ভারতের সঙ্গে বিলিয়ন ডলার নৌ-অস্ত্র চুক্তি অনুমোদন করল আমেরিকা

Naval Weapons Deal: এই অস্ত্রের ফলে আরও সমৃদ্ধ হবে ভারতীয় নৌবাহিনী, ভবিষ্যতে দেশ আরও বেশি করে শত্রুপক্ষের হুমকির মোকাবিলা করতে পারবে

ভারতের সঙ্গে বিলিয়ন ডলার নৌ-অস্ত্র চুক্তি অনুমোদন করল আমেরিকা

নতুন অস্ত্রের ফলে যে কোনও হুমকির ভালভাবে মোকাবিলা করতে পারবে ভারত

ওয়াশিংটন:

ভারতকে উন্নতমানের অস্ত্র বেচবে মার্কিন যুক্তরাষ্ট্র (United States), সম্প্রতি এ বিষয়ে মোদি সরকারের সঙ্গে একটি বিলিয়ন ডলার চুক্তি (Naval Weapons Deal) স্বাক্ষর করল ওই দেশ । ট্রাম্প প্রশাসন (Donald Trump) মার্কিন কংগ্রেসকে জানিয়েছে যে ভারতকে এক বিলিয়ন মার্কিন ডলার মূল্যের নৌ কামান বিক্রির সিদ্ধান্ত নিয়েছে তারা। এই চুক্তির ফলে, ভারত নির্বাচিত সেই দেশগুলির তালিকায় যোগ দিতে চলেছে, যে দেশগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্র তার নৌ কামানের অত্যাধুনিক সংস্করণ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। নয়া প্রযুক্তির এই  কামানটি যুদ্ধজাহাজ এবং যুদ্ধ বিমানের বিরুদ্ধে এবং উপকূলে বোমাবর্ষণ করার জন্য ব্যবহার করা যাবে। এর ফলে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী।

প্রতিরক্ষা সুরক্ষা সহযোগিতা সংস্থা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে, ১৩ এমকে -৪৫ পাঁচ ইঞ্চি / ৬২ ক্যালিবার (এমওডি ৪) নৌ-কামানের তোপ এবং ওই তোপ দাগার জন্যে প্রয়োজনীয় সরঞ্জাম গুলির ব্যয় বরাদ্দ হয়েছে ১.০২১০ বিলিয়ন ডলার। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে বিএই সিস্টেমস ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টসের তৈরি এই অস্ত্রগুলি ভারতের হাতে এলে তা দেশকে শত্রুপক্ষের অস্ত্র থেকে বর্তমান এবং ভবিষ্যতের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করবে।

স্পেকট্রামের মূল্যে ব্যাপক স্বস্তি টেলিকম সংস্থাগুলিকে

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "এমকে-৪৫ কামান ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বাহিনীর সঙ্গে আন্তঃক্ষমতা বাড়ানোর পাশাপাশি যুদ্ধ এবং বিমান-প্রতিরক্ষা অভিযান পরিচালনা করার ক্ষমতা প্রদান করবে।" এতে বলা হয়েছে যে এই বর্ধিত ক্ষমতা বলে ভারত যে কোনও আঞ্চলিক হুমকির মোকাবিলা করতে এবং নিজেদের জায়গা রক্ষা করতে সক্ষম হবে। এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, এই সরঞ্জামগুলির প্রস্তাবিত বিক্রয় কোনও অঞ্চলের মৌলিক সামরিক ভারসাম্যকে নষ্ট করবে না।

“দ্রুত মহারাষ্ট্রে স্থায়ী সরকার”, শরদ পাওয়ারের সঙ্গে বৈঠকের পর জানাল কংগ্রেস

নিয়ম অনুসারে, এই সম্ভাব্য সামরিক সরঞ্জাম বিক্রির জন্যে বিজ্ঞপ্তি দিয়ে এর আইনি অনুমোদনের প্রয়োজন হয় এবং এই বিজ্ঞপ্তির অর্থ এই নয় যে লেনদেন সংক্রান্ত কাজ হয়ে গেছে। এখনও পর্যন্ত এই কামানগুলি কেবলমাত্র অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছেই বিক্রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে থাইল্যান্ডকে মোড ফোরের একটি অত্যাধুনিক সংস্করণ দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই কামানগুলি ব্রিটেন এবং কানাডার মতো বন্ধু দেশের কাছেও বিক্রি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

More News