কিশোরীদের কাছে পোশাকহীন মাঝবয়সী পুরুষদের ‘ফ্রেন্ড সাজেশন’ দিচ্ছে ফেসবুক

ব্রিটিশ যুক্তরাষ্ট্রের সংস্থা ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিল্ড্রেন সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মের শিশুদের সুরক্ষার জন্য বন্ধু সুপারিশগুলিকে স্থগিত করার আহ্বান জানিয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কিশোরীদের কাছে পোশাকহীন মাঝবয়সী পুরুষদের ‘ফ্রেন্ড সাজেশন’ দিচ্ছে ফেসবুক

ফেসবুক জানিয়েছে, শিশু নিরাপত্তার সব ব্যবস্থা আছে তাঁদের


লন্ডন: 

বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, মধ্যবয়সী যুবকদের সাথে কিশোরী মেয়েদের "বন্ধুর হওয়ার পরামর্শ" দিচ্ছে ফেসবুক! 13 বছর বয়স থেকে শুরু করে যারা কিশোরী, যারা সোশ্যাল নেটওয়ার্কে যোগদান করেছে তাদের 300 টি করে প্রোফাইলের পরামর্শ দেওয়া হয়েছে যাদেরকে তারা বন্ধু হিসাবে নিজের প্রোফাইলে যুক্ত করতে পারে, এদের মধ্যে বেশ কয়েকজন মধ্যবয়সী পুরুষ, যাঁদের উর্ধ্বাঙ্গে পোশাক নেই এমন ছবিই ফেসবুক প্রোফাইল পিকচার হিসেবে রয়েছে।

ফেসবুক বলেছে যে, এই পরিষেবাটির জন্য সাইন আপ করা কিশোরীদের জন্য একটি সাধারণ অভিজ্ঞতাই এবং ফেসবুকের সুপারিশ সিস্টেমের মধ্যে আদপে তা সুরক্ষিতই রয়েছে। ব্রিটিশ যুক্তরাষ্ট্রের সংস্থা ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিল্ড্রেন সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মের শিশুদের সুরক্ষার জন্য বন্ধু সুপারিশগুলিকে স্থগিত করার আহ্বান জানিয়েছে।

শিশু সুরক্ষা অনলাইনের এনএসপিসিএসি-এর মুখ্য অ্যাসোসিয়েট অ্যান্ডি বারোস বলেন, "যারা গ্রুমিং করেন তাঁরা সোশ্যাল নেটওয়ার্কগুলিতে শিশুদের বন্ধুত্বের গোষ্ঠীগুলি ঘিরে ধরার চেষ্টা করছে, যেখানে বাচ্চাদের নানা লাইভ স্ট্রিমিং বা এনক্রিপ্ট করা সাইটগুলিতে নিয়ে চলে যাওয়া হচ্ছে যেখানে যৌন নির্যাতনের ঘটনা সহজ হয়ে উঠছে।"

তিনি আরও বলেন, "সোশ্যাল নেটওয়ার্কগুলি শিশুদের জন্য তাদের প্ল্যাটফর্মকে নিরাপদ করে তুলতে ব্যর্থ হয়েছে, এবং সেইজন্যই স্বরাষ্ট্র সচিবকে দৃঢ় ও কার্যকরী পদক্ষেপ নিতে হবে যাতে শিশুদের নিরাপত্তার বিষয়টি বিবেচনাযোগ্য হয়।"

ফেসবুকের মতে, কোম্পানির শিশুদের রক্ষা করার মতো সুরক্ষা রয়েছে। তবে এই প্রচারাভিযানকারীরা সতর্ক করে দিয়েছেন যে নেটওয়ার্কিং গ্রুমারদের উপর কড়া নজর রাখতে হবে যাতে শিশুদের কোনও রকম বিপজ্জনক পরিস্থিতির মুখে না পড়তে হয়।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, "গ্রুমিং খুবই গুরুতর বিষয় এবং আমাদের দলগুলি বিশেষ করে শিশুকে নিরাপদ রাখার জন্য বিশেষভাবে নজর রাখে, ব্যাপক গবেষণা চলে এবং বাইরের বিশেষজ্ঞদের দ্বারা মতামত নেওয়া হয়।"

"আমরা কেবল তাদেরকে তাদের পরিচিত বন্ধুদের কাছ থেকে বন্ধুত্বের অনুরোধগুলি স্বীকার করার জন্য সীমাবদ্ধ রাখি এবং আমরা তাদের পাবলিক পোস্ট তৈরির আগে সতর্ক করে দিই " বলেন মুখপাত্র।

অক্টোবরে, ফেসবুক মেশিন লার্নিং সফটওয়্যারের সাহায্যে শিশু নগ্নতা বিষয়ক 8.7 মিলিয়ন ব্যবহারকারীর প্রোফাইল ছবিগুলি সরিয়ে দিয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................