কেরালার শবরীমালায় প্রবেশ করে ইতিহাস গড়লেন দুই মহিলা, 'শুদ্ধিকরণের' জন্য বন্ধ মন্দির

কেরালার শবরীমালায় প্রবেশ করে  ইতিহাস গড়লেন দুই মহিলা, 'শুদ্ধিকরণের' জন্য বন্ধ মন্দির

হাইলাইটস

  • কেরালা শবরীমালা মন্দিরে প্রবেশ করলেন দুই ঋতুমতি মহিলা
  • দীর্ঘ লড়াইয়ের পর শেষমেশ রচিত হল ইতিহাস
  • সুপ্রিম কোর্ট জানায় সব বয়সের মহিলারাই মন্দিরে প্রবেশ করতে পারবেন
তিরুবনন্তপুরম:

বয়স পঞ্চাশের কম, কেরালার শবরীমালা মন্দিরে  প্রবেশ গড়লেন ইতিহাস গড়লেন দুই মহিলা। এই  মন্দিরে এতদিন  ঋতুমতি মহিলাদের প্রবেশাধিকার ছিল না। সুপ্রিম কোর্ট  কয়েক মাস আগে সেই রায় দেয়।  পুলিশ সূত্রে খবর আজ ভোরের দিকে পাহাড়ে ঘেরা মন্দিরে প্রবেশ করেন এই দুই মহিলা। দুজনেরই বয়স চল্লিশের আশপাশে। জানা  গিয়েছে ভোর পৌনে চারটে থেকে পাম্বা বেস ক্যাম্প থেকে পাহাড়ে ওঠা শুরু করেন  দুই মহিলা। আর তারপরই পৌঁছে যান  ভগবান আয়াপ্পার এই মন্দিরে। ঋতুমতি মহিলাদের প্রবেশের পর ‘শুদ্ধিকরণের' জন্য মন্দির বন্ধ করে দেওয়া  হয়। অন্যদিকে  খবরের সত্যতা স্বীকার করে  নিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেন, মহিলারা প্রবেশ করেছন- এ খবর সত্য। যাঁরা মন্দিরে যেতে চান তাঁদের  সুরক্ষা দেওতা পুলিশের দায়িত্ব।  

সাক্ষাৎকারে দশটি প্রশ্নের উত্তর দেননি প্রধানমন্ত্রী, দাবি কংগ্রেসের

হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়া ভিডিয়োতে দেখা যাচ্ছে কালো পোশাক পরে মন্দিরে দিকে  এগিয়ে  যাচ্ছেন দুই মহিলা। সঙ্গে  আছে  পুলিশ। দেখা  গিয়েছে  কিছু  বিক্ষোভকারীকেও। আয়াপ্পা ধর্ম সেনার নেতা রাহুল ঈশ্বর বলেন আমার  মনে  হয় না  ব্যাপারটা সত্যি। গোটা ব্যাপারটাই খুব সন্তর্পণে হয়েছে, আমাদের জানা থাকলে আমরা ' উপযুক্ত ব্যবস্থা নিতাম'।   

এই দুই মহিলা এর আগে ডিসেম্বর মাসেও মন্দিরে প্রবেশের চেষ্টা  করেন। কিন্তু বাধা পাওয়ায় তাঁদের ফিরে  আসতে হয়। সুপ্রিম কোর্ট  রায় দেওয়ার পর থেকে অনেকেই  মন্দিরে  প্রবেশের চেষ্টা করেছেন। যদিও বার বার খালি হাতে  ফিরতে হয়েছে  তাঁদের। অবশেষে এল সাফল্য। তৈরি হল ইতিহাস।   

"গণতান্ত্রিক অধিকার" নিয়ে জ্ঞান দেওয়া বন্ধ করুক বিজেপি, তোপ তৃণমূলের

গত  সেপ্টেম্বর মাসে এক ঐতিহাসিক রায়  দিয়ে  সুপ্রিম কোর্ট জানায় সমস্ত বয়সের মহিলারাই প্রবেশ করতে পারবেন সবরিমালা মন্দিরে। সেই  নির্দেশ আসার  বারে বার  মহিলারা  উপরে ওঠার  চেষ্টা করেন। প্রথম দুজনকে পৌঁছে  দেওয়ার জন্য  ভূমিকা  নিয়েছিল  প্রশাসন। কিন্তু ইতিহাস তৈরি অধরাই থেকে গিয়েছে। হায়দরাবাদের  সাংবাদিক কবিতা জাক্কাল  সহ দুই মহিলাকে সবরিমালায় প্রবেশ না করেই  ফিরে আসতে  হয়েছে। মন্দিরে প্রবেশের মুখে তাঁদের শুনতে হয়েছে তাঁরা প্রবেশ করলে মন্দিরে  পুজো বন্ধ  করে দেওয়া হবে। বন্ধ  হয়ে যাবে প্রবেশদ্বারও। এবার সব  বাধা অতিক্রম করে তৈরি হল ইতিহাস।

 

                                       

Listen to the latest songs, only on JioSaavn.com