জানেন, কেন অন্ধ ডানাহীন পোকার নাম রাখা হল জলবায়ুকর্মী কিশোরী গ্রেটা থুনবার্গের নামে!

মধু বর্ণের এই পোকার আকার এক মিলিমিটারের চেয়েও কম। ১৯৬০ এর দশকে কেনিয়ার রাজধানী নাইরোবিতে এই পোকাটি আবিষ্কার করা হয়েছিল।

জানেন, কেন অন্ধ ডানাহীন পোকার নাম রাখা হল জলবায়ুকর্মী কিশোরী গ্রেটা থুনবার্গের নামে!

মধু বর্ণের এই পোকার আকার এক মিলিমিটারের চেয়েও কম

লন্ডন:

জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গের (climate activist Greta Thunberg) নামানুসারে নাম রাখা হল একটি ছোট্ট, অন্ধ এবং ডানাবিহীন বিটলের (wingless beetle)। শুক্রবার ব্রিটেনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘর (Natural History Museum) এই পোকাটির নামকরণ করেছে। মধু বর্ণের এই পোকার আকার এক মিলিমিটারের চেয়েও কম। ১৯৬০ এর দশকে কেনিয়ার রাজধানী নাইরোবিতে এই পোকাটি আবিষ্কার করা হয়েছিল। লন্ডন জাদুঘরের বৈজ্ঞানিক সহযোগী মিশেল ডার্বি নামকরণের উদ্যোগ নেওয়ার আগে অব্দি কার্যত বেনামীই ছিল এই পোকাটি। মিশেল ডার্বি বলেন, “আমি এই তরুণ কর্মীর সচেতনতা সম্প্রসারণের কাজ দেখে অত্যন্ত অভিভূত হয়েছি এবং পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে তাঁর অসামান্য অবদানকে স্বীকৃতি জানাতে চেয়েছিলাম।” এক বছর আগেই প্রথম স্কুল ধর্মঘট শুরু করেন সুইডেনের গ্রেটা থুনবার্গ, জলবায়ু পরিবর্তন আন্দোলনে বিশ্বব্যাপী এক চেতনার নাম হয়ে উঠেছেন ১৬ বছর বয়সী এই কিশোরী। গ্লোবাল পপ সংস্কৃতি আইকনে পরিণত হয়েছেন তিনি। 

“হাউ ডেয়ার ইউ”: জলবায়ু সম্মেলনে ঝড় তুললেন কিশোরী

এই মাসের শুরুর দিকে, ব্রিটিশ সুপারস্টার ডিজে ফ্যাটবয় স্লিম জাতিসংঘে গ্রেটার বক্তৃতার অংশও ব্যবহার করেন তাঁর ‘রাইট হিয়ার, রাইট নাও' গানের একটি রিমিক্সে। তবে এর আগে কখনও পোকামাকড়ের সঙ্গে জোড়া হয়নি তাঁকে।

দেখুন: কীভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চোখ দিয়ে বিঁধলেন গ্রিটা থানবার্গ

১৪৬ বছরের পুরনো জাদুঘরের সিনিয়র কিউরেটর ম্যাক্স বার্কলে বলেন, “এই বিটলের নামটি বিশেষভাবেই অন্যরকমের। জীবজগতের ক্ষতির কারণে বিজ্ঞানীরা তাদের নামকরণ করার আগেই এই বৈচিত্র্যময় প্রজাতিগুলির হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং প্রাকৃতিক পরিবেশকে বাঁচাতে এবং দুর্বল প্রজাতিগুলিকে সুরক্ষিত করার জন্য যিনি এত পরিশ্রম করেছেন তার নাম অনুযায়ীই নতুনতম আবিষ্কারগুলির একটির নামকরণ করা উচিৎ।”

জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে যে বিস্তৃত সংগ্রহের মধ্যে সবেমাত্র অস্তিত্ব টের পাওয়া গিয়েছেন এই পোকাটির। এটির বিজ্ঞানসম্মত নাম নেলোপ্টোডস গ্রেটি (Nelloptodes gretae)। “এটি বিটলের টিলিডে পরিবারের অন্তর্ভুক্ত যার মধ্যে রয়েছে বিশ্বের কয়েকটি ছোট আকারের পোকামাকড়ের প্রজাতি,” এক বিবৃতিতে জানিয়েছে ওই জাদুঘর।

More News