ভিড়ের চাপ কমাতে একলাফে ৫০ থেকে বেড়ে ২৫০ টাকা হল তাজমহল দর্শনের টিকিট

দেশীয় দর্শকদেরকে এবার থেকে ২৫০ টাকা দিতে হবে। বিদেশি দর্শকদের এই ১৭ শতকের স্মৃতিস্তম্ভের প্রধান সমাধি দেখতে ১৩০০ টাকা দিতে হবে। সার্ক দেশগুলি থেকে আসা দর্শকদের ৫৪০ টাকার পরিবর্তে এবার থেকে ৭৪০ টাকা দিতে হবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভিড়ের চাপ কমাতে একলাফে ৫০ থেকে বেড়ে ২৫০ টাকা হল তাজমহল দর্শনের টিকিট

নতুন এই টিকিট কাঠামো এই স্মৃতিসৌধে ভিড়ের চাপ কমাতে সাহায্য করবে


আগ্রা: 

পূর্ণিমার রাত্রে চাঁদের আলোয় স্নাত তাজমহল দেখার স্বপ্ন অনেকেই তো দেখেন। সে আপনি দিনের চড়া রোদেই দেখুন বা রাতের নরম জ্যোৎস্নায়, এবার থেকে অতিরিক্ত ২০০ টাকা গ্যাঁটের কড়ি খরচা করে তবেই তাজমহলের ভেতরে প্রবেশ করতে পারবেন সাধারণ মানুষ।

এতদিন পর্যন্ত ভারতীয় পর্যটকদের তাজমহল ঘুরতে হলে মাত্র ৫০ টাকার টিকিট কাটতে হয়েছে। বিদেশিদের কাছ থেকে বরাবরই বেশি টাকা নেওয়া হত বলে ১১০০ টাকা দিয়ে এক একটা টিকিট কেটে তবেই পৃথিবীর অষ্টম এই আশ্চর্য দর্শনের অনুমতি মিলত তাঁদের। এবার থেকে যদি আপনি তাজমহল ঘুরতে যেতে চান তাহলে ২৫০ টাকার টিকিট কাটতে হবে আপনাকে। সোমবার থেকেই লাগু হয়ে গিয়েছে এই নয়া নিয়ম।

আগ্রায় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রধান প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার বলেন, “দেশীয় দর্শকদেরকে এবার থেকে ২৫০ টাকা দিতে হবে। বিদেশি দর্শকদের এই ১৭ শতকের স্মৃতিস্তম্ভের প্রধান সমাধি দেখতে ১৩০০ টাকা দিতে হবে। সার্ক দেশগুলি থেকে আসা দর্শকদের ৫৪০ টাকার পরিবর্তে এবার থেকে ৭৪০ টাকা দিতে হবে।” তাঁর কথায় নতুন এই টিকিট কাঠামো এই স্মৃতিসৌধে ভিড়ের চাপ কমাতে সাহায্য করবে।

জ্বলছে ফ্রান্স, সরকার বিরোধী বিক্ষোভে সামিল ৩০ হাজার, পরিস্থিতি নিয়ন্ত্রণে কড়া প্রশাসন

যে পর্যটকেরা ৫০ টাকার টিকিট কেটে ঢুকবেন তাঁরা তাজমহলের আশেপাশে ঘুরে দেখতে পারবেন, যমুনার ধারে বসে সৌন্দর্য দেখতে পারবেন কিন্তু প্রধান সমাধিতে তাঁদের প্রবেশ করার অনুমতি দেওয়া হবে না।

মুঘল স্থাপত্যের শ্রেষ্ঠ নমুনা হিসাবে বিবেচিত তাজমহলকে ১৯৮৩ সালে এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করে এবং "ভারতে মুসলিম শিল্পের রত্ন” বলেও আখ্যা দেওয়া হয় একে। শুধু ভারত নয় বিশ্বের ঐতিহ্যেও সর্বজনীনভাবে প্রশংসিত শ্রেষ্ঠতম শিল্পও এই মার্বেল পাথরের তাজমহল।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................