সুপ্রিম কোর্ট জানাল, বিজ্ঞানী নাম্বি নারায়ণনকে 'অযথা হয়রান' করেছে কেরালা পুলিশ

1994 সালে ইসরোর এক প্রাক্তন বৈজ্ঞানিককে মানসিক নির্যাতন করার অভিযোগ উঠেছিল কেরালা পুলিশের বিরুদ্ধে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

ইসরো গুপ্তচর মামলা: নাম্বি নারায়ণনকে পঞ্চাশ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।


নিউ দিল্লি: 

1994 সালে ইসরোর এক প্রাক্তন বৈজ্ঞানিককে মানসিক নির্যাতন করার অভিযোগ উঠেছিল কেরালা পুলিশের বিরুদ্ধে। এই গুপ্তচর সংক্রান্ত কেলেঙ্কারিতে নাম জড়িয়ে যাওয়ায় ওই দুর্দশার মধ্যে পড়তে হয়েছিল তাঁকে। মামলা চলছিল সুপ্রিম কোর্টে। আজ সুপ্রিম কোর্ট ওই ঘটনার রায় দিতে গিয়ে বলল, কেরালা পুলিশের পক্ষ থেকে 50 লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে ওই বৈজ্ঞানিককে। সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চের নেতৃত্বে থাকা প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, “বৈজ্ঞানিক নাম্বি নারায়ণনকে গুপ্তচর সন্দেহে ওই সময় কেরালা পুলিশ অযথা হয়রানির মধ্যে ফেলেছিল। শুধু, তাই নয়, তাঁকে গ্রেফতারও করেছিল অনাকাঙ্খিতভাবেই। শুরু হয়েছিল ভয়াবহ মানসিক নির্যাতন”।

সুপ্রিম কোর্ট আহ প্রাক্তন বিচারপতি ডিকে জৈনকে কেরালা পুলিশের বিরুদ্ধে নাম্বি নারায়ণনের করা অভিযোগগুলির তদন্ত করার নির্দেশ দেয়।

“আপনারা আর আমাকে অপরাধী কিংবা বিশ্বাসঘাতক বলতে পারবেন না। যাঁরা এতদিন আমাকে দোষী সাব্যস্ত করে একঘরে করে রাখার খেলায় মেতেছিল, তাঁদের নিজেদের কাজ নিয়ে লজ্জা হওয়া উচিত। ওই সময় মানসিকভাবে ভয়ানক বিপর্যস্ত হয়ে পড়েছিলাম আমি। বহু অপমান সহ্য করতে হয়েছিল তখন। শীর্ষ আদালতের এই রায় আমার মনে শান্তি ফিরিয়ে আনল। আমি এখন অতি বৃদ্ধ। অন্তত, আর যে ক’টা দিন বেঁচে আছি, সেই ক’টাদিন নিজের পরিবারের সঙ্গে সময় কাটিয়েই আনন্দটুকু পেতে চাই”, এনডিটিভিকে বলেন নাম্বি নারায়ণন।  



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................