This Article is From Oct 02, 2018

গ্রিন টি, ফুলকপি, ডালিম- ক্যান্সারের ঝুঁকি কমাতে এই খাবার অবশ্যই যোগ করুন ডায়েটে

সবুজ চা, কারকুমিন, ডালিম এবং  ফুলকপিতে থাকে প্রচুর পরিমাণে পলিফেনল। এই পনিফেনল সমৃদ্ধ খাবার আপনাকে ক্যান্সারের ঝুঁকি থেকে নিরাপদে রাখতে পারে।

গ্রিন টি, ফুলকপি, ডালিম- ক্যান্সারের ঝুঁকি কমাতে এই খাবার অবশ্যই যোগ করুন ডায়েটে
নিউ দিল্লি:

সুস্থ খাবার মানেই সুস্থ থাকা- প্রতিদিনই এই চেনা কথাও নতুন করে শিখে নিতে হচ্ছে আমাদের। কারণ আমাদের অস্বাস্থ্যকর জীবনযাত্রা এবং নিজের স্বাস্থ্যের প্রতি অমনোযোগ। বিশ্বজুড়েই বাড়ছে ক্যানসারের প্রকোপ। যার থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে হলে ফল আর সবজির দিকেই নজর দিতে বলছেন পুষ্টিবিজ্ঞানীরা। সবুজ চা, কারকুমিন, ডালিম এবং  ফুলকপিতে থাকে প্রচুর পরিমাণে পলিফেনল। এই পনিফেনল সমৃদ্ধ খাবার আপনাকে ক্যান্সারের ঝুঁকি থেকে নিরাপদে রাখতে পারে। মেক্সিকোর জেনারেল হসপিটালের ক্লিনিক্যাল পুষ্টি বিভাগের প্রধান ভেনেসা ফুকস সংবাদ সংস্থাকে জানিয়েছেন, "প্রধানত আমরা যেসব জিনিসগুলো খাই, বা রোজের খাদ্য তালিকার যে সমস্ত খাবার থাকে তাতে অ্যান্টি অক্সিডেন্টসের পরিমাণ বাড়াতে হবে। পলিফেনল সমৃদ্ধ খাদ্যে এই অ্যান্টি অক্সিডেন্টস থাকে বিস্তর পরিমাণে।"

এই পুষ্টিবিজ্ঞানী জানিয়েছেন যে, "বৈজ্ঞানিকভাবে এটি ইতিমধ্যেই প্রমাণিত যে, পলিফেনল সমৃদ্ধ খাদ্যে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল পদার্থ থাকে প্রচুর পরিমাণে। এই দুই পদার্থই ক্যান্সারের ক্ষতিকারক কোষের প্রকোপ কমানোর ক্ষমতা রয়েছে।"

তিনি জানান, অস্বাস্থ্যকর খাবার স্তন ক্যান্সার, অগ্ন্যাশয়, সার্ভিকাল, ত্বকের, প্রস্টেট, কোলন এবং খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

তিনি বলেন, "উদাহরণস্বরূপ, সবুজ চা বা গ্রিন টি স্তন এবং প্রস্টেট ক্যান্সারের কোষের বিস্তার রোধ করে। অন্যদিকে কারকুমিন এবং ডালিমও প্রস্টেট ক্যান্সারের কোষের বৃদ্ধির গতি কমিয়ে আনে।"

.