অসমে এনআরসি’র প্রতিবাদে এবার কবিতা লিখলেন মমতা

রাজনৈতিক জীবনের শুরু থেকেই সাংস্কৃতিক আন্দোলন এবং সৃজনশীল প্রতিবাদে বিশ্বাস করেন  মমতা বন্দ্যোপাধ্যায় ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
অসমে এনআরসি’র প্রতিবাদে এবার কবিতা লিখলেন মমতা

কখনও  কলকাতা কখনও আবার দিল্লি গিয়ে বিজেপিকে কড়া আক্রমন করছেন মুখ্যমন্ত্রী।

কলকাতা: 

রাজনৈতিক জীবনের শুরু থেকেই সাংস্কৃতিক আন্দোলন এবং সৃজনশীল প্রতিবাদে বিশ্বাস করেন  মমতা বন্দ্যোপাধ্যায় । বিরোধী নেত্রী থাকার সময়ও বার বার কবিতা এবং প্রবন্ধ লিখে প্রতিবাদ করেছন। নিজেই মাঝে মধ্যে বলেন একটা সময় বই লিখে আর ছবি এঁকে দল চালাতেন। এবার ফের কলম ধরলেন মুখ্যমন্ত্রী। 

নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া থেকে  অসমের 40 লক্ষ বাসিন্দার নাম বাদ হয়ে যাওয়ায় কবিতা লিখে প্রতিবাদ করলেন তৃণমূল সুপ্রিমো। তাঁর ফেসবুক পেজে পোস্ট হয়েছে কবিতাটি। তলায় আছে স্বাক্ষরও ।

pbq2pc8o

( মুখ্যমন্ত্ররীর ফেসবুক থেকে নেওয়া)                                  

 

কবিতাটির নাম পরিচয়। শুরু থেক শেষ কোথাও বিজেপির  নাম না থাকলেও বোঝা যায় এখানে কেন্দ্রের শাসক দলকেই আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী।

 কবিতার ছত্রে ছত্রে আশপাশের অবস্থা  তুলে ধরেছেন নেত্রী । সেখানে তিনি বলতে চেয়েছেন আজ দেশের মানুষের একমাত্র পরিচয় হয়ে উঠেছে তাঁর পদবী। আরও বলা হয়েছে কেউ এ দেশর নাগরিক কিনা তা এখন বিচার হচ্ছে পোশাক দিয়ে। একটি অংশে নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আক্রমণ করেছেন মমতা। বুঝিয়েছেন মন কি বাত ( প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান) না শুনলে বা শাসকেওর বিরুদ্ধে কলম ধরলেই     ‘উগ্রপন্থী’ তকমা জুটে যায়।

শুধু কবিতা লেখা নয় এই চূড়ান্ত খসড়া প্রকাশের পর থেকেই প্রতিবাদ করে আসছেন মুখ্যমন্ত্রী। কখনও  কলকাতা কখনও আবার দিল্লি গিয়ে বিজেপিকে কড়া আক্রমন করছেন মুখ্যমন্ত্রী। জবাব আসছে বিজেপির তরফ থেকেও। খোদ সভাপতি অমিত শাহ থেকে শুরু করে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ মমতার সমালোচনা করছেন। সেই রেশ ধরেই এ সপ্তাহের শেষে  আবারও কলকাতায় আসছন অমিত। গত মাস খানেকের মধ্যে  এটি তাঁর দ্বিতীয় রাজ্য সফর। গতবার পুরুলিয়ার জনসভা থেকে মমতা প্রশাসনকে  কড়া ভাষায় আক্রমণ করেছিলেন অমিত। এবার কলকাতা থেকেও সেই একই পথে হাঁটবেন তিনি। তবে বিজেপি যাই বলুক না কেন এনআরসি’র প্রতিবাদ করে জাতীয় স্তরে বিজেপি  বিরোধী হিসেবে নিজের স্থান  আরও পাকা করেছন  মমতা।                                                         



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................