রূপান্তরকামীদের উৎসবের সময় ভোট! তামিলনাড়ুর নির্বাচনের সময় বদলের ডাক

রূপান্তরকামী মানুষদের তিন দিন ব্যাপী উত্সব কুভাগাম কুথান্ডাভারের (Koovagam Koothandavar) সময় দেশে চলবে ভোট।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রূপান্তরকামীদের উৎসবের সময় ভোট! তামিলনাড়ুর নির্বাচনের সময় বদলের ডাক

উত্সবে প্রায় ৬.৫ লক্ষ রূপান্তরকামীরা (transgenders) অংশ নেবেন বলে শোনা যাচ্ছে


মাদুরাই: 

রূপান্তরকামীদের বিশেষ অনুষ্ঠান থাকায় তামিলনাড়ুর ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের (transgender community) দাবি ওই সময়ে যে ভোটের তারিখ রয়েছে তার অদলবদল করা হোক। ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী মানুষদের তিন দিন ব্যাপী উত্সব কুভাগাম কুথান্ডাভারের (Koovagam Koothandavar) সময় দেশে চলবে ভোট। সেই কারণেই রাজ্যে লোকসভা নির্বাচনের তারিখ (Lok Sabha election dates) পরিবর্তন করতে আবেদন জানিয়ে তাঁরা চিঠি দিয়েছেন নির্বাচন কমিশনকে। রূপান্তরিত ভারতী কান্নামা জানান, ওই সময় ভোট হলে রূপান্তরিত সম্প্রদায়ের মানুষ আসন্ন সংসদীয় নির্বাচনে ভোটই দিতে পারবে না। মাদুরাইয়ের ট্রান্সজেন্ডার কমিউনিটির প্রতিনিধিরা ১৮ ই এপ্রিল এক দফায় হতে চলা লোকসভা নির্বাচনের সময়সূচি পুনঃনির্ধারণের দাবিতে জেলা কালেক্টর এস নটরাজনকে অনুরোধও করেছেন। 

নিজের বাড়ির সামনেই বিশিষ্ট পুলিশ অফিসার জঙ্গিদের গুলিতে নিহত হলেন

ভারতী কান্নামা (Bharathi Kannama) বলেন, “আমরা দুইটি কারণে এই দিনটি মেনে নিতে পারছি না। প্রথমত, চিথিরাই উত্সব দেখার জন্য বিপুল সংখ্যক লোক মাদুরাই আসেন। সুতরাং, এতে অংশগ্রহণকারী তীর্থযাত্রীরা ভোট দিতে পারবেন না। দ্বিতীয়ত, সারা দেশ থেকে ট্রান্সজেন্ডাররা ভিলুপ্পুরাম জেলায় ১৫ থেকে ১৭ এপ্রিল আয়োজিত তিনদিন ব্যাপী ট্রান্সজেন্ডার ফেস্টিভালে অংশ নেন। এর ফলে নিশ্চিতভাবেই ভোটারদের সমস্যায় পড়তে হবে।” কুভাগাম কুথান্ডাভার (Koovagam Koothandavar) উত্সবে প্রায় ৬.৫ লক্ষ রূপান্তরকামীরা (transgenders) অংশ নেবেন বলে শোনা যাচ্ছে। ভারতী কান্নামার আশঙ্কা, তাঁদের প্রতিনিধিত্ব এই নির্বাচনে উপেক্ষিত হবে। 

গৌতম গম্ভীর থেকে শুরু করে উড়িষ্যার চা বিক্রেতা, কারা কেন পেলেন পদ্ম পুরস্কার?

তাঁর কথায়, “আমি অন্য তারিখে ভোট গ্রহণের পুনর্বিবেচনার জন্য নির্বাচন কমিশনের কাছে অনুরোধ করেছি।” ১২ মার্চ, একটি সর্বদলীয় প্রতিনিধিদল তামিলনাড়ুতে লোকসভা নির্বাচনের তারিখ পরিবর্তন করার দাবি জানিয়েছে, কারণ ওই একই সময়ে অর্থাৎ ৮ এপ্রিল থেকে ২২ এপ্রিল থেকে চিথিরাই উত্সব চলবে এ রাজ্যে।

১৪ মার্চ তামিলনাড়ু বিশপস কাউন্সিল রাজ্য নির্বাচন কমিশনকে একটি চিঠি লিখে জানিয়েছিল যে, ভোটের তারিখ পরিবর্তন না করলে মন্ডির সঙ্গে একই দিনে ভোট আয়োজন হবে। যা খ্রিস্টান সম্প্রদায়ের লোকদের পক্ষে উপযুক্ত হবে না। এর আগে কয়েকজন নেতা আসন্ন লোকসভা নির্বাচন কেন রমজানের পবিত্র মাসেই ফেলা হল তা নিয়ে আপত্তি জানিয়েছিলেন। নির্বাচন কমিশন সাত দফায় লোকসভা নির্বাচনের সময়সূচি ঘোষণা করেছে। ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে এবং ১৯ মে চলবে ভোট গ্রহণ। ভোট গণনা হবে ২৩ মে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................