This Article is From Sep 03, 2018

জন্মদিনে মহানায়ককে স্মরণ মহানগরের

জন্মদিনে মহানায়কে স্মরণ মহানগরের । আজও বাংলা ছবির শেষ কথা তিনি। বাঙালির অনুভূতি প্রকাশের একমাত্র আইকন উত্তম কুমার।

জন্মদিনে মহানায়ককে স্মরণ মহানগরের

এমন একটা দিনে সব মাধ্যমেই শুধু তিনি।

কলকাতা:

জন্মদিনে মহানায়ককে স্মরণ মহানগরের । আজও বাংলা ছবির শেষ কথা তিনি। বাঙালির অনুভূতি প্রকাশের একমাত্র আইকন উত্তম কুমার। বাংলা ও বাঙালি মননে সশরীরে না থেকেও প্রবল ভাবে আছেন তিনি। ভাল মন্দ সবেতেই  টলিউডের  দর্শক খোঁজে তাঁকেই। আর তাই তাঁর জন্মদিন মানে আদতে বাংলা সিনেমার জন্মদিন। এমন একটা দিনে সব মাধ্যমেই শুধু তিনি। সোশ্যাল দুনিয়াই বা পিছিয়ে থাকে কেন? জন্মদিনে একে একে বহু মানুষ স্মরণ করলেন উত্তমকে।  

অভিনেতা ঋতুপর্ণা সেনগুপ্ত থেকে শুরু করে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় সকলেই টুইট করলেন। ঋতুপর্ণা লিখলেন, ‘ম্যাটিনি আইডলকে জন্মদিনের শুভেচ্ছা। নিজের কাজের মাধ্যমে আমাদেরও অভিনেতা হওয়ার অনুপ্রেরণা দিয়েছেন মহানায়ক উত্তম কুমার। তাঁর অভিনয় চিরকাল আমাদের হৃদয়ে থেকে যাবে।

’ প্রসেনজিৎ লিখলেন, ‘ শুভ জন্মদিন উত্তম আঙ্কেল ।’ কয়েকদিন আগে একটি ধারাবাহিকে উত্তমের চরিত্রে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ। সকালে উত্তম কুমারকে স্মরণ করেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 200 টিরও বেশি বাংলা ছবিতে অভিনয় করেছেন উত্তম কুমার।

 

 

1968 সালে শিল্পী সংসদ তৈরি করেন এই প্রবাদ প্রতিম অভিনেতা। আর্থিক ভাবে সমস্যায় থাকা অভিনেতাদের সাহায্য করাই সংসদের কাজ। এখন সংসদের দায়িত্বে অভিনেতা প্রসেনজিৎ। উত্তম কুমারের জন্মদিনে সংসদের তরফে কলকাতা পুরসভাকে তাদের ভগ্নপ্রায়   কার্যালয়টি  সংস্কার করার অনুরোধ করা হয়েছে।

.