‘‘কেবল অসম নয় গোটা দেশেই কোনও অবৈধ অনুপ্রবেশকারী থাকবে না’’: অমিত শাহ

অসমের নাগরিক পঞ্জি (NRC) থেকে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যাওয়া প্রসঙ্গে অমিত জানান, কেন্দ্র প্রত্যেক বেআইনি অনপ্রবেশকারীকে দেশ থেকে ছুঁড়ে ফেলে দেবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

অমিত বলেন, সরকার চাইছে, কেবল অসম নয়, গোটা দেশই বেআইনি অনুপ্রবেশকারীদের থেকে মুক্ত হবে।


গুয়াহাটি: 

কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ (Amit Shah) সোমবার ইঙ্গিত দিলেন, অসমের (Assam) পর এবার দেশের বাকি অংশ থেকেও বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে দেশ থেকে নির্গত করা হবে। রবিবারই অসমের নাগরিক পঞ্জি (NRC) থেকে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যাওয়া প্রসঙ্গে অমিত জানান, কেন্দ্র প্রত্যেক বেআইনি অনপ্রবেশকারীকে দেশ থেকে ছুঁড়ে ফেলে দেবে। সোমবার তি‌নি জানান, ‘‘সমস্ত দেশই নাগরিক পঞ্জি নিয়ে ভয় পাচ্ছে। অসম মনে করছে নাগরিক পঞ্জি ভুল। ছোট রাজ্যগুলি ভাবছে সেখানেও এমন হবে। আমি আপনাদের নিশ্চিত করছি, কেবল অসম নয়, আমরা চাই গোটা দেশই বেআইনি অনুপ্রবেশকারীদের থেকে মুক্ত হোক। আমরা একটা প্ল্যান রেডি করে ফেলেছি। আমরা সব রাজ্যেই আত্মবিশ্বাস ফিরিয়ে আনব।''

পাশাপাশি অমিত জানান, সরকারের কোনও পরিকল্পনা নেই সংবিধানের ৩৭১ ধারা বাতিল করে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি থেকে ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়ার।

নাগরিক পঞ্জি প্রকাশের পর এই প্রথম অসম সফরে অমিত শাহ

তিনি বলেন, ‘‘আমি পরিষ্কার করে দিতে চাই ৩৭০ ও ৩৭১ ধারার মধ্যে কোনও সম্পর্ক নেই। নাগরিক বিল ৩৭১ ধারায় কোনও সমস্যা তৈরি করবে না। ভারত সরকার এই নিশ্চয়তা দিচ্ছে।''

তিনি জানান, সরকারের পরিকল্পনা রয়েছে একটি বিল আনার যার দ্বারা বাংলাদেশ, পাকিস্তান‌ ও আফগানিস্তানের কিছু সংখ্যক নাগরিককে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে, তাদের কাছে বৈধ নথি না থাকলেও।

NRC: এ রাজ্যে কিছুতেই নয়, নাগরিক তালিকা কার্যকর করার বিরুদ্ধে তৃণমূল

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে সেখানকার স্পেশাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর নাগাল্যান্ডের মতো উত্তর-পূর্বের রাজ্যে আশঙ্কা তৈরি হয়েছে সেখানে প্রয়ুক্ত ৩৭১ ধারা নিয়ে। এদিন অমিত পরিষ্কার জানিয়ে দিলেন, ওই ধারা বাতিল করার মতো কোনও প্রস্তাব আনবে না সরকার।

নাগরিক পঞ্জি থেকে ১৯ লক্ষ লোকের নাম বাদ গিয়েছে। তাঁর আসার আগে অসমকে আগামী ছ'মাসের জন্য ‘‘অশান্ত অঞ্চল'' বলে ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ রবিবার অসমে এসেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এই প্রথম অমিত শাহ উত্তর-পূর্ব ভারতের কোনও রাজ্যে এসেছেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................