This Article is From Sep 04, 2018

পঞ্চায়েত প্রধানদের কড়া নজরে রাখার সিদ্ধান্ত নিল তৃণমূল নেতৃত্ব

গতকাল দলের এক বর্ষীয়ান নেতা জানালেন, রাজ্যের জেলা পরিষদ এবং গ্রাম পঞ্চায়েত প্রধানদের পারফরম্যান্সের ওপর কড়া নজর রাখা হবে দলের উপরতলা থেকে

পঞ্চায়েত প্রধানদের কড়া নজরে রাখার সিদ্ধান্ত নিল তৃণমূল নেতৃত্ব
কলকাতা:

এই বছর পঞ্চায়েত নির্বাচনের ফল ‘আশানুরূপ’ হয়নি বলে দলের অন্দরে কানাঘুষো চলছিলই। নেত্রীও যে খুব সন্তুষ্ট নন, তা নির্বাচনের ফল প্রকাশের পর কয়েকটি পদের পরিবর্তনের ঘটনাতেই স্পষ্ট। গতকাল দলের এক বর্ষীয়ান নেতা জানালেন, রাজ্যের জেলা পরিষদ এবং গ্রাম পঞ্চায়েত প্রধানদের পারফরম্যান্সের ওপর কড়া নজর রাখা হবে দলের উপরতলা থেকে। ওই নেতা বলেন, দলের হাইকম্যান্ডের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে তৃণমূলের দখলে রাজ্যের প্রতিটি জেলাপরিষদের সভাধিপতি এবং গ্রাম পঞ্চায়েত ও গ্রামসভা প্রধানের কাজকে খুঁটিয়ে দেখা হবে এখন থেকে। যদি বোঝা যায় যে, তাঁরা নিজেদের দায়িত্ব ঠিকভাবে পালন করছেন না, তাহলে ব্যবস্থা নেওয়া হবে অবিলম্বে।

দলীয় সূত্রে খবর, এই বছরের পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলে ‘অতি দুর্বল’ ফল করার পর থেকেই নড়েচড়ে বসেছে দলীয় নেতৃত্ব। যেখানে তৃণমূল সরকারের পক্ষ থেকে বহু উন্নয়নমূলক কাজ করা সত্ত্বেও নির্বাচনে ভালো ফল করেছে বিজেপি।

“পঞ্চায়েত নির্বাচনে যে সব স্থানে বিজেপি ভালো ফল করেছে, সেই সব স্থানে তাদের ভালো ফল করার মূল কারণ হল আমাদের দলের স্থানীয় নেতাদের দুর্বল পারফরম্যান্স। তাই এর পর থেকে আমরা কড়া নজর রাখব যে, উন্নয়নমূলক কাজের সুফল কীভাবে পাচ্ছে মানুষ। তা নিয়ে নিয়মিত পর্যালোচনা করা হবে। কোনও অসঙ্গতি চোখে পড়লে দায়িত্বপ্রাপ্ত নেতাকেই সেই অসঙ্গতির ভার নিতে হবে”, বলেন ওই বর্ষীয়ান তৃণমূল নেতা।

দলের হাইকম্যান্ডের সুরেই সুর মিলিয়েছেন বীরভূম তৃণমূল কংগ্রেসের সভাপতি অনুব্রত মন্ডল। তিনি রীতিমতো সময় বেঁধে দিয়ে বলেন, নতুন গ্রাম পঞ্চায়েত প্রধান এবং উপ-প্রধানরা নিজেদের প্রমাণ করার জন্য ঠিক এক বছর সময় পাবেন।

তিনি সম্প্রতি বলেছেন, “আমাদের জেলায় যদি দেখতে পাই যে, পঞ্চায়েত প্রধান এবং উপ-প্রধানরা ঠিকভাবে কাজ করছেন না এবং কোনওভাবে তাঁরা জড়িয়ে পড়েছেন দুর্নীতির সঙ্গে, তাহলে রাজ্য নেতৃত্বের অনুমোদন নিয়ে তাঁদের দল থেকে বের করে দেওয়া হবে”।

রাজ্যের প্রতিটি জেলার পঞ্চায়েত প্রধান ও উপ-প্রধানদের নামের চূড়ান্ত তালিকা তৈরি করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে দল।    



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.