This Article is From Feb 01, 2020

Budget 2020: নির্মলা সীতারামনের হাতে ফিরে এলো লাল রঙের "বাজেট বাহি খাতা"

গতবারই বাদামি রঙের ব্রিফকেস নিয়ে অর্থমন্ত্রীদের বাজেট পেশের গতানুগতিক চিত্র ভেঙে দেন নির্মলা সীতারামন, ব্রিফকেসের বদলে “Bahi Khata” নিয়ে আসেন তিনি

Budget 2020: নির্মলা সীতারামনের হাতে ফিরে এলো লাল রঙের

Budget 2020: হলুদ সিল্কের শাড়ি পরে সংসদে আসেন নির্মলা সীতারামন, তাঁর হাতে ছিল লাল রঙের "বাহি খাতা"

হাইলাইটস

  • সংসদে শনিবার হলুদ সিল্কের শাড়ি পড়ে বাজেট পেশ করতে আসেন নির্মলা সীতারামন
  • বাদামি ব্রিফকেস নয়, লাল রঙের "বাহি খাতা" নিয়েই সংসদে আসেন অর্থমন্ত্রী
  • গতবারই বাজেট পেশ করতে আসার সময় নতুন ওই বাহি খাতার প্রচলন করেন তিনি
নয়া দিল্লি:

শনিবার সংসদে কেন্দ্রীয় বাজেট (Budget 2020) পেশ করতে আসার সময় লাল রঙের "বাহি খাতা" (Bahi Khata) দেখা গেল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের হাতে। গতবারও বাজেট পেশের সময় ওই লাল খাতা নিয়ে আসতে দেখা গেছিল তাঁকে (Nirmala Sitharaman)। এবারও সেই রীতি বজায় রাখলেন তিনি। অথচ এর আগে চিরাচরিত প্রথা অনুযায়ী একটি বাদামি রঙের ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করতে সংসদে আসতেন অর্থমন্ত্রীরা, প্রথম সেই ঔপনেবিশক আমল থেকে চলে আসা রীতি গতবারই বাজেট পেশের সময় ভাঙেন মোদি সরকারের বর্তমান অর্থমন্ত্রী। হলুদ সিল্কের শাড়ি পরে সংসদে আসেন নির্মলা সীতারামন, তাঁর হাতে দেখা যায় লাল রঙের খাতাটি। তবে সংসদ ভবনে আসার আগে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করে তাঁর কাছ থেকে বাজেট পেশের অনুমতি নেন সীতারামন।

গতবারই বাদামি রঙের ব্রিফকেস নিয়ে অর্থমন্ত্রীদের বাজেট পেশের গতানুগতিক চিত্র ভেঙে দেন নির্মলা সীতারামন, ব্রিফকেসের বদলে “বাহি খাতা” নিয়ে আসার প্রচলন শুরু করেন তিনি।

Budget 2020: কেন্দ্রীয় বাজেট ঘোষণার আগে শেয়ার বাজারের সূচক নিম্নমুখী

সেই সময় সাংবাদিকদের করা এক প্রশ্নের উত্তরে নির্মলা সীতারামন বলেন, "আমি বাজেটের কাগজপত্র বহন করার জন্যে চামড়ার ব্যাগটি ব্যবহার করিনি কেন? আমি ভেবেছিলাম ব্রিটিশ প্রথা থেকে বেরিয়ে আসতে। এখন সময় এসেছে আমাদের নিজেদের ইচ্ছা অনুযায়ী এটা করার কারণ এটা আমার পক্ষে বহন করাও সহজ"।

এই বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সমর্থন করেন অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মনিয়নও। তিনি বলেন, “সরকার ভারতীয় ঐতিহ্য অনুসরণ করছে এবং বাহি খাতা হল পাশ্চাত্য চিন্তার দাসত্ব থেকে আমাদের বিদায়ের প্রতীক”।

সংজ্ঞা অনুসারে, বাজেট শব্দটিও একটি "চামড়ার ব্যাগ" এর সঙ্গেই যুক্ত। "বাজেট" শব্দটির উৎপত্তি ফরাসি "বাগেট" বা চামড়ার ব্যাগ থেকেই। "এটি কোনও বাজেট নয়, বরং এটি একটি বাহি খাতা", বলেন অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মনিয়ন। তাঁর মতে, নির্মলা সীতারামনের বিশ্বাস, বাজেট পেশের ক্ষেত্রে চামড়াজাত কোনও ব্যাগ ব্যবহার শুভ নয়।

Budget 2020: উচ্চাকাঙ্খার ভারত, বাজেটের বীজমন্ত্র উচ্চারণ করলেন অর্থমন্ত্রী

কিন্তু এর আগে ভারতের অর্থমন্ত্রীরা সস সময়ই লাল, কালো, ট্যান বা বাদামি রঙের ব্রিফকেস বহন করতেন, যা ব্রিটিশ ঐতিহ্যের প্রতীক।

যদিও নির্মলা সীতারামনের “বাহি খাতা”-কে তীব্র কটাক্ষ করে বিরোধী দল কংগ্রেস। ওই দলের প্রবীণ নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম বলেন,"ভবিষ্যতে দেখা যাবে একজন কংগ্রেসের অর্থমন্ত্রী হাতে আইপ্যাড নিয়ে বাজেট পেশ করতে ঢুকছেন"।

.