This Article is From Jun 15, 2020

আইএসআই হেফাজতে ইসলামাবাদে কর্তব্যরত ভারতীয় দূতাবাসের ২ 'নিখোঁজ' আধিকারিক

নয়া দিল্লিতে পাকিস্তানের দূতাবাসের দু'জন আধিকারিককে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে ভারত থেকে ফেরত পাঠানোর পদক্ষেপের পাল্টা এই ঘটনা কিনা তা নিয়ে জল্পনা

আইএসআই হেফাজতে ইসলামাবাদে কর্তব্যরত ভারতীয় দূতাবাসের ২ 'নিখোঁজ' আধিকারিক

Pakistan: সোমবার সকাল ৮টা থেকে নিখোঁজ ভারতীয় দূতাবাসের ওই ২ কর্মী

হাইলাইটস

  • ইসলামাবাদে কর্তব্যরত ভারতীয় দূতাবাসের দুই কর্মী নিখোঁজ
  • এই ঘটনার পর নড়েচড়ে বসেছে ভারত সরকার
  • কিছুদিন ধরেই ওই আধিকারিকদের উপর নজরদারি করা হচ্ছিল বলে অভিযোগ উঠেছে
নয়া দিল্লি:

সোমবার সকাল থেকে ইসলামাবাদে (Islamabad) ভারতীয় হাইকমিশনার দপ্তরের দুই কর্মী নিখোঁজ ছিলেন। সন্ধ্যায় খবর পাওয়া গিয়েছে,  গৌরব আহলুওয়ালিয়া আর তাঁর গাড়ির চালক  (Two Indian high commission's staffer) পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের (Under Pak ISI custody) হেফাজতে। বিদেশমন্ত্রকের এক সূত্র উদ্ধৃত করে একথা জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। এই ঘটনার প্রতিবাদ জানাতে এদিন সন্ধ্যায় পাক রাষ্ট্রদূতকে তলব করেছিল নয়াদিল্লি। সোমবার সকাল ৮টার পর থেকে তাঁদের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। এবিষয়ে নয়া দিল্লির তরফ থেকে পাকিস্তান সরকারের কাছে অভিযোগও করা হয়েছে। এর আগে নয়া দিল্লিতে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের দু'জন আধিকারিককে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে এই দেশ থেকে ফেরত পাঠানোর পদক্ষেপের পরেই এই ঘটনা ঘটেছে। তাই অনেকেই ওই দুই ঘটনার মধ্যে যোগসূত্র খুঁজে পাওয়ার চেষ্টা করছেন।  অভিযোগ উঠেছে যে, গত কয়েকদিন ধরেই পাকিস্তানে থাকা বেশ কয়েকজন শীর্ষ ভারতীয় কূটনীতিককে চাপে রাখার চেষ্টা করা হচ্ছিল। তাঁদের উপর অতিরিক্ত নজরদারি করা হচ্ছে এই অভিযোগ পেয়ে ভারতের তরফ থেকে ইসলামাবাদকে ঘটনাটি জানিয়ে তার প্রতিবাদও করা হয় বলে খবর।

ভারতে করোনা আক্রান্ত ৩.৩২ লক্ষেরও বেশি, মৃত্যু ৯,৫২০ জনের

কিছুদিন আগেই পাকিস্তানে কর্মরত ভারতীয় দূতাবাসের শীর্ষ আধিকারিক গৌরব আলুওয়ালিয়ার গাড়িটিকে আইএসআইয়ের তরফ থেকে ধাওয়া করা হয়েছিল বলেও অভিযোগ ওঠে। এক আইএসআই সদস্য নাকি বাইকে করে ওই আধিকারিকের গাড়িটি অনুসরণ করছিলেন।

শুধুমাত্র অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্যে চলা শুরু করল লোকাল ট্রেন

গত মার্চেই, পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসের কর্তব্যরত আধিকারিকদের হেনস্থা করা হচ্ছে এই অভিযোগ করে ইসলামাবাদকে কড়া ভাষায় চিঠি লেখে ভারতীয় বিদেশ মন্ত্রক।

ওই চিঠিতে, ভারত শুধুমাত্র মার্চ মাসেই ঘটা ১৩ টি উদাহরণ তুলে ধরে পাকিস্তানকে এই জাতীয় ঘটনাগুলি বন্ধ করার জন্যে অনুরোধ জানায়। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, শুধু তাই নয়, ভারতীয় বিদেশমন্ত্রক পাকিস্তান সরকারকে "এই ঘটনাগুলির বিষয়ে তাৎক্ষণিকভাবে তদন্ত করতে এবং এই ধরণের ঘটনা যাতে ফের না ঘটে তা নিশ্চিত করার জন্যেও বলে" ।