মহারাষ্ট্রে আস্থাভোটে জয়ী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটে জয়ী হল। ৫৯ বছরের উদ্ধব ঠাকরের নেতৃত্বে এই জোট পেয়েছে ১৬৯টি ভোট।

মহারাষ্ট্রে আস্থাভোটে জয়ী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

উদ্ধব ঠাকরের নেতৃত্বে জোট পেয়েছে ১৬৯টি ভোট

হাইলাইটস

  • মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটে জয়ী উদ্ধব ঠাকরে সরকার
  • আস্থা ভোটের শুরুতেই ওয়াক আউট করে বিজেপি
  • জয়ের পরে উদ্ধব ঠাকরে বলেন, ‘‘আমি নিজেকে ভাগ্যবান মনে করছি।’’

শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার (Shiv Sena-NCP-Congress government in Maharashtra) মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটে (Floor Test) জয়ী হল। ৫৯ বছরের উদ্ধব ঠাকরের নেতৃত্বে এই জোট পেয়েছে ১৬৯টি ভোট। ২৮৮ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার হয় ১৪৫টি আসন। তিনটি দল মিলে ১৫৪টি আসন পেয়েছিল। এর সঙ্গে বহুজন বিকাশ আঘাদির মতো নির্দল প্রার্থী নিয়ে তারা মোট ১৬৯টি আসন পায়। চারজন বিধায়ক ভোটদানে বিরত থাকেন বলে অস্থায়ী স্পিকার জানিয়েছেন।

এক মাসেরও বেশি সময় ধরে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে টালবাহানা চলছে। বিজেপি ও শিবসেনা জোট ভেঙে যাওয়ার পর এনসিপি ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়ার পথে এগোয় শিবসেনা।

গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। শনিবার ছিল এনসিপি-কংগ্রেস-শিবসেনা জোটের সরকারের আস্থা ভোট। এদিন আস্থা ভোটের শুরুতেই নাটকীয় মোড় নেয় বিজেপি সদস্যদের ওয়াক আউটের ফলে। প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে বিজেপি সদস্যরা আস্থা ভোটের আগেই ওয়াক আউট করেন।

দেবেন্দ্র ফড়নবিশ বলেন, ‘‘মহারাষ্ট্র বিধানসভার ইতিহাসে স্পিকার নির্বাচন না করে কখনও আস্থা ভোট হয়নি। এই সময়ে এত ভয় কেন?'' 

অন্তর্বর্তী স্পিকার কালিদাস কোলাম্বকারকে সরিয়ে অস্থায়ী স্পিকার হিসেবে এনসিপির দিলীপ ওয়ালসে পাতিলকে অস্থায়ী স্পিকার হিসেবে নিয়োগ করার বিষয়টিকে কেন্দ্র করেই প্রতিবাদ করে বিজেপি। রবিবার স্থায়ী স্পিকার মনোনীত হবেন।

আস্থা ভোটে জয়লাভ করার পর উদ্ধব ঠাকরে বলেন, ‘‘কক্ষে প্রবেশের আগে চাপ অনুভব করছিলাম। কেননা আমার এই কাজের কোনও অভিজ্ঞতা নেই। আমি নিজেকে ভাগ্যবান মনে করি এখানে আসতে পেরে।

উদ্ধব ঠাকরে অষ্টম ব্যক্তি হিসেবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন যিনি নির্বাচিত বিধায়ক নন। 

More News