিকায় উত্তীর্ণ জেএনইউয়ের নিরাপত্তারক্ষী

তপন সিংহর (Tapan Sinha) হাত ধরেই বাংলা সিনেমার জগতে পা রাখেন অভিনেতা স্বরূপ। সাল ১৯৬৮, মুক্তি পায় পরিচালক তপন সিংহর সিনেমা ‘আপনজন' (Apanjan)। ষাটের দশকে সারা পশ্চিমবাংলা জুড়ে চলতে থাকা রাজনৈতিক অস্থিরতার এক জ্বলন্ত দলিল হল এই সিনেমা। অভিনেতা স্বরূপ নিজের অভিনয়ের জাত চিনিয়েছিলেন এই সিনেমাতেই। 

মস্তিষ্কের মৃত্যুর পর অঙ্গদান, মৃত চিন্ময়ের দেহাংশে বাঁচলেন চারজন মানুষ

দক্ষিণ কলকাতার স্কুলে পড়ার সময়ে নাট্যকর্মী ও কিংবদন্তী অভিনেতা উৎপল দত্তর দ্বারা বিশেষভাবে অনুপ্রাণিত হতেন। স্কুলজীবনেই উতপল দত্তের নাটকের দলে চুটিয়ে অভিনয়ও করেছিলেন স্বরূপ দত্ত। তাঁর বেশ কিছু বিখ্যাত সিনেমাগুলির মধ্যে রয়েছে ‘সাগিনা মাহাতো', ‘হারমোনিয়াম', ‘পিতা পুত্র' এবং ‘মা ও মেয়ে'। এককথায় বাংলা সিনেমার স্বর্ণযুগের যোগ্য প্রতিনিধি ছিলেন অভিনেতা স্বরূপ দত্ত। অভিনেতার প্রয়ানে বাংলা চলচ্চিত্র জগত থেকে আরেক স্বর্ণযুগের তাঁরা খসে গেল বলেই মনে করছেন অভিনেত্রী সুদীপ্ত চক্রবর্তী। স্বরূপ দত্তের মৃত্যুয় সমবেদনা জানিয়ে টুইট করেছেন তিনি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................