This Article is From Mar 18, 2020

বাংলায় ধরা পড়ল করোনা পজিটিভ, দেশজুড়ে মৃত ৩,আক্রান্ত ১৪২: ১০টি তথ্য

মঙ্গলবার মুম্বইয়ে এক ৬৪ বছরের বৃদ্ধের মৃত্যু হল করোনা সংক্রমণে। এর ফলে দেশে করোনা ভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩।

দেশে করোনায় আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হল মঙ্গলবার।

হাইলাইটস

  • মুম্বইয়ে এক ৬৪ বছরের বৃদ্ধের মৃত্যু হল করোনা সংক্রমণে
  • বহু দেশ থেকে পর্যটকদের এদেশে আসায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার
  • এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যায় শীর্ষে মহারাষ্ট্র, সেখানে আক্রান্ত ৩৯ জন
নয়াদিল্লি: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার মুম্বইয়ে মৃত্যু হল ৬৪ বছরের এক বৃদ্ধের, ফলে দেশজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতে সংখ্যা বেড়ে দাঁড়াল ৩। দেশজুড়ে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১৪২, রাজ্যে এই প্রথমবার করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, ইউরোপিয় ইউনিয়ন, মালয়েশিয়া, ফিলিপিন্স, এবং আফগানিস্তান সহ একাধিক দেশ থেকে নাগরিকদের ঢোকা নিষিদ্ধ করে দিয়েছে সরকার। ব্যাপকভাবে শারিরীক পরীক্ষা করা নিয়ে প্রশ্ন উঠেছে, ভারতীয় মেডিক্যাল কাউন্সিল জানিয়েছে, পরীক্ষার প্রক্রিয়ায় বেসরকারি গবেষণা কেন্দ্রগুলিকে অন্তর্ভুক্তি করা নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে।

জেনে নিন এবিষয়ে ১০টি তথ্য::

  1. রবিবার ইংল্যান্ড থেকে ফেরা এক ব্যক্তির শরীরে করোনা পজিটিভ ধরা পড়েছে কলকাতায়, তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, এই প্রথমবার রাজ্যে করোনা ভাইরাস ধরা পড়েছে।
     

  2. বর্তমানে করোনা পজিটিভ থাকাদের মধ্যে রয়েছেন হরিয়ানার ২২ জন বিদেশি। মহারাষ্ট্র এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যার খবর পাওয়া গিয়েছে, সেখানে সংখ্যাটা ৩৯।
     

  3. মঙ্গলবার মুম্বইয়ে এক ব্যক্তির মৃত্যু হয়, ৫ মার্চ দুবাই থেকে ফিরেছিলেন তিনি। যদিও তাঁর ভ্রমণ সম্পর্কে কিছুই জানাননি তিনি, এবং বেসরকারি হাসপাতালে যান, সেখানেই শ্বাসকষ্ট ধরা পড়ে বলে জানান চিকিৎসকরা, এমনটাই জানান আধিকারিকরা, পাশাপাশি আরও জানানো হয়, তাঁর মৃত্যুর কারণ এখনও জানার চেষ্টা করা হচ্ছে। তাঁর স্ত্রীর শরীরে করোনা ভাইরাস মিলেছে।
     

  4. দিল্লি সংলগ্ন নয়ডা এলাকায় আরও দুজনের শরীরে করোনা  মিলেছে। লাদাখে, আরও তিনজনের শরীরে করোনা ভাইরাস পজিটিভ মিলেছে, ফলে সংখ্যাটা বেড়ে দাঁড়াল ৬, লাদাখের কমিশনার রিগজিন সামফেলকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে এএনআই।
     

  5. আইসিএমআরের ডিরেক্টর জেনারেল ডঃ বলরাম ভার্গব NDTV কে জানান, পরীক্ষার প্রক্রিয়ায় বেসরকারি গবেষণা কেন্দ্রগুলিকে অন্তর্ভুক্তি করা নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে।
     

  6. বর্তমানে, যে সমস্ত রোগী ভ্রমণ করেননি, তবে তাঁদের এই ভাইরাসের লক্ষণ রয়েছে, তাঁদের সীমিত পরিকাঠামো থাকার জন্য পরীক্ষা করা হয়নি। তবে সংক্রমণ সংক্রান্ত তথ্যের জন্য এই পরীক্ষা করা জরুরি। আগ্রাসনের সঙ্গে পরীক্ষা করা মানে যেভাবে, রোগ ছড়ানো আটকাতে পেরেছে দক্ষিণ কোরিয়া।
     

  7. আইসিএমআরের ডিরেক্টর ডাঃ রমন আর গঙ্গাখেরকর সাংবাদিকদের বলেন, “আমরা বেসরকারি পরীক্ষাগারের বিপক্ষে নই। সুরক্ষা নিয়ে আলোচনা চলছে। একবার এটা হয়ে গেলে, আমরা কাজ করতে পারব”।
     

  8. কংগ্রেস নেতা রাহুল গান্ধি আগামী ছ'মাসের মধ্যে দেশে অর্থনৈতিক বিপর্যয়ের সম্ভাবনার ব্যাপারে হুঁশিয়ারি দেন। তিনি বলেন, যদি ভারত করোনা সংক্রমণ রুখতে উপযুক্ত পদক্ষেপ না করে তাহলে ‘‘দেশের মানুষরা অকল্পনীয় যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে চলেছেন।''
     

  9. করোনা সংক্রমণ রুখতে কেরল সরকার শুরু করল হাত ধোয়ার এক গণ সচেতনতা প্রচার কার্যক্রমের পরিকল্পনা করেছেন যার নাম ‘ব্রেক দ্য চেন'।
     

  10. ‘হু' জানাচ্ছে, কেন্দ্রীয় সরকারের তরফে করোনা সংক্রমণ রুখতে যে উদ্যোগ নেওয়া হয়েছে তা প্রশংসনীয়। বিশেষ করে শীর্ষস্তরের উদ্যোগের কথা উল্লেখ করেছে তারা, যার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর দফতর।



.