কেন্দ্রীয় বাজেটকে “লক্ষ্যহীন” বলে কটাক্ষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বাজেটে বরাদ্দের পরিমাণ উল্লেখ করেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তা নিয়ে তোপ দাগেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কেন্দ্রীয় বাজেটকে “লক্ষ্যহীন” বলে কটাক্ষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মূলবৃদ্ধি প্রভাব পড়বে, পরিবহন থেকে শুরু করে বাজার, রান্নাঘরে (ফাইল ছবি)।


কলকাতা: 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তাঁর সরকারের সবচেয়ে বড় সমালোচক তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা বাজেটকে “লক্ষ্যহীন” বলে কটাক্ষ করলেন তিনি। পাশাপাশি বাজেটে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ার সম্ভাবনার ঘোষণা করায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সমালোচনায় সরব হন মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইটে মুখ্যমন্ত্রী লেখেন, “২০১৯-এর বাজেট পুরোপুরি লক্ষ্যহীন। এমনকী, পুরো লক্ষ্য দিকভ্রষ্ট হয়েছে। সবচেয়ে বড় কথা, তারা শুধুমাত্র সেস যুক্ত করেছে সেটাই নয়, পেট্রোল ও ডিজেলের ওপর অতিরিক্ত অতিরিক্ত শুল্ক বসিয়েছে, ফলে পেট্রলের ক্ষেত্রে লিটার প্রতি ২.৫০ টকা এবং ডিজেলে লিটার প্রতি ২.৩০ টাকা দাম বাড়বে, এই মূলবৃদ্ধির প্রভাব পরিবহন থেকে শুরু করে বাজার হয়ে রান্নাঘরে পড়বে। মধ্যবিত্তদের ভোগান্তি চলছে...এটা নির্বাচনের পুরস্কার”।

লোকসভা নির্বাচনে এবার ৩০৩  আসনে জয়ী হয়েছে বিজেপি। এমনকী পশ্চিমবঙ্গেও ভাল ফল করেছে তারা, ৪২ আসনের মধ্যে ১৮টি আসনে ফুটেছে পদ্মফুল।তৃণমূল কংগ্রেস পেয়েছে ২২টি আসন।

শুক্রবার প্রথম বাজেট পেশ করলেন দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী। এদিন ব্রিটিশ আসমের প্রচলিত প্রথমা ভেঙে প্রথম বাজেট ব্রিফকেস ব্যবহার না করে “বহিখাতা” বা লেজার খাতা ব্যবহার করেন। একটি লাল মলাটের সুতো দিয়ে বাঁধা ব্যবহার করেন।

এক ঝলকে নির্মল সীতারামনের পেশ করা প্রথম বাজেটের ১০ টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

বাজেট ভাষণে তিনি বলেন, চলতি বছরে ৩ ট্রিলিয়ন অর্থনীতিতে পৌঁছাবে ভারত। ৪০০ কোটি টাকার মধ্যে লেনদেন করা কর্পোরেট সংস্থাগুলির ক্ষেত্রে ২৫ শতাংশ সিলিং ঘোষণা করেন তিনি। এছাড়াও আধার অথবা প্যাড, যে কোনও একটিই ব্যবহার করে আয়কর রিটার্ন জমা করা ঘোষণা করেন তিনি। বছরে ১ কোটি টাকার লেনদেনের ক্ষেত্রে ২ শতাংশ টিডিএস ঘোষণা করেন অর্থমন্ত্রী।

বাজেটে বরাদ্দের পরিমাণ উল্লেখ করেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তা নিয়ে তোপ দাগেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম। এবারের বাজেট ভাষণ, এখনও পর্যন্ত সবচেয়ে বেশী অস্বচ্ছ বাজেট বক্তৃতা বলে কটাক্ষ করেন তিনি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................