"কোনও প্রাকৃতিক আলোই তো নেই জেলে", আদালতে গোঁসা বিজয় মালিয়ার

মামলার শুনানির সময় আদালতের বিচারপতি এমা আর্বাউথনট ভারতীয় কর্মকর্তাদের বলেন, ব্যারাক 12’র যে সব ছবি তাঁর সামনে এসেছে, উনি তার ওপর নির্ভর করছেন না।

 Share
EMAIL
PRINT
COMMENTS

লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে এখন বিজয় মালিয়ার মামলার শুনানি চলছে।

নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. ভারতীয় জেলে প্রাকৃতিক আলোর অপর্যাপ্ততা নিয়ে অভিযোগ মালিয়ার
  2. লন্ডনের আদালতের বিচারপতি আজ আর্থার রোড জেলের ভিডিও চেয়ে পাঠান
  3. আগামী 12 সেপ্টেম্বর পর্যন্ত আদালতে চলবে মামলাটি

আদালতে মামলা চলছে তাঁর বিরুদ্ধে কয়েক হাজার কোটি টাকার জালিয়াতির অপরাধে। আর তিনি অভিযোগ করছেন, অমুক জেলে যাব না। ওখানে আলো খুব কম! সাধারণ মানুষের ক্ষেত্রে এই ঘটনা সচরাচর না ঘটলেও ধনকুবেরদের ব্যাপারটা তো চিরকালই খানিকটা আলাদা! সেই ধনকুবের বিজয় মালিয়াই তাঁর বিরুদ্ধে লন্ডনের আদালতে চলা মামলার সময় মুম্বাইয়ের আর্থার রোডের জেলের কম প্রাকৃতিক আলো নিয়ে অভিযোগ করায়, আদালতের বিচারপতি আজ ভারতকে ওই জেলের ভিতরের ভিডিও পাঠাতে বললেন। আগামী 12 সেপ্টেম্বরের মধ্যেই এই হাই-প্রোফাইল মামলার রায় দিয়ে দেবে আদালত, এমনটাই জানা গিয়েছে।

অর্থ জালিয়াতির দায়ে অভিযুক্ত বিজয় মালিয়ার বিরুদ্ধে এখন মামলা চলছে লন্ডনের আদালতে। সেই মামলার শুনানির সময় আদালতের বিচারপতি এমা আর্বাউথনট ভারতীয় কর্মকর্তাদের বলেন, ব্যারাক 12’র যে সব ছবি তাঁর সামনে এসেছে, উনি তার ওপর নির্ভর করছেন না।

কোনও বন্দি কারাগারে ঢুকছে, এমন একটি ভিডিও তাঁর চাই বলে জানিয়ে বিচারপতি ভারতের সরকারি আধিকারিকদের বলেন, “এটা কি দুপুরবেলা তুলতে পারি আমরা? আমি দেখতে চাই ওখানে কোনও প্রাকৃতিক আলো সত্যিই আসে কি না। সূর্যের আলো প্রকৃত অর্থেই জানলাগুলোর ওপর এসে পড়ে কি না”।

বিজয় মালিয়ার কৌঁসুলিরা দাবি করেন, ভারত যে যে ছবিগুলো আদালতের হাতে তুলে দিয়েছে, তাতে কোনও প্রাকৃতিক আলো এবং মুক্ত বাতাসের চিহ্নই নেই। তাঁর উকিল ক্লেয়ার মন্টগোমারি অভিযোগ করেন যে, ভারতের তোলা ছবিগুলির মধ্যে গাফিলতি আছে। তিনি বলেন, “এত বড় দেওয়াল ভেদ করে আলো ঢুকবেই বা কেমন করে?”

ভারত ইতিমধ্যেই আদালতকে জানিয়েছে, মানবাধিকার কমিশনের বেঁধে দেওয়া নির্দিষ্ট শর্তগুলি ওই জেলের ভিতর মেনে চলা হয়। বিজয় মালিয়াকে যে ব্যারাকে রাখা হবে, সেখানে প্রভূত আলো এবং মুক্ত বাতাসের ব্যবস্থা থাকবে। এছাড়া থাকবে আধুনিক শৌচাগার এবং একটি পরিষ্কার বিছানা। জানান সরকারি উকিল মার্ক সামারস।

লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে বিজয় মালিয়ার মামলার শুনানি চলছে।   



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................