Chandrayaan 2: আমেরিকা জানাল চন্দ্রাভিযান ‘ভারতের জন্য এক বিরাট পদক্ষেপ’

ওই পোস্টে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টুইটও উদ্ধৃত করা হয়। ওই টুইটে ইসরোকে ট্যাগ করে ভারতের চাঁদে নামার প্রয়াসকে অভিনন্দন জানানো হয়।

Chandrayaan 2: আমেরিকা জানাল চন্দ্রাভিযান ‘ভারতের জন্য এক বিরাট পদক্ষেপ’

Chandrayaan 2: ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষিপ্ত হয় চন্দ্রযান-২

হাইলাইটস

  • চাঁদে সঠিক ভাবে অবতরণ করতে পারলে ভারত হত বিশ্বের চতুর্থ দেশ
  • তবে বিজ্ঞানীরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের আশা ছাড়তে নারাজ
  • ওই পোস্টে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টুইটও উদ্ধৃত করা হয়
নয়াদিল্লি:

চন্দ্রযান-২  (Chandrayaan 2) মিশন ভারতের জন্য এক বিরাট পদক্ষেপ। এবং এর ফলে বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে, যার ফলে বৈজ্ঞানিক পর্যবেক্ষণে আরও অগ্রসর হওয়া যাবে। রবিবার এভাবেই ভারতের চন্দ্রাভিযান (Chandrayaan 2 Mission) সম্পর্কে বক্তব্য রাখল আমেরিকা। শনিবারই ভারতের চাঁদে পা রাখার ঐতিহাসিক প্রচেষ্টা বাধাপ্রাপ্ত হয়েছে। দক্ষিণ ও মধ্য এশিয়ার কার্যকরী সহ সচিব অ্যালিস জি ওয়েলস মধ্যরাতের টুইটে জানিয়েছেন, ‘‘চন্দ্রযান-২-এর দুরন্ত প্রচেষ্টার জন্য আমরা অভিনন্দন জানাই ইসরোকে। এই মিশন ভারতের জন্য এক বিরাট পদক্ষেপ। এবং এর ফলে বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে, যার ফলে বৈজ্ঞানিক পর্যবেক্ষণে আরও অগ্রসর হওয়া যাবে।''

মার্কিন কূটনীতিক আরও জানান, ‘‘আমাদের কোনও সন্দেহ নেই যে ভারত তাদের মহাকাশ-আতাঙ্ক্ষা পূর্ণ করবে।''

Chandrayaan 2: আগামী ১৪ দিন ধরে আমরা বিক্রম ল্যান্ডার খুঁজব, জানালেন ইসরো প্রধান

ওই পোস্টে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টুইটও উদ্ধৃত করা হয়। ওই টুইটে ইসরোকে ট্যাগ করে ভারতের চাঁদে নামার প্রয়াসকে অভিনন্দন জানানো হয়।

নাসা টুইট করে জানায়, ‘‘মহাকাশ কঠিন। আমরা চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখার ইসরোর চন্দ্রযান-২ মিশনের প্রচেষ্টার প্রশংসা করি। আপনারা আমাদের অনুপ্রাণিত করেছেন আপনাদের যাত্রা। ভবিষ্যতে যুগ্মভাবে আমাদের সৌর জগৎকে অন্বেষণ করার সুযোগের তাকিয়ে।''

গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে, জানাল নাসা

Newsbeep

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার পরে সেটি রিটুইট করেন।

শনিবার চাঁদে সঠিক ভাবে অবতরণ করতে পারলে ভারত হত বিশ্বের চতুর্থ দেশ। রাশিয়া, আমেরিকা ও চিন এই কৃতিত্ব অর্জন করেছে। কিন্তু চন্দ্রাবতরণের কয়েক মিনিট আগে থেকে চন্দ্রযান-২-র ল্যান্ডার ‘বিক্রম'-এর সঙ্গে ইসরোর সমস্ত যোগাযোগ বিচ্ছি‌ন্ন হয়ে যায়।

তবে ওই মহাকাশ সংস্থায় থাকা বিজ্ঞানীরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের আশা ছাড়তে নারাজ। শনিবার একথা জানান ইসরোর সভাপতি কে সিভান। তিনি বলেন আগামী ১৪ দিন ধরে তাঁরা প্রচেষ্টা চালিয়ে যাবেন।

জাতীয় দূরদর্শনকে তিনি বলেন, “শেষ অংশটি সঠিকভাবে কার্যকর করা হয়নি। সেই পর্যায়ে ল্যান্ডারের সঙ্গে আমাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং পরে আর আমরা যোগাযোগ স্থাপন করতে পারিনি।”

প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন, চাঁদে নামার পথে অনেকটা এগিয়েছে এবং এবার সাফল্য আসবে। শনিবার তিনি বেঙ্গালুরুতে ইসরোর সদর দফতরে দাঁড়িয়ে বিজ্ঞানীদের উদ্দেশে বলেন, ‘‘আমরা খুব কাছে এসে গিয়েছিলাম। কিন্তু আমাদের আরও প্রচেষ্টার প্রয়োজন।। আজকের শিক্ষা আমাদের আরও শক্তিশালী ও উন্নত করে তুলবে।''