ডোনাল্ড ট্রাম্পকে ‘অতুলনীয় স্বাগত’ জানানো হবে, জানাল বিদেশ মন্ত্রক

বিদেশ মন্ত্রক জানিয়েছে, তাঁকে যেভাবে স্বাগত জানানো হবে তেমন নজির ভারত তথা সারা পৃথিবীতেই নেই।

ডোনাল্ড ট্রাম্পকে ‘অতুলনীয় স্বাগত’ জানানো হবে, জানাল বিদেশ মন্ত্রক

সোমবার ভারতে আসছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

হাইলাইটস

  • ভারতে আসছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প
  • আহমেদাবাদে তাঁকে অভূতপূর্ব স্বাগত জানানো হবে, জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক
  • আহমেদাবাদের পরে আগ্রা ও দিল্লিতে যাবেন ট্রাম্প
নয়াদিল্লি:

২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump)। বিদেশ মন্ত্রক এই সফরকে ‘সংক্ষিপ্ত ও অত্যন্ত ঐকান্তিক' বলে জানিয়েছে। সফর শুরু হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাত (Gujrat)থেকে। প্রথমেই তিনি আসবেন আহমেদাবাদে। মন্ত্রক জানিয়েছে, তাঁকে যেভাবে স্বাগত জানানো হবে তেমন নজির ভারত তথা সারা পৃথিবীতেই নেই। মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, আহমেদাবাদে ট্রাম্পকে স্বাগত জানানো হবে যে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তার নাম ‘নমস্তে ট্রাম্প'। সেই অনুষ্ঠানে দেশের সমৃদ্ধ ও বৈচিত্রময় সংস্কৃতির প্রদর্শনের মাধ্যমে মার্কিন রাষ্ট্রপতিকে স্বাগত জানানো হবে বল‌ে জানিয়েছে মন্ত্রক।

ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে সেজে উঠছে আগ্রা, যমুনায় ছাড়া হল জল

মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার জানিয়েছেন, ‘‘মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প দুপুরের মধ্যে আহমেদাবাদে পৌঁছে যাবেন। সেখান থেকে ‘নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানে যোগ দিতে তিনি যাবেন মোতেরা স্টেডিয়ামে। বিমানবন্দর থেকে স্টেডিয়ামে যাওয়ার পথে আমরা আশা করছি বিপুল পরিমাণে মানুষ দাঁড়িয়ে থাকবেন।'' তিনি বলেন, ট্রাম্প চাইছেন, তিনি আশা করছেন ৭০ লক্ষ মানুষ তাঁকে স্বাগাত জানাবেন।

‘জাতীয়তাবাদ' শব্দটি এড়িয়ে চলুন, এটা নাৎসিবাদকে মনে করায়: মোহন ভাগবত

প্রসঙ্গত, এখনও পর্যন্ত ২৮টি মঞ্চ তৈরি করা হয়েছে স্টেডিয়ামে। সেই মঞ্চগুলি দেশের বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব করবে। শিল্পীরা প্রতিটি মঞ্চে পারফর্ম করবেন।

রভীশ কুমার জানাচ্ছেন, রোড শোয়ে দেখানো হবে মহাত্মা গান্ধির জীবনকাহিনি। তিনি আরও বলেন, মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠানটি হবে ‘হাউডি মোদি' অনুষ্ঠানটির মতোই।

মোতেরা স্টেডিয়ামের ট্রাম্পের পরবর্তী গন্তব্য হবে আগ্রা। তিন‌ি তাজমহল পরিদর্শন করার পর দিল্লি যাবেন। দিল্লিতে দ্বিপাক্ষিক ও প্রতিনিধি পর্যায়ের সভা হবে।

রভীশ কুমার জানাচ্ছেন, ‘‘এটাই মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফর। গত ৮ মাসে এটা হতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর পঞ্চম বৈঠক।''

Listen to the latest songs, only on JioSaavn.com