This Article is From Sep 08, 2018

Assam NRC: বাংলা ও বিহারের বাসিন্দাদের বঞ্চিত করা হয়েছে এনআরসিতে: মমতা

অসমের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (Assam NRC) বা জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে ফের সরব হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Assam NRC: বাংলা ও বিহারের বাসিন্দাদের বঞ্চিত করা হয়েছে এনআরসিতে: মমতা

Assam NRC এনআরসি নিয়ে ফের সরব হলেন মমতা।

কলকাতা:

অসমের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (Assam NRC) বা জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে ফের সরব হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শুক্রবার অভিযোগ করেন, বাংলা ও বিহারের অধিবাসীদের নাম অসমের এনআরসির চূড়ান্ত খসড়া থেকে অত্যন্ত সুচারুভাবে বাদ দিয়ে দেওয়া হয়েছে। কলকাতায় আয়োজিত হিন্দি মহোৎসব ও সম্মান সমারোহের একটি অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, “আমি নিজেকে প্রথমে একজন মানুষ বলে মনে করি। মানবতাই আমার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। অসমে বাংলা ও বিহারের মানুষের নাম বাদ দিয়ে দেওয়া হয়েছিল এনআরসির খসড়া থেকে। অসমের বাসিন্দাদের নামও বাদ গিয়েছিল ওই খসড়া থেকে, তবে তা সংখ্যায় অল্প। সবথেকে বেশি বাদ গিয়েছে তাঁদের নাম, যাঁরা ওই রাজ্যে এসেছিলেন বাইরে থেকে। চূড়ান্ত খসড়া কী হয় দেখা যাক। তবে, আমি গর্বিতভাবে বলতে পারি, এই জিনিস বাংলায় কখনও ঘটবে না। আমরা কখনও ঘটতে দেব না।”

তিনি উত্তর ভারতের বাসিন্দাদেরও বাংলাকে নিজেদের ‘ঘর’ বলে ভেবে দেখার অনুরোধ করেন এবং বলেন, “আমাকে বাইরের লোক ভাববেন না। নিজেদের কন্যা অথবা দিদি ভাবুন। কেউ যদি আপনাদের কথা না শোনে, আমার কাছে আসুন। আমি শুনব।"

এনআরসি নিয়ে প্রথম থেকেই সরব ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত অগস্ট মাসে তৃণমূল ছাত্র পরিষদের বার্ষিক অনুষ্ঠানমঞ্চে দাঁড়িয়েও তিনি বলেছিলেন, বাংলায় এনআরসি প্রয়োগ করার অনেক আগেই আগামী বছর লোকসভা নির্বাচনে কেন্দ্র থেকে মুছে যাবে বিজেপি।

.