“ভারতকে আমেরিকা ভালবাসে, সম্মান করে”, বললেন ডোনাল্ড ট্রাম্প: ১০টিতথ্য

দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের দিকে নজর রয়েছে সবার, সেখানেই ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনার সম্ভাবনা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্পকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী মোদি

হাইলাইটস

  • সাঁজোয়া গাড়িতে যান ডোনাল্ড ট্রাম্প, তাঁকে ব্যাপক রঙীন অভ্যর্থনা
  • ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনার মধ্যেই ডোনাল্ড ট্রাম্পের সফর
  • "হাউডি মোদি" অনুষ্ঠানের মতোই এই "নমস্তে ট্রাম্প"
আহমেদাবাদ: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, “সবসময়েই ভারতের বিশ্বস্ত বন্ধু থাকবে আমেরিকা”, সোমবার ভারত সফরের প্রথমদিনে আহমেদাবাদের স্টেডিয়ামে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট। এদিন সকালেই মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে গুজরাটে পৌঁছান মার্কিন ডোনাল্ড ট্রাম্প। প্রায় ১ লক্ষ জমায়েতের সামনে তিনি বলেন, “নমস্কার, আমেরিকা ভারতকে ভালবাসে”। তিনি আরও বলেন,  “আমি আমার বিশেষ বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাই। এই শহরে একজন চা বিক্রেতার সন্তান—স্মরণীয় উথ্থান হয়েছে তাঁর...তিনি একজন মহৎ ব্যক্তি। সবাই তাঁকে ভালবাসে, তিনি একজন দারুণ বক্তা”। প্রধানমন্ত্রী মোদি “নমস্কার ট্রাম্প” সম্ভাষণ করে বক্তব্য শুরু করেন। প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমেরিকা-ভারত সম্পর্ক আর অন্য কিছুতে নেই, সম্পূর্ণ বন্ধুত্ত্বপূর্ণ সম্পর্কে রয়েছে”। ভারতের লক্ষাধিক ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার চেষ্টা  এবং দেশের বৃদ্ধির জন্য অন্যান্য  উদ্যোগের প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. প্রধানমন্ত্রী মোদি বলেন, “মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প,ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং ইভাঙ্কা ট্রাম্প এবং জারেদ কুশনেরকে অভ্যর্থনা জানাতে পেরে আমরা আনন্দিত...তাঁদের এই ভারত সফরেই আমাদের গুরুত্ব এবং ঘনিষ্ঠতা প্রমাণিত”।
     

  2. মার্কিন প্রেসিডেন্ট বলেন, “গত সাত বছরে ভারতের উথ্থান স্মরণীয়...গত দুদশকে যে গতিতে ভারতের বৃদ্ধি হয়েছে, তা বিষ্ময়কর...ভারতের মানুষ সারা বিশ্বের মানুষের অনুপ্রেরণা”।
     

  3. তিনি বলেন, “প্রত্যেক দেশেরই তাদের সীমান্ত সুরক্ষিত এবং নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে। আমেরিকা এবং ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করছে। সন্ত্রাসবাদের বিরুদ্দে পাকিস্তানে লড়াই করছে আমার প্রশাসন...অঞ্চলের শান্তি ত্বরাণ্বিত করতে ভারতে অগ্রণী ভুমিকা রয়েছে”।
     

  4. গত বছর টেক্সাসে “হাউডি মোদি” অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী মোদি, তার পর এবার ভারত সফরে মার্কিন প্রেসিডেন্ট। দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে টানাপোড়েনের আবহেই এবার ভারত সফরে মার্কিন প্রেসিডেন্ট।
     

  5. আহমেদাবাদের সর্দারনগর দিয়ে যায় মার্কিন প্রেসিডেন্টের কনভয়, সেখানে অনেক বস্তি রয়েছে। ওই এলাকাতেই চার ফুট লম্বা, ৫০০ মিটার লম্বা দেওয়াল তৈরি করা হয়েছে. যেটিকে এলাকাবাসী “গরীব মানুষদের আড়াল করার চেষ্টা” বলে মন্তব্য করেছেন। স্থানীয় আধিকারিকদের দাবি, মার্কিন প্রেসিডেন্টের সফরের অনেক আগেই সেখানে দেওয়াল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়।
     

  6. মহাত্মা গান্ধির সবরমতী আশ্রমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে চরকার তাৎপর্য বোঝান প্রধানমন্ত্রী মোদি, তারপরেই চরকায় হাত লাগান সস্ত্রীক মার্কিন প্রশাসক। নদীর তীরে সেই আশ্রমে মার্কিন প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে ঘোরেন প্রধানমন্ত্রী, এবং গান্ধিজির তিনটি বাঁদরের কাহিনী শোনান তিনি।
     

  7. ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্পকে হাই-টি (চা) দেওয়া হয়, জানা গিয়েছে, ব্রোকোলি,  সিঙ্গারা। “নমস্তে ট্রাম্প” অনুষ্ঠানকে হাউস্টনে “হাউডি মোদি” অনুষ্ঠানের সমান্তরাল বলে মনে করা হচ্ছে।
     

  8. আহমেদাবাদ থেকে আগ্রায় গিয়ে তাজমহল পরিদর্শন করবেন সপরিবার মার্কিন প্রেসিডেন্ট। এদিন সন্ধ্যায় দিল্লি উড়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট, মঙ্গলবার উচ্চ পর্যায়ের বৈঠক হবে দুই দেশের।
     

  9. ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়েও আলোচনা হতে পারে সেই বৈঠকে। বেড়ে চলা সংরক্ষণবাদ ছাড়াও, কয়েক বিলিয়ন ডলার অর্থ বিনিময়ে ভারতের রাশিয়ান মিশাইল ঢাল কেনার আবহেই এই সফর মার্কিন প্রেসিডেন্টের।
     

  10. দিল্লির সরকারি স্কুলে যাওয়ার কথা রয়েছে মেলানিয়া ট্রাম্পের, তবে কর্মসূচী থেকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে তালিকা থেকে বাদ দেওযা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।  অরবিন্দকেজরিওয়ালের আম আদমি পার্টি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদির বিজেপির মধ্যে ব্যপক বাক্য বিনিময় হয় ভোটের আবহে, তবে নির্বাচনে জয়লাভ করে আপ।  রবিবার সন্ধ্যায় ব্যখ্যা দেয় মার্কিন দূতাবাস।



Listen to the latest songs, only on JioSaavn.com