প্রয়াত নেত্রীর মৃত্যুতে সারা বিশ্ব থেকে আসছে শোকবার্তা

Sushma Swaraj Died: দেশের রাজনৈতিক নেতা ও বিশিষ্টজনদের পাশাপাশি সারা পৃথিবী থেকেই প্রয়াত নেত্রীর উদ্দেশে শোকবার্তা আসছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রয়াত নেত্রীর মৃত্যুতে সারা বিশ্ব থেকে আসছে শোকবার্তা

Sushma Swaraj Died: ৬৭ বছর বয়সে প্রয়াত সুষমা স্বরাজ।


নয়াদিল্লি: 

মঙ্গলবার রাতে দিল্লির (Delhi) এইমসে (AIIMS) প্রয়াত (Sushma Swaraj Died) হয়েছেন প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বিজেপি নেত্রী সুষমা স্বরাজ । দেশের রাজনৈতিক নেতা ও বিশিষ্টজনদের পাশাপাশি সারা পৃথিবী থেকেই প্রয়াত (Sushma Swaraj Died) নেত্রীর উদ্দেশে শোকবার্তা আসছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা bdnews24-কে সুষমার মৃত্যুতে শোকপ্রকাশ করে জানিয়েছেন, ‘‘উনি বাংলাদেশের একজন ভাল বন্ধু ছিলেন। তাঁর (Sushma Swaraj Died) মৃত্যুতে বাংলাদেশ একজন ভাল বন্ধুকে হারাল। দু'দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার পিছনে তাঁর অবদানকে বাংলাদেশ মনে রাখবে।'' সুষমার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ইরানের বিদেশমন্ত্রী জাভাদ জারিফ। তিনি তাঁর টুইটার হ্যান্ডলে প্রয়াত প্রাক্তন বিদেশমন্ত্রীর উদ্দেশে একটি টুইট করেন।

সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

তিনি লেখেন, ‘‘প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে সরকার ও ভারতের জনগণের উদ্দেশে আমার গভীর সমবেদনা রইল। তিনি অফিসে থাকাকালীন তাঁর সঙ্গে আমার বহু ফলপ্রসূ ও গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে এবং তাঁর আকস্মিক মৃত্যুতে আমি শোকাহত। তাঁর চিরশান্তি কামনা করি।''

ভারতে নিযুক্ত ইজরায়েলের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমন ২০১৬ সালে সুষমার জেরুজালেম সফরের কথা স্মরণ করে বলেন, তিনি ভারতীয় প্রবাসীদের সঙ্গে তিনি অনায়াসেই যোগাযোগ করতেন।

সুষমা স্বরাজকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে আবেগে ভাসলেন প্রধানমন্ত্রী মোদি

বাহরিনের বিদেশমন্ত্রী খালিদ বিন আহমেদ আল খালিফা প্রয়াত নেত্রীকে ‘‘প্রিয় বোন'' সম্বোধন করে শোকবার্তা লেখেন টুইটারে। তিনি লেখেন, ‘‘ভারতীয় নেত্রী ও প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, যিনি সর্বদা আমাকে বলতেন ‘আমার ভাই', তিনি আর নেই। শান্তিতে থাকুন ‘আমার প্রিয় বোন'। ভারত ও বাহরিন আপনাকে মিস করবে।''

রাশিয়ার বিদেশ মন্ত্রকের তরফ থেকেও শেষ শ্রদ্ধা জানানো হয়েছে প্রয়াত নেত্রীর উদ্দেশে। তারা জানিয়েছে, ‘‘বন্ধু দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের প্রয়াণে আমরা একান্ত সমবেদনা জানাই ভারতের জনগণের উদ্দেশে।''

মঙ্গলবার রাত ৯টায় ৬৭ বছরের সুষমা স্বরাজ অসুস্থতা অনুভব করেন। ৯.৩০-তে তাঁকে এইমসে নিয়ে আসা হয় অ্যাম্বুল্যান্সে। ৭০ থেকে ৮০ মিনিট চিকিৎসকদের একটি দল অনেক চেষ্টা করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়। ১০.৫০-এ তাঁকে মৃত ঘোষণা করা হয়।

২০১৪ সালে তিনি প্রথমবার বিদেশমন্ত্রী হন নরেন্দ্র মোদি সরকারের প্রথম পর্যায়ে। তিন বছর আগে তাঁর কিডনি প্রতিস্থাপিত হয়েছিল। শারীরিক অসুস্থতা থাকা কারণেই ২০১৯ লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেননি।

তিনি মন্ত্রী থাকা অবস্থায় সরকারের বৈদেশিক নীতির উন্নতি হয়। সারা বিশ্বের প্রবাসী ভারতীয়দের সঙ্গে সম্পর্কেরও উন্নতি ঘটে।

অন্য দেশে মৃত ভারতীয়দের দেহ দেশে ফিরিয়ে আনা থেকে শুরু করে কেউ বিদেশে থাকাকালীন বিপদে পড়লে সব সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন তিনি।

মৃত্যুর তিন তিন ঘন্টা আগে, জম্মু কাশ্মীর নিয়ে কেন্দ্রের পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ (Sushma Swaraj)। তিনি লেখেন, “আমার জীবদ্দশায় এই দিনটি দেখার অপেক্ষায় ছিলাম”।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................