ভাটপাড়া পুরসভা পুনর্দখল করে বিজেপিকে জোর ধাক্কা তৃণমূলের

১২ তৃণমূল কাউন্সিলরের তৃণমূ‌লে ফিরে যাওয়া প্রসঙ্গে অর্জুন সিংহ জানাচ্ছেন, ‘‘আমি শুনেছি ১২ জন কাউন্সিলর তৃণমূ‌লে যোগ দিয়েছেন। দেখা যাক কী হয়।’’

ভাটপাড়া পুরসভা পুনর্দখল করে বিজেপিকে জোর ধাক্কা তৃণমূলের

২০১৯ লোকসভার পরে যে সাতটি পুরসভার দখল নিয়েছিল বিজেপি, তার সব ক’টাই তাদের হাতছাড়া হয়ে গেল।

ভাটপাড়া পুরসভার (Bhatpara municipality) দখল বিজেপির (BJP) থেকে ছিনিয়ে নিল তৃণমূল কংগ্রেস (TMC)। বুধবার পুরসভার ১২ জন কাউন্সিলর গেরুয়া শিবির ছেড়ে ফিরে গেলেন তৃণমূলে। এর ফলে আবারও সেখানে সংখ্যাগরিষ্ঠতা পেল তৃণমূল কংগ্রেস। ২০১৯ লোকসভার পরে যে সাতটি পুরসভার দখল নিয়েছিল বিজেপি, তার সব ক'টাই তাদের হাতছাড়া হয়ে গেল। এই ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কেননা কাজ্যে সর্বপ্রথম এই পুরসভাই দখল করেছিল বিজেপি। এক বর্ষীয়ান তৃণমূল মন্ত্রী এদিন জানান, যে বারো জন কাউন্সিলর বিজেপিতে যোগ দিয়েছিলেন লোকসভা নির্বাচনের পরে, তাঁরা আবার তৃণমূলে ফিরে এসেছেন।

রাজ্য সরকারের সঙ্গে আমার কোনও লড়াই নেই: রাজ্যপাল জগদীপ ধনখড়

ওই পুরসভার ৩৪ সদস্যর মধ্যে ১৯ জন তৃণমূল কাউন্সিলর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাজ্যে গেরুয়া ঝড়ের পর যোগ দিয়েছিলেন বিজেপিতে। এরপরে আরও কয়েক জন গেরুয়া শিবিরে যোগ দিলে জুন মাসে দেখা যায় ২৬ জন সদস্যই বিজেপিতে যোগ দিয়েছেন। এবার তাঁদের মধ্যে থেকে বারো জন কাউন্সিলর ফিরে এলেন তৃণমূল কংগ্রেসে। বুধবার ফিরহাদ হাকিম ও জ্যোতিপ্রিয় মল্লিকের উপস্থিতিতে এখানকার তৃণমূল ভবনে এসে আবারও রাজ্যের শাসক দলে যোগ দেন দলত্যাগী কাউন্সিলররা।

তৃণমূলের উত্তর ২৪ পরগনা সভাপতি জ্যোতিপ্রিয় ম‌ল্লিক জানিয়েছেন, ‘‘দলে ওই বারো জন কাউন্সিলর ফিরে আসার পর ভাটপাড়া পুরসভায় আমাদের শক্তি বেড়ে গিয়ে ৩৪ সদস্যের মধ্যে ২১ সদস্য হয়ে গেল। সুতরাং এখন আমরা আমাদের নিয়ন্ত্রণে। এবার আমরা শিগগিরি ওই পুরসভার নিয়ন্ত্রণ নেব।''

শেষ মহুর্তের দরকষাকষি বিজেপি-শিবসেনার, এনসিপির চুক্তি খারিজ শরদ পাওয়ারের

মুকুল রায়, মূলত যাঁর তত্ত্বাবধানেই এই কাউন্সিলররা গেরুয়া শিবিরে যোগ দিয়েছিল‌েন, তিনি অভিযোগ জানিয়েছেন, তৃণমূল কংগ্রেস নিজেদের রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা প্রয়োগ করে এই কাউন্সিলরদের দলে ফিরিয়ে নিয়েছেন।

তাঁর অভিযোগ, ওই কাউন্সিলররা তৃণমূল ছাড়ার পরে তাঁদের গুন্ডা ও পুলিশ দিয়ে ভয় দেখানো হয়েছে। এবার তৃণমূ‌ল তাঁদের জোর করে ভয় দেখিয়ে দলে ফিরিয়ে নিল। অন্য পুরসভাতেও একই ঘটনা ঘটেছে বলে দাবি মুকুলের।

তবে মুকুলের আশা, পরের বছর পুরসভার ভোটে জিতে আবারও এখানে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।

গত জুনে আস্থা ভোটে জিতে ভাটপাড়া পুরসভার দখ‌ল নিয়েছিল বিজেপি। ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহের ভাইপো সৌরভ সিংহ হন নতুন চেয়ারম্যান।

১২ তৃণমূল কাউন্সিলরের বিজেপি থেকে আবার তৃণমূ‌লে ফিরে যাওয়া প্রসঙ্গে অর্জুন সিংহ জানাচ্ছেন, ‘‘আমি শুনেছি ১২ জন কাউন্সিলর তৃণমূ‌লে যোগ দিয়েছেন। দেখা যাক কী হয়।''

গত দু'মাসে বিজেপির দখল করা সাতটি পুরসভা আবারও পুনর্দখল করল রাজ্যের শাসক দল।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News