This Article is From Sep 19, 2018

তিন তালাক একটি অপরাধ, জানিয়ে দিল মন্ত্রিসভাঃ 10টি তথ্য

Triple Talaq: ধৃত স্বামীকে আদালত একমাত্র জামিন দিতে পারবে তৎক্ষণাৎ ডিভোর্স (Instant Divorce)-এর ফলে তার বিবাহবিচ্ছিন্না স্ত্রী'র বয়ান নেওয়ার পরেই

তিন তালাক একটি অপরাধ, জানিয়ে দিল মন্ত্রিসভাঃ 10টি তথ্য

Triple Talaq: সরকার জানিয়ে দিল, এখন থেকে তিন তালাক একটি অপরাধ হিসেবে গণ্য হবে।

নিউ দিল্লি: অবশেষে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় তিন তালাক (Triple talaq) বিলের সংশোধনী পাশ (Triple talaq ordinance) হয়ে গেল। গতমাসেই রাজ্যসভার সদস্যরা তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্তে আসতে ব্যর্থ হয়েছিল। তিন তালাক আইন, (Triple talaq ordinance) সরকারিভাবে যার আরেক নাম- মুসলমান মহিলা বিল 2017, তিনটি বিতর্কিত বিধানকে এখন থেকে সংশোধিত করে দিল।প্রথম বদল হল, একমাত্র কোনও মহিলা বা তাঁর ঘনিষ্ঠ আত্মীয় বা আত্মীয়াই তিন তালাক নিয়ে স্বামীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করতে পারবে। প্রসঙ্গত, এতদিন এই ইসলামিক অনুশীলন ‘তিন তালাক’-এর ফলে কোনও স্বামী তার স্ত্রী’কে তিনবার ‘তালাক’ বলে দিলে বা লিখে দিলেই সে তার স্ত্রী’কে বিবাহ বিচ্ছিন্না করে দিতে পারত।দ্বিতীয় সংশোধনীর ফলে স্বামী যদি কোনও আপোষে আসতে রাজি হয় তাহলে সংশ্লিষ্ট মহিলা তাঁর স্বামীর বিরুদ্ধে করা মামলাটি (Triple talaq ordinance)তুলে নিতে পারবেন।  তৃতীয় সংশোধনীর ফলে, ধৃত স্বামীকে আদালত একমাত্র জামিন দিতে পারবে তার বিবাহবিচ্ছিন্না (Triple talaq) স্ত্রী'র বয়ান নেওয়ার পরেই। তার আগে কোনওভাবেই নয়।

এই বিষয়ে 10টি জ্ঞাতব্য তথ্য

1. মুসলমান মহিলা (বিবাহ অধিকার আইন) (Triple talaq ordinance) বিল 2017 লেকসভাতে পাশ হয়ে গেলেও রাজ্যসভায় এসে আটকে গিয়েছিল।

 

2. কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলের সমর্থন দরকার ছিল এই বিতর্কিত তিন তালাক বিল নিয়ে।

 

3. তিনবার ‘তালাক’ বলে তার স্ত্রী’কে এতদিন শরিয়ত আইন অনুযায়ী ডিভোর্স দিয়ে দিতে পারত কোনও মুসলমান স্বামী।

 

4. এই নতুন আইনের ফলে তিন তালাক একটি অপরাধ হিসেবে গণ্য হবে। এর সঙ্গে কেউ যুক্ত থাকলে তার তিন বছরের সশ্রম কারাদণ্ড ও জরিমানা ভোগ করতে হবে।

 

5. এই নতুন সংশোধনী বিলে তিন তালাকের মামলা করতে পারবে একমাত্র সংশ্লিষ্ট মহিলা অথবা তাঁর কোনও ঘনিষ্ঠ আত্মীয় বা আত্মীয়া।

 

6. স্বামী আপোষে রাজি থাকলে মামলা তুলে নেওয়া যাবে।

 

7. মামলায় স্বামীকে জামিন দেওয়া হবে কি না, তার বিচার আদালত করবে স্ত্রী’র বয়ান শোনার পরেই।

 

8. পুলিশ জামিন দিতে পারবে না। জামিন দেওয়ার অধিকার একমাত্র আদালতের বিচারপতির।

 

9. এই নতুন সংশোধিত আইনে ‘নিকাহ হালালা’র উল্লেখও রয়েছে, যেখানে সংশ্লিষ্ট মহিলা ডিভোর্সের পরে অন্য কাউকে বিয়ে করতে পারেন অথবা ইচ্ছে হলে নিজের স্বামীর কাছে ফিরে গিয়ে তাকে পুনরায় বিয়ে করতে পারেন।

 

10. এই আইনের অত্যন্ত উল্লেখযোগ্য বদলগুলি এলো ডিসেম্বরের বহু রাজ্যে বিধানসভা নির্বাচন ও পরের বছরের লোকসভা নির্বাচনের আগেই।



Post a comment
.