This Article is From Sep 24, 2019

সন্ত্রাসবাদের ভাল-খারাপ বা কম-বেশি হয় না: বার্তা প্রধানমন্ত্রী মোদির

Narendra Modi US Visit: পাকিস্তানকে ক্রমাগতই সাহায্য করে চলেছে চিন, সেই প্রসঙ্গ নিয়েও কথা বলেন মোদি। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের মতো প্রক্রিয়াগুলির রাজনীতিকরণ এড়ানোর প্রয়োজনীয়তার প্রতি জোর দেন তিনি।

সন্ত্রাসবাদের ভাল-খারাপ বা কম-বেশি হয় না: বার্তা প্রধানমন্ত্রী মোদির

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সন্ত্রাসবাদ এবং কীভাবে এটি রোধ করা যাবে সে বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দেন (ফাইল ছবি)

নিউ ইয়র্ক:

বিশ্বের যে কোনও জায়গায় সন্ত্রাসবাদী হামলাকে (Modi Speech on Terrorism) শুধুমাত্র সন্ত্রাস হিসাবেই বিবেচনা করা উচিত, "কম-বেশি" বা "ভাল বা খারাপ" হিসাবে নয়, আন্তর্জাতিক আঙিনায় দাঁড়িয়ে এমনই বার্তা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার মার্কিন সফরে (Narendra Modi US Visit) ৭৪ তম রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থী বিবৃতিতে কৌশলগত প্রতিক্রিয়া সম্পর্কিত আলোচনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বহুপাক্ষিক স্তরে সন্ত্রাসবাদ বিরোধী সহযোগিতা করার আহ্বান জানিয়ে তিনি বলেন যে ভারত এই বিষয়ে বন্ধুত্বপূর্ণ দেশগুলির চলমান সহযোগিতা এবং সক্ষমতা বৃদ্ধির বিষয়ে কাজ করবে।

“২৬/১১, ৯ /১১ হামলাকারীদের কোথায় পাওয়া গিয়েছিল”, পাকিস্তানকে তোপ প্রধানমন্ত্রীর

"প্রধানমন্ত্রী বলেন যে সন্ত্রাসবাদীদের অর্থ জোগানো এবং অস্ত্র হাতে পেতে দেওয়া উচিত নয়, এই বিষয়টির বাস্তবায়নের জন্য তিনি বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান," বিদেশ মন্ত্রকের সচিব (পশ্চিম) এ গীতেশ শর্মা ওই বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে একথা বলেন।

পাকিস্তানকে ক্রমাগতই সাহায্য করে চলেছে চিন, সেই প্রসঙ্গ নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের মতো প্রক্রিয়াগুলির রাজনীতিকরণ এড়ানোর প্রয়োজনীয়তার প্রতি জোর দেন তিনি। প্রধানমন্ত্রী মোদি বলেন যে বিশ্বের যে কোনও জায়গায় সন্ত্রাসবাদী হামলাকে শুধুমাত্র সন্ত্রাস হিসাবেই বিবেচনা করা উচিত, "কম-বেশি" বা "ভাল বা খারাপ" হিসাবে নয়।

৯/১১-র পরে জঙ্গি দমনে আমেরিকার সঙ্গে যাওয়া মহাভুল পাকিস্তানের: ইমরান খান

তিনি আরও বলেন যে দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক কাঠামোর মাধ্যমে চলমান সহযোগিতা এবং ভাবনাচিন্তা ভাগ করে নেওয়ার ক্ষেত্রে একটি "গুণগত আপগ্রেডেশন" হওয়া উচিত। 

ভারতের অভিজ্ঞতা শেয়ার করে প্রধানমন্ত্রী মোদি বৈঠকে বলেন যে সন্ত্রাসবাদ, চরমপন্থা ও উগ্রবাদকে উৎসাহিত করার মতাদর্শের বিরুদ্ধে গণতান্ত্রিক মূল্যবোধ, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র। 

যেভাবে বিশ্ব জলবায়ু পরিবর্তনের মতো সমস্যার সমাধানে ঐক্যবদ্ধভাবে এগিয়ে এসেছে ঠিক সেইভাবেই  সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী সংহতি ও তৎপরতার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিদেশ সচিব শর্মা বলেন, ভারত সন্ত্রাসবাদ, ঘৃণা ও সহিংসতা প্রচার ও প্রসারের বিষয়বস্তু থেকে সাইবার স্পেসকে স্যানিটাইজ করার জন্য ক্রাইস্টচার্চ আহ্বানকে সমর্থন করেছে।

এদিকে ফরাসী প্রেসিডেন্ট এমমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ভারতের সমর্থন পুরো উদ্যোগটিকে নতুন স্তরে নিয়ে যায় এবং এটি অনলাইন কৌশলগুলির সঙ্গে লেনদেন, বিষয়বস্তু এবং ব্যবহারের ক্ষেত্রে আরও বৃহত্তর পদক্ষেপ গ্রহণ করে।

.