This Article is From Jan 22, 2019

চালু হবে এনসিইআরটি পাঠ্যক্রম, ৪০ হাজারের বেশি শিক্ষককে প্রশিক্ষণ দেবে ত্রিপুরা

এনসিইআরটি’র পাঠ্যক্রমের সঙ্গে শিক্ষকদের সম্যকভাবে পরিচিত করার লক্ষ্যে ত্রিপুরার বিজেপি শাসিত সরকার রাজ্যের ৪০,৬৬০ জন স্কুল শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার কথা ঘোষণা করল মঙ্গলবার।

চালু হবে এনসিইআরটি পাঠ্যক্রম, ৪০ হাজারের বেশি শিক্ষককে প্রশিক্ষণ দেবে ত্রিপুরা

এনসিআরটি'র বিশেষজ্ঞরা এই প্রশিক্ষণ দেবেন ত্রিপুরার স্কুলগুলির শিক্ষকদের।

আগরতলা:

এনসিইআরটি'র পাঠ্যক্রমের সঙ্গে শিক্ষকদের সম্যকভাবে পরিচিত করার লক্ষ্যে ত্রিপুরার বিজেপি শাসিত সরকার রাজ্যের ৪০,৬৬০ জন স্কুল শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার কথা ঘোষণা করল মঙ্গলবার। আগামী শিক্ষাবর্ষ থেকে এনসিইআরটি'র সিলেবাস মেনেই পড়াশোনা হবে রাজ্যের স্কুলগুলিতে। সেশন শুরু হবে এপ্রিল মাস থেকে। এই প্রসঙ্গে ত্রিপুরার আইন ও শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বলেন, “গত ৪৩ বছরের মধ্যে এই প্রথমবার ত্রিপুরার প্রায় ৫০০০ এর কাছাকাছি সরকারি স্কুলে এনসিইআরটি'র পাঠ্যক্রম চালু হবে। ২০১৯-২০ সালের শিক্ষাবর্ষ থেকেই চালু হয়ে যাবে এই পাঠ্যক্রম”। তিনি জানান, ত্রিপুরা বোর্ডের পাঠ্যক্রম থেকে এনসিইআরটি'র পাঠ্যক্রমের এই বদলের সঙ্গে মানিয়ে নিতে শিক্ষকদের যাতে কোনও অসুবিধা না হয়, সেই কারণে রাজ্য সরকারের পক্ষ থেকে একটি পাঁচদিনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। এনসিআরটি'র বিশেষজ্ঞরা এই প্রশিক্ষণ দেবেন ত্রিপুরার স্কুলগুলির শিক্ষকদের।

গাছের মতো হয়ে যাচ্ছে সারা শরীর, জানুন বাংলাদেশের আবুল বাজান্দারের কথা

এই মুহূর্তে এই শিক্ষকরা মোট ৭ লক্ষ ৩০ হাজার জন পড়ুয়াদের পাঠদান করেন। যাদের মধ্যে ৮৫ শতাংশের বেশি পড়ুয়া পড়ে বাংলাতে। রতনলাল নাথ জানিয়েছেন, টেক্সটবুক সহ শিক্ষার বিভিন্ন সরঞ্জামের কাজকর্মও পড়ুয়াদের সুবিধার জন্য বাংলা ভাষাতেই রাখা হবে।

.