বন্যায় জলমগ্ন সেতু, গাইড হয়ে Ambulance পার করিয়ে রায়চূর থেকে রাইসিনায় পাড়ি ভেঙ্কটেশের

সাহসিকতার পুরস্কার হিসেবে বছর ১২-র ওই বালককে প্রজাতন্ত্র দিবসের দিন 'ন্যাশনাল ব্রেভারি অ্যাওয়ার্ড' দেবেন রাষ্ট্রপতি (President) রামনাথ কোবিন্দ।

বন্যায় জলমগ্ন সেতু, গাইড হয়ে Ambulance পার করিয়ে রায়চূর থেকে রাইসিনায় পাড়ি ভেঙ্কটেশের

জলের তোড়, একহাঁটু জল উপেক্ষা করে ওই বালক সেতুর ওপর দিয়ে অ্যাম্বুলেন্সটিকে বেড়ানোর রাস্তা দেখিয়ে দেয়।

হাইলাইটস

  • একহাঁটু জলে ওই অ্যাম্বুলেন্সের আগে দৌড়ে তাকে রাস্তা দেখিয়ে দেয় ভেঙ্কটেশ
  • এই কীর্তির জন্য ২৬ জানুয়ারি ন্যাশনাল ব্রেভারি অ্যাওয়ার্ড পাচ্ছে কিশোর
  • রাষ্ট্রপতি, তার হাতে তুলে দেবে এই পুরস্কার

বয়সে খুদে হলেও কলিজায় জোর প্রচণ্ড। আর সেই জোরের অনুপ্রেরণায় কর্ণাটকের (Karnataka) রায়চূর থেকে রাইসিনায় পাড়ি ভেঙ্কটেশের (Venkatesh)। সাহসিকতার পুরস্কার হিসেবে বছর ১২-র ওই কিশোরকে প্রজাতন্ত্র দিবসের দিন 'ন্যাশনাল ব্রেভারি অ্যাওয়ার্ড' দেবেন রাষ্ট্রপতি (President) রামনাথ কোবিন্দ। এটুকু বয়সে কী কীর্তি গড়ল ভেঙ্কটেশ (The Boy)? যার জন্য তাকে সাহসিকতার পুরস্কার দেওয়া হচ্ছে। জানা গেছে, গত অগাস্টে বন্যায় বিপর্যস্ত ছিল কর্ণাটকের একাধিক জেলা। সেই তালিকায় ছিল ভেঙ্কটেশের রায়চূর জেলাও। তার গ্রাম হিরেরায়ানকুম্পির একটা সেতু টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছিল। কোনও পরিবহণ সেই সেতু পারাপার করতে পারছিল না। আটকে ছিল একটা অ্যাম্বুলেন্সও (Ambulance)। সেটা দেখে ছুটে আসে ভেঙ্কটেশ। জলের তোড়, একহাঁটু জল উপেক্ষা করে ওই বালক সেতুর ওপর দিয়ে অ্যাম্বুলেন্সটিকে বেড়ানোর রাস্তা দেখিয়ে দেয়। সাহসিকতার অনন্য এই নজির গড়ে  সারা রায়চূর জেলায় 'নায়ক' এখন ওই বালক। 

ওই কীর্তির একটা ভিডিও সোশাল সাইটে জনপ্রিয় হয়েছিল।সেই ভিডিওতে দেখা গিয়েছে, প্রায় একহাঁটু জলের তলায় সেতুর ওপর দাঁড়িয়ে একটা অ্যাম্বুলেন্স। কোনদিকে বাণ বেশি, কোনদিকে কম, ঠাওর করতে পারছেন না ওই অ্যাম্বুলেন্সের চালক। তখন কোমর সমান জলে ওই অ্যাম্বুলেন্সের আগে দৌড়ে সেতু পেরোতে সাহায্য করে ভেঙ্কটেশ। তার এই কীর্তি দেখেই হাততালিতে ফেটে পড়ে গোটা গ্রাম।

ন্যাশনাল কাউন্সিল অফ চাইল্ড ওয়েলফেয়ার এরপর ভেঙ্কটেশকে নির্বাচিত করে ব্রেভারি পুরস্কারের জন্য। কর্ণাটক সরকারের প্রস্তাব মেনেই ওই সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কাউন্সিল অফ চাইল্ড ওয়েলফেয়ার। জানা গেছে, ওই পুরস্কারের অর্থমূল্য পুরস্কৃতদের পড়াশোনার কাজে লাগানো হবে। সেদিন ভেঙ্কটেশের সঙ্গে আরও ২১ জন রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেবে।যাদের মধ্যে ১০ জন কিশোরী আর ১২ জন কিশোর। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)Click for more trending news


More News