২৮ এপ্রিল সবচেয়ে উজ্জ্বল হবে শুক্র, আকাশে চোখ রাখলে দেখা যাবে আশ্চর্য দৃশ্য

কোনও অ্যাপ বা অন্য কোনও কিছু নয়, খালি চোখেই দেখতে পাবেন। সূর্যাস্তের পরে পশ্চিম আকাশে চোখ রাখলেই হবে।

২৮ এপ্রিল সবচেয়ে উজ্জ্বল হবে শুক্র, আকাশে চোখ রাখলে দেখা যাবে আশ্চর্য দৃশ্য

২৮ এপ্রিলের আকাশে দেখা যাবে সবচেয়ে ঝলমলে শুক্রগ্রহকে।

নয়াদিল্লি:

আকাশে চাঁদ ও সূর্যের পরে সবথেকে উজ্জ্বল যাকে মনে হয় সে শুক্রগ্রহ (Venus)। সন্ধের আকাশে যার নাম সন্ধ্যাতারা। ভোরের আলোয় সেই হয়ে ওঠে শুকতারা। ইদানীং লকডাউনের ফলে বায়ু দূষণের মাত্রা অনেকটা কমে যাওয়ায় শুক্র গ্রহটি দেখতে আরও ঝলমলে উজ্জ্বল হয়ে গেছে। শুক্রগ্রহকে আগামী ২৮ এপ্রিল সবচেয়ে উজ্জ্বল দেখাবে বলে জানা গিয়েছে। ‘স্পেস.কম' অনুসারে রাতের আকাশে চাঁদের পরেই সবচেয়ে উজ্জ্বল শুক্রগ্রহ। মঙ্গলবার রাতে এই গ্রহটি এবিষয়ে তার প্রতিদ্বন্দ্বী বৃহস্পতির থেকে ন'গুণ বেশি উজ্জ্বল হয়ে দেখা দেবে আকাশে। এবং এটি রাতের বেলা পৃথিবী থেকে দেখা সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র সিরিয়াসের চেয়েও উজ্জ্বল হয়ে দেখা দেবে।

জেনে নিন কোন সময়ে সবথেকে উজ্জ্বল হয়ে দেখা দেবে শুক্র

২৭ এপ্রিল— রাত ৯টায় সবথেকে উজ্জ্বল হয়ে দেখা দেবে শুক্র।
২৮ এপ্রিল— রাত ১টায় সসবথেকে উজ্জ্বল হয়ে দেখা দেবে শুক্র।
২৯ এপ্রিল— সকাল ৬.৩০টায় সবথেকে উজ্জ্বল হয়ে দেখা দেবে শুক্র।

এই সময় শুক্রগ্রহকে আকাশে এতটা উজ্জ্বল দেখা যাবে। কিন্তু এই সপ্তাহের পরেই আবার তা ম্লান হতে শুরু করবে। মে মাসের শেষের দিকে সূর্যের আলোতে অদৃশ্য হয়ে যাবে সেটি। এরপর আবার জুনে ফিরে আসবে শুক্রের উপস্থিতি। 

কীভাবে দেখা যাবে

কোনও অ্যাপ বা অন্য কোনও কিছু নয়, খালি চোখেই দেখতে পাবেন। সূর্যাস্তের পরে পশ্চিম আকাশে তাকান। তাহলেই আপনি দেখতে পাবেন ঝলমলে শুক্রগ্রহকে। আকাশ পরিষ্কার থাকলে রাতের আকাশের আকর্ষণ হয়ে উঠতে দেখতে পাবেন আমাদের প্রতিবেশী গ্রহকে।