This Article is From Dec 17, 2019

“জালিয়ানওয়ালা বাগ মনে করিয়ে দেয়”, পড়ুয়াদের ওপর হামলা নিয়ে বললেন উদ্ধব ঠাকরে

উদ্ধব ঠাকরে বলেন, “দেশজুড়ে এমন পরিস্থিতি, যেভাবে দিল্লিতে ক্যাম্পাসে পুলিশ ঢুকেছে, এবং গুলি চালিয়েছে, আমার জালিয়ানওয়ালাবাগ মনে পড়ে গেল”

“জালিয়ানওয়ালা বাগ মনে করিয়ে দেয়”, পড়ুয়াদের ওপর হামলা নিয়ে বললেন উদ্ধব ঠাকরে

জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ওপর হামলার নিন্দা করেন উদ্ধব ঠাকরে

নয়াদিল্লি:

জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia Millia University) পড়ুয়াদের ওপর হামলার ঘটনার সঙ্গে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের (Jallianwala Bagh Massacre) তুলনা করলেন শিবসেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) । মঙ্গলবার মহারাষ্ট্র বিধানসভায় মুখ্যমন্ত্রী প্রশ্ন তোলেন, “দিল্লিতে যেভাবে ক্যাম্পাসে পুলিশ ঢুকেছে, এবং পড়ুয়াদের ওপর গুলি চালানো হয়েছে. আমার জালিয়ানওয়ালাবাগের ঘটনা মনে পড়ে গেল। আমরা পড়ুয়াদের ভয় দেখআতে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের মতো ঘটনা তৈরি করছি”, নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদ এবং পড়ুয়াদের ওপর রবিবার রাতের ঘটনা নিয়ে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন উদ্ধব ঠাকরে। তিনি বলেন, “একটি দেশ বা রাজ্যে, যেখানে যব সমাজ ক্ষুব্ধ, সেখানে শান্তি আসতে পারে না। যুবরা আমাদের শক্তি। যুব শক্তি একটি বোমা, আমি সরকারকে অনুরোধ করব যেন, সেটিতে আগুন না ধরায়”।

নাগরিকত্ব সংশোধন আইনে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের অমুসলিম নাগরিকদের ভারতের নাগরিকত্ব পাওয়ার রাস্তা সহজ করা হয়েছে।

উদ্ধব ঠাকরের এই মন্তব্যের সমালোচনা করেছেন তাঁর পূর্বসূরী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ বলেন, এই মন্তব্যকে দেশের জন্য বলিদান যাঁরা দিয়েছেন, তাঁদের অপমান বলে মন্তব্য করেছেন তিনি। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে স্লোগান দেওয়া বিক্ষোভরত পড়ুয়াদের ভিডিও সহ ট্যুইটে দেবেন্দ্র ফড়নবিশ লেখেন, “জামিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনার সঙ্গে জালিয়ানওয়ালাবাগের ঘটনার তুলনা করে, আমাদের দেশের জন্য যাঁরা শহিদ হয়েছেন, তাঁদের অপমান করেছেন উদ্ধব ঠাকরে। পুরো দেশ এবং মহারাষ্ট্র জানতে চায়., এই স্লোগানের সঙ্গে উদ্ধবজী একমত কিনা”।

রবিবার সন্ধ্যায় জামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিক্ষভকে কেন্দ্র করে হিংসা ছড়িয়ে পড়ে, উত্তেজিত জনতার সঙ্গে সংঘর্ষ বেঁধে যায় পুলিশের। জামিয়া ক্যাম্পাসে ঢোকে পুলিশ এবং পড়ুয়াদের ঘিরে ফেল। কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে এবং লাঠিচার্জ করে পড়ুয়াদের হেনস্থার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে, কয়েকজন আহতও হন। পড়ুয়াদের আটক করে কয়েকঘন্টা পর ছেড়ে দেওয়া হয়। বাস জ্বালানো এবং পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেন পড়ুয়ারা।

১৯১৯ সালের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড ভারতের ইতিহাসের অন্যতম ঘটনা। পঞ্জাবের অমৃতসরে জড়ো হয়েছিলেন অস্ত্রহীন কয়েকশো মানুষ, সেখানে জেনারেল ডায়ারের নেতৃত্বে ব্রিটিশ পুলিশ ঢুকে দরজা জানালা বন্ধ করে দিয়ে নির্বিচারে গুলি চালিয়ে পুরুষ, মহিলা ও শিশুদের হত্যা করে।

.