This Article is From Aug 24, 2018

মুল্লাপেরিয়ার বাঁধের জলস্তর নিয়ে তামিলনাডুকে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

কেরালার বক্তব্য শোনার  পর কড়া পদক্ষেপ  করল  সুপ্রিম কোর্ট।

মুল্লাপেরিয়ার বাঁধের জলস্তর নিয়ে তামিলনাডুকে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

 

ভয়াবহ বন্যার জন্য কেরালা আঙুল তুলেছিল তামিলনাডুর দিকে। সুপ্রিম কোর্টে তাদের   অভিযোগ ছিল তামিলনাডু মুল্লাপেরিয়ার বাঁধের জল  ছাড়াতেই কেরালার বহু জায়গা প্লাবিত হয়েছে। আপত্তি করে তামিলনাডু। কিন্ত সে কথা টিকল না আদালতে। বিচারপতিরা জানিয়ে দিলেন এ মাসের  31 তারিখ পর্যন্ত জলস্তর 139 ফুটের মধ্যেই রাখতে হবে। কোনও অবস্থাতেই জলস্তর 142 ফুট রাখা যাবে না।  

এর আগে হলফনামা পেশ করে  কেরালা দাবি করে মুল্লাপেরিয়ার বাঁধ থেকে বিপুল পরিমাণে জল ছাড়ায় লুদ্দিকি জলাধারের উপর চাপ বাড়তে থাকে। একটা সময় বাধ্য হয়ে ওই জলাধার থেকে জল ছাড়তে হয়।                       

এরপর আজ দেশের প্রধান বিচারপতি দীপক মিশ্র জানান আমাদের কাছে মানুষের জীবনের নিরাপত্তা একমাত্র গুরুত্বপূর্ণ বিষয়। মামলার পরবর্তী শুনানি 6 সেপ্টেম্বর।

কেরালার মুখ্যসচিব আদালতকে বলেন, বাঁধের জলস্তর প্রথমে  ছিল136 ফুট পরে তা বেড়ে হয় 139 ফুট। দুবারই তামিলনাডুকে  অল্প অল্প করে জল ছাড়তে  অনুরোধ করা  হয়।  কিন্তু তারা শোনেনি। তাই এই অবস্থা। সব শুনে নির্দেশ সেউ সুপ্রিম কোর্ট।     এদিকে    কেরালার কৃষিমন্ত্রী সুনীল কুমার এনডিটিভিকে   জানিয়েছেন এখনও প্রায় দশ লক্ষ  মানুষ ত্রান শিবিরে আছেন।  

.