তাপপ্রবাহে পুড়ছে অষ্ট্রেলিয়া, তৃষ্ণার্ত কোয়ালাও জল চাইছে মানুষের কাছে, দেখুন ভিডিও

গত সপ্তাহেই বিশাল এই মহাদেশে তীব্র তাপপ্রবাহ চলেছে। দক্ষিণ অস্ট্রেলিয়াতে এই বছরের বার্ষিক তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস (৬০ ডিগ্রি ফারেনহাইট) বেশি

 Share
EMAIL
PRINT
COMMENTS
তাপপ্রবাহে পুড়ছে অষ্ট্রেলিয়া, তৃষ্ণার্ত কোয়ালাও জল চাইছে মানুষের কাছে, দেখুন ভিডিও

স্থানীয় বাসিন্দা লোরি শুক্রবার দক্ষিণ ভিক্টোরিয়ায় মুরে নদীর কাছে একটি ক্যাম্পিং গ্রাউন্ডে ছিলেন, তখনই তিনি ওই কোয়ালাকে দেখেন


সিডনি: 

অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙছে গড়ছে রোজই। তীব্র গরমে কষ্টের সীমা ছাড়িয়ে গিয়েছে মানুষের, প্রাণিদেরও। ভিক্টোরিয়া রাজ্যে একটি তৃষ্ণার্ত কোয়ালাকে এক মহিলার নিজের বোতল জল খাইয়ে দেওয়ার ঘটনা বিশ্ব জলবায়ু পরিবর্তন ও তার সার্বিক প্রভাব নিয়ে আরও একবার চিন্তার ভাঁজ বাড়িয়েছে আবহাওয়াবিদদের কপালে। গত সপ্তাহেই বিশাল এই মহাদেশে তীব্র তাপপ্রবাহ চলেছে। দক্ষিণ অস্ট্রেলিয়াতে এই বছরের বার্ষিক তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস (৬০ ডিগ্রি ফারেনহাইট) বেশি।

গাড়ি চুরি করতে গিয়ে ভেতরে আটকা, প্রাণ বাঁচাতে পুলিশকেই ফোন করল চোর

আবহাওয়া দফতরের মতে, বেশ কয়েকটি শহর ডিসেম্বর মাসেই নতুন রেকর্ড স্থাপন করেছে। ঝোপে আগুন লাগার ঘটনা বাড়ার ফলে উচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। স্থানীয় বাসিন্দা লোরি শুক্রবার দক্ষিণ ভিক্টোরিয়ায় মুরে নদীর কাছে একটি ক্যাম্পিং গ্রাউন্ডে ছিলেন, তখনই তিনি ওই কোয়ালাকে দেখেন।

লোরি মঙ্গলবার এএফপিকে বলেন “সেদিন ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল - খুব, খুব গরম দিন!" তিনি বলেন, "আমি থামলাম কারণ, ও এমনভাবে তাকিয়েছিল, যেন জিজ্ঞেস করছিল একটু জল পেতে পারে কিন!”

লোরি ফেসবুকে ছোট্ট এই লোমশ মার্সুপিয়ালকে জল খাওানোর ঘটনার ভিডিও ফুটেজ পোস্ট করেছেন। গাছের উপরে উঠে যাওয়ার ঠিক আগে লোরির বোতল থেকে প্রাণভরে জলপান করে কোয়ালাটি।

ফুটেজটি কোয়ালার অন্য একটি ভিডিওর কথাও স্মরণ করিয়ে দিচ্ছে। পরে ওই কোয়ালার নাম দেওয়া হয় স্যাম। ২০০৯ সালে ভিক্টোরিয়াতে মারাত্মক আগুন লাগার সময় অগ্নিনির্বাপক কর্মীর বোতল থেকে জল খেয়েছিল ওই কোয়ালা।

মুক্তির আগেই বাল ‘ঠাকরে'র সংলাপ নিয়ে ভাইরাল মিম সোশ্যাল মিডিয়ায়

অস্ট্রেলিয়ার গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রার ঘটনা অস্বাভাবিক নয়। মাঝে মাঝেই তার ফলে ঝোপেঝাড়ে আগুন লাগার ঘটনাও ঘটেই থাকে। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে ভূমি ও সমুদ্রের তাপমাত্রা ক্রমেই বাড়ছে, যার ফলে দিনের বেলা অত্যন্ত গরম লাগছে মানুষ প্রাণী সকলেরই এবং গুরুতর আগুন লাগার ঘটনাও ক্রমেই বাড়ছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................