পরীক্ষামূলক ভাবে বাছাই রুটে মঙ্গলবার থেকে নামবে বেসরকারি বাস: জয়েন্ট সিন্ডিকেট

আনলক ১.০-এর প্রথম দিনে পথে নেমে বেশ অসুবিধায় পড়েছেন নিত্যযাত্রীরা। সরকারি বাস পর্যাপ্ত হলেও সেই পরিষেবা দিয়ে পূরণ করা যায়নি নিত্যযাত্রীদের চাহিদা।

পরীক্ষামূলক ভাবে বাছাই রুটে মঙ্গলবার থেকে নামবে বেসরকারি বাস: জয়েন্ট সিন্ডিকেট

সরকারি বাস পর্যাপ্ত হলেও সেই পরিষেবা দিয়ে পূরণ করা যায়নি নিত্যযাত্রীদের চাহিদা (ফাইল ছবি)

হাইলাইটস

  • মঙ্গলবার থেকে কিছু রুটে নামছে বেসরকারি বাস
  • সোমবার জানালো জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট
  • তবে পরীক্ষামূলক ভাবে চালানো হবে বাসগুলো
কলকাতা:

গড়িমসি সরিয়ে মঙ্গলবার থেকে কিছু বেসরকারি বাস (Private Buses in Bengal) শহরের রাস্তায় নামছে। সাড়া বাংলা মিনি বাস সংগঠনের (Bengal Bus Syndictae)  তরফে এমন দাবি করা হয়েছে। কলকাতা ও জেলার বাছাই করা রুটে চালানো হবে এই বাসগুলো। পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা দেওয়া হবে। এভাবে বাছাই রুটে বাস নামিয়ে কতটা অর্থের সাস্রয় করা যাবে, সেটা পর্যালোচনা করেই পরবর্তী সিদ্ধান্ত। সোমবার এই পরিকল্পনা স্পষ্ট করলেন ওই বাস সংগঠনের সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায়। ভাড়া না বাড়িয়ে ১০০% যাত্রী আসন পূর্ণ করে পথে বাস নামানো যাবে। কেউ দাঁড়িয়ে যাবে না। এমন গাইডলাইন দিন কয়েক আগে স্পষ্ট করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কিন্তু চলতি ভাড়ায় শুধুমাত্র বসার আসন পূর্ণ করলে লোকসানের মুখে পড়বেন বাস মালিকরা। এমন আবেদন নিয়ে পরিবহণ দফতরের দ্বারস্থ হলেও সিদ্ধান্তে অনর নবান্ন। এরপর বিবাদ এড়াতে পথে বাস না নামানোর সিদ্ধান্ত নিয়েছিল জয়েন্ট সিন্ডিকেট অফ বাস সংগঠন। 

আনলক ১.০-এর প্রথম দিনে পথে নেমে বেশ অসুবিধায় পড়েছেন নিত্যযাত্রীরা। সরকারি বাস পর্যাপ্ত হলেও সেই পরিষেবা দিয়ে পূরণ করা যায়নি নিত্যযাত্রীদের চাহিদা। ফলে সামাজিক দূরত্ব বিধি শিকেয় তুলতে দেখা গিয়েছে অনেক জায়গায়। এদিকে, বাস মালিক কোঅর্ডিনেশন কমিটি এদিন বাস ও মিনিবাস সংগঠনের জয়েন্ট কাউন্সিলের সঙ্গে বৈঠক করেছে। সেই বৈঠকেই পরীক্ষামূলকভাবে বাস নামানোর পক্ষে সওয়াল করা হয়েছে। 

জানা গিয়েছে, কো-অর্ডিনেশন কমিটি এই দুই বাস মালিক সংগঠনকে  মুখ্যমন্ত্রীর কাছে দরবার করার প্রতিশ্রুতি দিয়েছে। বাসে ন্যূনটম ভাড়া বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রীকে উদ্যোগী হতে অনুরোধ করা হবে। এমনটাই সূত্রের খবর। তবে, অন্য একটি সংগঠন পথে বাস নামাবে না। যতক্ষণ না রাজ্য সরকার ভাড়া বাড়ানোর পক্ষে সিদ্ধান্ত নেবে, ততক্ষণ চলবে চাকা জ্যাম। এমনটাই জানা গিয়েছে। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)