Indonesia Tsunami: ভয়াবহ ভূমিকম্পের পর ইন্দোনেশিয়াতে ফের হানা দিল সুনামি

Indonesia Tsunami: চোদ্দ বছর আগের ভয়াবহ সুনামির স্মৃতি ফের ফিরে এলো ইন্দোনেশিয়াতে। রিখটার স্কেলে 7.5 মাত্রায় ভূমিকম্প হল ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জ সুলাবেসিতে।

Indonesia Tsunami: ভয়াবহ ভূমিকম্পের পর ইন্দোনেশিয়াতে ফের হানা দিল সুনামি

Indonesia Tsunami:7.5 মাত্রায় ভূমিকম্প হল ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জ সুলাবেসিতে

হাইলাইটস

  • মধ্য ইন্দোনেশিয়ায় ভূমিকম্প। মাত্রা 7.5
  • ভূমিকম্পের কেন্দ্রটি ইন্দোনেশিয়ার পালু থেকে আটাত্তর কিলোমিটার দূরে
  • ভূমিকম্পে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন একজন

Indonesia Tsunami: চোদ্দ বছর আগের ভয়াবহ সুনামির স্মৃতি ফের ফিরে এলো ইন্দোনেশিয়াতে। রিখটার স্কেলে 7.5 মাত্রায় ভূমিকম্প হল ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জ সুলাবেসিতে। ইন্দোনেশিয়ান টিভিতে দেখা যাচ্ছে ওই দ্বীপপুঞ্জের রাজধানী পালুতে সুনামি আসায় বহু মানুষ আতঙ্কে ছুটোছুটি করতে আরম্ভ করেছে।"

ভয়াবহ সুনামি এসে হানা দিল পালুতে", বললেন রহমত ত্রিয়োনো।  বিএমকেজি'র ভূমিকম্প ও সুনামি শাখার প্রধান অধিকর্তা। ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় আশি কিলোমিটার দূরে অবস্থিত সাড়ে তিনলক্ষ বাসিন্দার শহর এই পালু। সুনামি আসার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই আতঙ্কে বিহ্বল হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। আজকের ভূমিকম্পে এখনও পর্যন্ত মারা গিয়েছেন একজন। আহত দশ।

ইন্দোশিয়ার আবহাওয়া দফতর এবং জিওফিজিক্স দফতর থেকেও এই ভূমিকম্প ও সুনামির ব্যাপারে আগাম পূর্বাভাষ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, সুনামিতে সমুদ্রের ঢেউ তিন মিটার পর্যন্ত উঁচুতে উঠে যেতে পারে। পরে আবার সেই বক্তব্য প্রত্যাহারও করে নেওয়া হয়।

এর আগে, 6.3 এবং 6.9  মাত্রার মধ্যে চারটি ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপপুঞ্জে। গৃহহারা হন চার লক্ষের বেশি মানুষ। মারা যান পাঁচশো সাতান্নজন।

প্রসঙ্গত, 2004 সালের সুনামিতে প্রাণ হারিয়েছেন মোট 2,80,000-এর কাছাকাছি মানুষ।

 

Listen to the latest songs, only on JioSaavn.com