তেলেঙ্গানায় পশু চিকিৎসকের ধর্ষণ-হত্যার ঘটনায় বিক্ষোভ, সাময়িক বরখাস্ত ৩ পুলিশ

Telangana Gangrape: বুধবার রাতে কাজ থেকে বাড়ি ফেরার সময় ২৬ বছর বয়সী ওই পশু চিকিৎসককে ধর্ষণ ও হত্যা করা হয়, শিউরে ওঠে গোটা দেশ

Hyderabad: তেলেঙ্গানায় পশুচিকিৎসক ধর্ষণ ও হত্যার প্রতিবাদে মোমবাতি মিছিল করে প্রতিবাদ জানান মানুষ

হায়দরাবাদ: হায়দরাবাদের কাছে ২৬ বছরের এক পশুচিকিৎসকের ধর্ষণ (Telangana Gangrape) ও হত্যার ঘটনায় উপচে পড়ল মানুষের ক্ষোভ । শনিবার মোমবাতি মিছিল করে এই নক্কারজনক ঘটনার প্রতিবাদ জানালেন তাঁরা। মৃতার পরিবার সহ অন্যান্যরা এই মর্মান্তিক ঘটনার সঙ্গে জড়িতদের মৃত্যুদণ্ড দাবি করেছে । পাশাপাশি এই ঘটনায় তেলেঙ্গানা (Telangana) পুলিশের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ তোলা হয়েছে। ঘটনার পর এফআইআর দায়ের করতে অস্বীকার করার অভিযোগে তিন পুলিশকর্মীকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। হায়দরাবাদের (Hyderabad) ওই গণধর্ষণ ও হত্যার ঘটনায় ইতিমধ্যেই ১ ট্রাক চালক এবং সাফাইকর্মী সহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে এবং ফাস্ট ট্র্যাক আদালতে তাঁদের বিচার হওয়ার সম্ভাবনা।

দেখে নিন এই ঘটনা সংক্রান্ত ১০টি তথ্য:

  1. শাদানগর থানায় রাখা হয়েছে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার ৪ অভিযুক্তকে, এবার মানুষের ক্ষোভ উপচে পড়ল সেখানেও। শনিবার ওই থানা ঘেরাও করে বিক্ষোভ দেখান কয়েকশো মানুষ। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে লাঠি চালাতে হয় বলে জানা গেছে। বেশ কিছু মানুষ বিক্ষোভ দেখান হায়দরাবাদেও, অনেকেই এই মামলায় দ্রুত বিচারের দাবি তুলেছেন।
     

  2. এই ঘটনায় সাব-ইন্সপেক্টর এম রবি কুমার, প্রধান কনস্টেবল পি ভেনু গোপাল রেড্ডি এবং এ সত্যনারায়ণ গৌদকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন সাইবেরাবাদের পুলিশ কমিশনার ভিসি সজ্জনার।
     

  3. এদিকে নয়াদিল্লিতে সংসদের বাইরে এক মহিলা বিক্ষোভ প্রদর্শনের চেষ্টা করলে তাঁর সঙ্গে পুলিশ অত্যন্ত দুর্ব্যবহার করেছে বলে অভিযোগ করেছেন তিনি। অনু দুবে নামে ওই বিক্ষোভকারী এই প্রশ্নও তোলেন যে কেন তিনি নিজের দেশে নিরাপত্তার অভাব বোধ করবেন।
     

  4. এই ঘটনায় অনেক রাজনীতিবিদও শোকপ্রকাশ করেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধি টুইট করেন, "কীভাবে কেউ এইরকম ভয়ঙ্কর হিংসার শিকার হতে পারেন তা কল্পনার বাইরে। আমার সহমর্মিতা মৃতার পরিবারের সঙ্গে রয়েছে", শনিবার টুইট করেন তিনি। শনিবার মৃত নিগৃহীতার হায়দরাবাদের বাসভবনে গিয়ে তাঁর পরিবারের সঙ্গে দেখা করেন তেলেঙ্গান রাজ্যপাল তামিলিসই সৌন্দরারাজন। সেখানে গিয়ে তিনি ঘটনার পরিপ্রেক্ষিতে শোকপ্রকাশও করেন। এর আগে জাতীয় মহিলা কমিশনের একটি দল গিয়েও মৃতার পরিবারের সঙ্গে দেখা করেন।
     

  5. এই ঘটনায় নিগৃহীতার পরিবার পুলিশের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে দাবি করে যে ওই ঘটনার পর তাঁরা যখন পুলিশে অভিযোগ করতে যান তখন তাঁদের এক থানা থেকে অন্য থানায় পাঠানো হয় এবং অভিযোগ দায়েরের বিষয়ে গড়িমসি করা হয়। পাশাপাশি তাঁরা এই মামলায় দ্রুত বিচার চাইছেন, এবং অভিযুক্তদের যাতে আইনি সাহায্য না দেওয়া হয় সে বিষয়েও দাবি করেছেন।
     

  6. কেন্দ্রীয় মন্ত্রী কিশান রেড্ডি তেলঙ্গানা পুলিশের বিরুদ্ধে এই অভিযোগ এনেছেন যে মহিলার নিখোঁজ হওয়ার তাঁদের দৃষ্টি আকর্ষণ করা হলেও এই সংক্রান্ত তদন্তে সেই সময় কোনও তৎপরতা দেখায়নি পুলিশ। পুলিশের বিরুদ্ধে গড়মসির অভিযোগ এনেছে জাতীয় মহিলা কমিশনও।
     

  7. এই মামলাটি মাহবুবনগরের একটি ফাস্ট ট্র্যাক আদালতে করার সিদ্ধান্ত নিয়েছে সাইবেরাবাদ থানার পুলিশ। তাঁরা ওই ৪ অভিযুক্তের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির দাবি জানাবেন আদালতে।
     

  8. পুলিশের দাবি, বুধবার রাতে ঘণ্টাখানেক ধরে ওই ৪ অভিযুক্ত ওই মেয়েটিকে ধর্ষণ করে এবং তারপর তাঁকে মেরে ফেলে। এরপর রাত আড়াইটার দিকে চাট্টানপল্লি নামে একটি জায়গার কালভার্টের নীচে তাঁর দেহটি ফেলে তাতে আগুন ধরিয়ে দেয়, জানিয়েছেন এক পুলিশ আধিকারিক। "পরে বেশ কিছু সূত্রের ভিত্তিতে ওই ৪ অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে". একথাও জানান তিনি।
     

  9. জানা গেছে শামশাবাদের টোল গেট থেকে নিরুদ্দেশ হওয়ার আগে দিদিকে ফোন করেছিলেন ওই পশু চিকিৎসক। তিনি একথাও বলেন যে তাঁর আশেপাশের বেশ কিছু ব্যক্তির আচরণ তাঁর কাছে সন্দেহজনক মনে হচ্ছে। পুলিশ মনে করছে যে অভিযুক্তরা ওই তরুণীকে বাগে পাওয়ার জন্যেই ইচ্ছাকৃতভাবে তাঁর স্কুটির টায়ার পাংচার করে দেয়।
     

  10. বৃহস্পতিবার ওই একই এলাকায় একটি মন্দিরের পিছন থেকে আরও এক মহিলার দেহ আধপোড়া অবস্থায় পাওয়া গেছে। তবে ওই দুটি ঘটনার মধ্যে কোনও যোগ আছে কিনা তা নিশ্চিত ভাবে এখনও জানাতে পারেনি শমশাবাদ পুলিশ।



More News