This Article is From Oct 02, 2019

‘‘যারা মহাত্মা গান্ধির আদর্শকে বোঝেনি তারাই এনআরসির কথা বলছে’’: কংগ্রেস

সোমেন মিত্র বলেন, মহাত্মা গান্ধি (Mahatma Gandhi) সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য লড়েছেন। যারা ক্ষমতায় রয়েছে তারা সেই সম্প্রীতিকে ধ্বংস করতে চাইছে।

‘‘যারা মহাত্মা গান্ধির আদর্শকে বোঝেনি তারাই এনআরসির কথা বলছে’’: কংগ্রেস

রাজ্যের কংগ্রেস সভাপতি সোমেন মিত্র (Somen Mitra) বিজেপিকে আক্রমণ করলেন।

রাজ্যের কংগ্রেস সভাপতি সোমেন মিত্র (Somen Mitra) কে‌ন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করে বুধবার জানালেন, যারা মহাত্মা গান্ধির (Mahatma Gandhi) আদর্শকে বুঝতে অক্ষম, তারাই নাগরিক পঞ্জি (NRC) ও দেশ থেকে মুসলিমদের তাড়ানোর কথা বলছে। পাল্টা উত্তর দিয়ে বিজেপিও জানিয়েছে, ‘জাতির জনক' মহাত্মা গান্ধি কংগ্রেসের ব্যক্তিগত সম্পত্তি নন। এদিন মহাত্মা গান্ধির ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এক পদযাত্রায় অংশ নেন সোমেন মিত্র। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শুরু হয়ে সেই মিছিল শেষ হয় মেয়ো রোডে গান্ধিমূর্তির পাদদেশে। কংগ্রেস সভাপতি বলেন, রাজ্যে তৃণমূল কংগ্রেস ও কেন্দ্রে বিজেপি— কেউই মহাত্মা গান্ধির আদর্শকে বুঝতে পারেনি।

সংবাদমাধ্যমকে সোমেন মিত্র ব‌লেন, ‘‘ওদের উচিত গান্ধিজি ও তাঁর লড়াইকে সম্মান না করা। একমাত্র যারা (রাজনৈতিক দল) গান্ধিজিকে বুঝতে পারেনি তারাই নাগরিক পঞ্জি, মুসলিমদের তাড়ানো এবং দেশে সাম্প্রদায়িক ভেদাভেদের কথা বলে।''

“গান্ধিজির আত্মা কষ্ট পেত”, সরকারকে কটাক্ষ করে বললেন সনিয়া গান্ধি

তিনি বলেন, মহাত্মা গান্ধি সারা জীবন সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য লড়াই করেছেন। কিন্তু কেন্দ্র ও রাজ্যে যারা ক্ষমতায় রয়েছে তারা সেই সম্প্রীতিকে ধ্বংস করতে চাইছে নিজেদের রাজনৈতিক স্বার্থের জন্য।

সোমেন মিত্রর কথার উত্তরে বিজেপির জাতীয় সচিব রাহুল সিংহ বলেন, ‘‘মহাত্মা গান্ধি ‘জাতির জনক'। কংগ্রেসের এই ধরনের আচরণ বন্ধ করা উচিত যেন গান্ধিজি তাদের এবং নেহরু-গান্ধি পরিবারের ব্যক্তিগত সম্পত্তি। ''

মানুষের থেকে পুজোর আনন্দ উপভোগের অধিকার কেড়ে নিতে চাইছে তৃণমূল: অমিত শাহ

তিনি আরও বলেন, স্বাধীনতার পর থেকে কংগ্রেস চেষ্টা করেছে এমন ভাবমূর্তি গড়ে তুলতে, যেন দল আর গান্ধিজি সমার্থক। কিন্তু তা সত্য নয়। রাহু‌ল সিনহা বলেন, ‘‘গান্ধিজি সম্পর্কে কোনও শিক্ষা আমাদের কংগ্রেসের থেকে নেওয়ার দরকার নেই।''

বুধবার দেশজুড়ে পালিত হচ্ছে মহাত্মা গান্ধির ১৫০তম জন্মবার্ষিকী। নানা জায়গায় পদযাত্রা ও অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হচ্ছে তাঁকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে জান‌িয়েছিলেন, বেলেঘাটা অঞ্চলের গান্ধি ভবন নামের যে বাড়িতে একদা দাঙ্গা আটকাতে এসে ছিলেন মহাত্মা গান্ধি সেটিকে মিউজিয়াম হিসেবে গড়ে তোলা হবে।

দেখুন ভিডিও



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.