This Article is From Apr 01, 2020

৩ চিকিৎসক-সহ ৫ স্বাস্থ্যকর্মীর শরীরে করোনা সংক্রমণ!

দেশজুড়ে মোট ৫ স্বাস্থ্যকর্মীর শরীরে মিলল করোনা জীবাণু। এই ৫ জনের মধ্যে ৩ জন চিকিৎসক আর ২ জন নার্স।

সফদরজং হাসপাতালের দুই চিকিৎসকের শরীরে সংক্রমণ পাওয়া গিয়েছে।

নয়া দিল্লি:

দেশজুড়ে মোট ৫ স্বাস্থ্যকর্মীর শরীরে মিলল করোনা জীবাণু (Corona)। এই ৫ জনের মধ্যে ৩ জন চিকিৎসক আর ২ জন নার্স। জানা গিয়েছে দিল্লির সফদরজং (Safdarjang Hospital) হাসপাতালের দুই চিকিৎসক আর সর্দার বল্লভভাই প্যাটেল হাসপাতালের এক চিকিৎসকের শরীরে সংক্রমণ মিলেছে। এই ৩ চিকিৎসকের মধ্যে এক জনের দুবাই (Travel History from Dubai) থেকে সম্প্রতি দেশে ফেরার ইতিহাস আছে। অপর জন সংক্রমিত কোনও রোগীর সংস্পর্শে এসে সংক্রমণ বহন করছে বলে খবর। এই ঘটনা ফের একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সংক্রমণ প্রতিরোধী পোশাকের অভাবে কীভাবে ঝুঁকি নিয়ে কাজ করছেন চিকিৎসকরা। দিল্লির ওই হাসপাতালের এই দুই চিকিৎসকের শরীরে সোমবারই সংক্রমণ ধরা পড়ে। আইসলেশনে রেখে তাঁদের চিকিৎসা চলছে। এই সংক্রমণ ধরলে দিল্লিতে সংক্রমিত স্বাস্থ্যকর্মীর সংখ্যা ৬। রাজ্যে মোট সংক্রমিত ১২০। জানা গিয়েছে, দিল্লির প্রথম যে চিকিৎসক করোনা সংক্রমিত হয়েছিল, তিনি দুবাই ফেরত এক রোগীর চিকিৎসা করেছিলেন। তাঁর সংস্পর্শে আসা ৯০০ জনকে বিশেষ পর্যবেক্ষণে রেখেছে প্রশাসন। সেই চিকিৎসকের স্ত্রী, পেশায় চিকিৎসক, তাঁকেও সংক্রমিত অবস্থায় আইসলেশনে রাখা হয়েছে। 

দেশে অমিল করোনা সুরক্ষা কিট, এর মধ্যে সার্বিয়াকে চিকিৎসা সামগ্রী রফতানি ভারতের!

যারা করোনা সংক্রমণের (Coronavirus) বিরুদ্ধে লড়াই করছেন, তারাও যোদ্ধা। দেশের শত্রুর সঙ্গে তাঁরাও মোকাবিলা করছেন। বুধবার এমনটাই জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাই সেই 'যোদ্ধাদের' সুরাহা দিতে এবার এক কোটি টাকার সাম্মানিক ভাতা ঘোষণা করলেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। কোনও স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মীর করোনা সংক্রমণে কর্মরত অবস্থায় মৃত্যু হলে, পরিবারপিছু এই টাকা দেওয়া হবে। এদিন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। এদিন দুপুরে রাজ্যের করোনা পর্যালোচনায় বৈঠক করেন মুখ্যমন্ত্রী (Delhi CM) অরবিন্দ কেজরিওয়াল। বৈঠক শেষে তিনি বলেন, "যুদ্ধের সময় একজন সৈনিক জীবনের ঝুঁকি নিয়ে দেশকে রক্ষা করেন। তাঁদের কাছে গোটা দেশ ঋণী। এই বিপর্যয়ের মুহূর্তে, আপনারা, স্বাস্থ্যকর্মী আর সাফাইকর্মীরা একজন সৈনিকের মতোই কাজ করছেন। দেশের মানুষকে বাঁচাতে জীবনের ঝুঁকি নিচ্ছেন।"

নিজামুদ্দিনের জমায়েতে যোগ দেওয়া ৫৪ জনকে কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে: মুখ্যমন্ত্রী

তিনি আরও বলেছেন, "আমি আগে বলেছিলাম দেশকে রক্ষা করতে গিয়ে কোনও সৈনিক প্রাণ হারালে, তাঁদের পরিবারকে এক কোটি টাকা সাম্মানিক ভাতা দেব। এবার আমি ঘোষণা করছি, সাফাই কর্মী কিংবা স্বাস্থ্যকর্মীরা এই বিপর্যয়ের সময় দুর্ভাগ্যক্রমে কর্মরত অবস্থায় মারা গেলে, সেই শহিদ পরিবারকেও এক কোটি টাকা সাম্মানিক ভাতা দেওয়া হবে।" সরকারি কিংবা বেসরকারি, যে কোনও সংস্থার সাফাইকর্মী কিংবা স্বাস্থ্যকর্মীরা এই ভাতার আওতায় পড়বেন, বুধবার স্পষ্ট করে দিয়েছেন তিনি। 

.