অনিদ্রায় ভুগছেন? খেয়ে দেখতে পারেন এই ৫ ঘুমপাড়ানিয়া খাবার

খেয়ে দেখতে পারেন এই ৫ খাবারের যেকোনও একটি। শোওয়ার আগে এগুলি খেলেই নাকি চোখের পাতা ভারী হয়ে আসবে সহজেই---

অনিদ্রায় ভুগছেন? খেয়ে দেখতে পারেন এই ৫ ঘুমপাড়ানিয়া খাবার

এই খাবার খেলেই ঘুম নামে চোখে

নয়া দিল্লি:

কারোর শুধুই বিছানায় মাথা ঠেকানোর অপেক্ষা (sleepy)। তাঁরা ভাগ্যবান। শুলেই চোখের পাতায় ভর করে ঘুমের মাসি-পিসি। আর কেউ কেউ সারারাত বালিশ আঁকড়ে এপাশ-ওপাশ করতে করতেই ভোরের সূর্য ওঠা দেখে ফেলেন। নিদ নাহি আঁখি পাতে! এই মারাত্মক সমস্যায় ভুগছেন যাঁরা তাঁরা কী করবেন? ঘুমের ওষুধ খাবেন? নাকি নিশাচর হয়ে কাটিয়ে দেবেন জীবন! দুটোর কোনওটাই না করে বরং খেয়ে দেখতে পারেন এই ৫ খাবারের যেকোনও একটি। শোওয়ার আগে এগুলি খেলেই নাকি চোখের পাতা ভারী হয়ে আসবে সহজেই--- 

নিঃশব্দ ঘাতক উচ্চ রক্তচাপ, নিয়মিত Blood Pressure মাপেন তো?
 

১. রাঙালু
মিষ্টি আলু (Sweet Potato) বা রাঙালুর মধ্যে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আর ক্যালসিয়াম শরীরকে শিথিল করে সহজেই। শান্ত করে স্নায়ু। তাই শোয়ার আগে এই সবজি খেলে ঘুম আসবেই। 

২. পেস্তা
দিনে একবার অন্তত ড্রাই ফ্রুট যেমন কাজু, আখরোট, পেস্তা বাদাম খেতেই পারেন। তবে এর মধ্যে আপনি পেস্তা বাদাম রাতে খান। কারণ, এর মধ্যে থাকা ম্যাগনেশিয়াম, প্রোটিন আর ভিটামিন বি ৬ উত্তেজনায় টানটান স্নায়ু শিথিল করে। ঘুম আসে সহজেই।  

৩. হার্বাল চা
দিনে নয় রাতে খান হার্বান টি (Green Tea or Herbal Tea)।  বিশেষ করে ক্पीযআমোমিলা চা রাতে খাওয়ার পর খেলে শরীর শান্ত থাকে। এবং ঘুম আসতেও বেশি সময় নেয় না।  

৪. ওটস
অনেকেই সুস্থ থাকতে সকালে বা দুপুরের লাঞ্চে ওটস খান। জানেন কি, এর মধ্যে থাকা মেলাটানিন ঘুম আনে সহজেই! তাই সকাল বা দুপুরে নয়, ওটস থাকুক ডনারের মেনুতে। 

Menopause: কী দেখে বুঝবেন, ঋতুমতী হওয়ার দিন শেষ?

৫. বাদাম
পেস্তার মতো বাদামও ঘুম আনতে সাহায্য করে। তাই রাতে শোওয়ার ঘণ্টাখানেক আগে একমুঠো বাদাম খেতে পারলে ঘুমের ওষুধ লাগবে না।  

More News