ভারতে প্রথম জলের তলায় মেট্রো চলাচল! শুরু হবে শীঘ্রই, জানালেন রেলমন্ত্রী, দেখুন ভিডিও

২০১৭ সালের এপ্রিল মাসে শুরু হয়েছে জলের তলার মেট্রো টানেল নির্মাণের কাজ। এই টানেল ৫২০ মিটার দীর্ঘ ও ৩০ মিটার গভীরে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভারতে প্রথম জলের তলায় মেট্রো চলাচল! শুরু হবে শীঘ্রই, জানালেন রেলমন্ত্রী, দেখুন ভিডিও

এই ট্রেন কলকাতার মেট্রো ‌লাইন ২-এর অংশ হবে, একে ইস্ট-ওয়েস্ট মেট্রো বলা হচ্ছে।


কলকাতা: 

ভারতের প্রথম ‘আন্ডার ওয়াটার' ট্রেন (Underwater Metro) চলবে কলকাতার (Kolkata) হুগলি নদীর তলায়। বৃহস্পতিবার একথা জানিয়ে একটি ভিডিও পোস্ট করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal)। ওই ভিডিও টুইটারে পোস্ট করে তিনি হিন্দিতে লেখেন, ‘‘ভারতের প্রথম আন্ডার ওয়াটার ট্রেন শীঘ্রই কলকাতায় হুগলি নদীর তলদেশে চল‌া শুরু করবে। উৎকৃষ্ট ইঞ্জিনিয়ারিংয়ের দৃষ্টান্ত স্থাপন করে এই ট্রেন দেশে রেলের উন্নয়নের প্রতীক। এটি শুরু হলে কলকাতার বাসিন্দারা সুবিধাপ্রাপ্ত হবেন এবং দেশ এটা নিয়ে গর্ব করবে।'' ভিডিওটিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। মেট্রো টানেলগুলির নির্মাণ প্রসঙ্গে ইঞ্জিনিয়ারিংয়ের প্রশংসা করেন। ভারতীয় রেলের মুক্তিপ্রাপ্ত ওই ভিডিওতে জানিয়ে দেওয়া হয়েছে, কোনওভাবে ছিদ্র সৃষ্টি হয়ে জল ঢুকে পড়া আটকাতে চারটি সুরক্ষা স্তর থাকবে ওই টানেলে।

বৃষ্টিতে ভাসল কলকাতাসহ দক্ষিণবঙ্গ, ভোগান্তি আর কত জানাল আবহাওয়া দফতর

এই ট্রেন কলকাতার মেট্রো ‌লাইন ২-এর অংশ হবে। একে ইস্ট-ওয়েস্ট মেট্রো বলা হচ্ছে। ১৬ কিলোমিটারের লাইনটিকে দু'টি ফেজে ভাগ করা হবে। প্রথম ফেজে যুক্ত হবে সল্ট লেক সেক্টর ৫ ও সল্ট লেক স্টেডিয়াম স্টেশন। এদের মধ্যে দূরত্ব ৫ কিমি। এমাসের শেষ দিকে এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। এই নতুন লাইন চালু হলে যাত্রীদের অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

আন্ডারওয়াটার সেক্টরটি হাওড়া স্টেশনের সঙ্গে সল্ট লেক সেক্টর ৫-কে যুক্ত করেছে। সম্পূর্ণ হলে জলের তলা দিয়ে মেট্রো রাইডটি স্থায়ী হবে ৬০ সেকেন্ড।

২০১৭ সালের এপ্রিল মাসে শুরু হয়েছে জলের তলার মেট্রো টানেল নির্মাণের কাজ। এই টানেল ৫২০ মিটার দীর্ঘ ও ৩০ মিটার গভীরে। দু'টি শীর্ষ টানেল বোরিং মেশিন, যাদের নাম রচনা ও প্রেরণা, তাদের জার্মানি থেকে আমদানি করা হয়েছে। তারপর এখানে সংযোজন করে ব্যবহার করা হচ্ছে।

এই প্রজেক্টের মুখ্য ইঞ্জিনিয়ার পরশুরাম সিংহ ২০১৭ সালে বলেছিলেন, ‘‘দেশের প্রথম মেট্রোর সম্মান পেয়েছিল কলকাতা। এবার আরও একটি সম্মান মিলল। ভারতের প্রথম মেট্রে যা নদীর তলা দিয়ে চলবে।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................