বাক- বিতণ্ডার শাস্তি: ছাত্রকে শংসাপত্রে "চরিত্রহীন" লিখল স্কুল কর্তৃপক্ষ!

বয়স মাত্র ৯। বন্ধুত্বের পাশাপাশি সামান্য কারণে স্কুলের সহপাঠীদের সঙ্গে বাক্-বিতণ্ডায় জড়িয়ে পড়ার এটাই তো বয়স।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বাক- বিতণ্ডার শাস্তি: ছাত্রকে শংসাপত্রে

সহপাঠীদের সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়ে পঞ্চম শ্রেণির ওই পড়ুয়া (প্রতীকী ছবি)


গোন্ডা, উত্তরপ্রদেশ: 

বয়স মাত্র ৯ (nine-year-old)। বন্ধুত্বের পাশাপাশি সামান্য কারণে স্কুলের সহপাঠীদের সঙ্গে বাক্-বিতণ্ডায় জড়িয়ে পড়ার এটাই তো বয়স। কিন্তু স্কুল শিক্ষককে বোঝায় কে? তাই কড়া হাতে পঞ্চম শ্রেণির ছাত্রের বেয়াদপির শাস্তি (punish) দিতে গিয়ে তাকে "চরিত্রহীন" ("characterless") বলে দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করে বসলেন উত্তরপ্রদেশের গোন্ডা জেলার (Uttar Pradesh's Gonda district) এক স্কুল শিক্ষক। শিক্ষকের বিরুদ্ধে এমনই অভিযোগ সেই ছাত্রের। এখানেই শেষ নয়। ছাত্রের ট্রান্সফার সার্টিফিকেটেও (transfer certificate (TC) রীতিমতো "চরিত্রহীন" শব্দটি লিখে দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। যাতে ভবিষ্যতে অন্য কোনও স্কুলে ভর্তি হতে না পারে ওই ছাত্র।  

'পোশাক ছিঁড়ে দেব!' মহিলা যাত্রীকে এভাবে যৌন নির্যাতনের হুমকি উবের চালকের

চরিত্র নিয়ে টানাটানি হওয়ার মতো কী দোষ করেছে ওই ৯ বছরের নাবালক? সূত্রের খবর, গত মাসে ক্লাসের কয়েকজন বন্ধুর সঙ্গে ঝগড়া করে ফেলে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের ওই ছাত্রটি। নজরে আসতেই তাকে যা নয় তাই বলে শাসাতে থাকেন অভিযুক্ত। ঘটনার পরেই ছেলেটির অভিভাবক বিষয়টি অধ্যক্ষকে জানান। কিন্তু তিনি অভিযোগে কর্ণপাতের প্রয়োজনই বোধ করেননি।

এরপরেই নাকি ছেলেকে সেই স্কুল ছাড়িয়ে নিয়ে আসার কথা জানান অভিভাবকেরা। এবং সেই জন্যে তাঁরা ট্রান্সফার সার্টিফিকেট চাইলে তখনই শংসাপত্রে গোটা গোটা করে স্কুল কর্তৃপক্ষ লিখে দেয়, ছাত্রটি "চরিত্রহীন"! পরিবারের অভিযোগ, শিক্ষকের আচরণের প্রতিবাদ জানানোর শাস্তি এটা। যাতে তাঁদের ছেলে অন্য কোনও স্কুলে ভর্তি হতে না পারে।

উত্তর বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ, অতি ভারী বর্ষণের সতর্কতা জারি

ঘটনা জানাজানি হতেই, জেলার শিক্ষা আধিকারিক জানিয়েছেন পুরো বিষয়টিই খতিয়ে দেখা হবে। দোষ প্রমাণিত হলে শাস্তি দেওয়া হবে স্কুল শিক্ষককে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................