This Article is From Aug 07, 2019

সহানুভুতিশীল, জবাবি সুষমা স্বরাজ ট্যুইটারে ছিলেন জনপ্রিয়

Sushma Swaraj: সাহায্যপূর্ণ হস্তক্ষেপের জন্য পরিচিত ছিলেন সুষমা স্বরাজ---চিকিৎসার প্রয়োজনে বিদেশীদের জরুরি ভিসার ক্ষেত্রে ভারতের জটিল অবস্থানেও সাহায্য করতেন

সহানুভুতিশীল, জবাবি সুষমা স্বরাজ ট্যুইটারে ছিলেন জনপ্রিয়

সুষমা স্বরাজ ছিলেন সহজে যোগাযোগ করা যায়, এমন মন্ত্রী।

মঙ্গলবার রাতে প্রয়াত হন দেশের সবচেয়ে শ্রদ্ধার এবং প্রিয়, প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ (Sushma Swaraj)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। ট্যুইটারে তিনি ছিলেন সবচেয়ে সক্রিয় ভারতীয় নাগরিক এবং ট্যুইটারে তাঁর ফলোয়ারের সংখ্যা ছিল বহু। পিছনে ফেলে গেলেন, বিদেশ বিপদে পড়া বহু ভারতীয় ও তাঁদের সাহায্য চেয়ে আবেদনে তাঁর উত্তর। সবচেয়ে সহজে যোগাযোগ করে যেতে পারে, এমন মন্ত্রী ছিলেন সুষমা স্বরাজ (Sushma Swaraj)। সাহায্যপূর্ণ হস্তক্ষেপের জন্য পরিচিত ছিলেন সুষমা স্বরাজ---চিকিৎসার প্রয়োজনে বিদেশীদের জরুরি ভিসার ক্ষেত্রে ভারতের জটিল অবস্থানেও তিনি সাহায্য করতেন। এমনকী সামান্য কোনও বিষয়েও ট্যুইট করলে তাঁর উত্তর মিলত।

প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বিজেপি নেত্রী সুষমা স্বরাজ প্রয়াত

এমনকী, যখন তিনি (Sushma Swaraj) অসুস্থ ছিলেন, ২০১৬-এ যখন কিডনি প্রতিস্থাপন করেন, তখনও মানুষের প্রশ্নের জবাব দিয়েছেন-চিকিৎসার জন্য লন্ডনের এক ব্যক্তির ভিসার আবেদনের প্রেক্ষিতে তাঁকে উত্তর দেন।

পাকিস্তানের সঙ্গে যখন উত্তেজনা বাড়ে, সেখান থেকে ভারতে চিকিৎসার প্রয়োজনে ভিসার আবেদনেও সাহায্যের হাত বাড়িয়েছেন সুষমা স্বরাজ (Sushma Swaraj)।

বছর দুয়েক আগে, এক ট্যুইটারীর কৌতুকের জবাবে, তিনি বলেন, যদি সত্যই প্রয়োজন হয়, ভারতীয় দূতাবাস তাঁদের “মঙ্গলগ্রহে আটকে পড়া” থেকেও উদ্ধার করবে।

চলতি বছরের মে মাসে সুষমা স্বরাজের (Sushma Swaraj) থেকে বিদেশমন্ত্রকের দায়িত্বভার নেন এস জয়শঙ্কর। “সুষমা স্বরাজের পদাঙ্ক অনুসরণ করতে” তিনি কতটা গর্বিত ছিলেন, তা লেখেন তিনি।

ট্যুইটারে মানুষকে সাহায্য করা ছাড়াও পাসপোর্ট পরিকাঠামো এবং পূর্বের সঙ্গে যোগাযোগ উন্নত করার জন্যও তিনি স্মরণীয় সুষমা স্বরাজ (Sushma Swaraj)। ইন্দিরা গান্ধির পর তিনি দ্বিতীয় মহিলা বিদেশমন্ত্রী। প্রধানমন্ত্রী থাকাকালীন একইসঙ্গে বিদেশমন্ত্রীরও পদ সামলেছিলেন ইন্দিরা গান্ধি।

.