জানেন, মধ্যপ্রদেশের এক সদ্যজাতের প্রাণ বাঁচিয়ে ছিলেন সুষমা স্বরাজ!

বিদেশমন্ত্রী হয়ে দেশে বিদেশে সমস্যায় পড়া মানুষগুলির ‘মুশকিল আসান’ ছিলেন প্রয়াত প্রাক্তন বিদেশমন্ত্রী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
জানেন, মধ্যপ্রদেশের এক সদ্যজাতের প্রাণ বাঁচিয়ে ছিলেন সুষমা স্বরাজ!

গত মঙ্গলবার প্রয়াত হয়েছেন প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ


ভোপাল: 

ক্ষমতার অলিন্দে গিয়ে তা কুক্ষিগত করা নয়। সেই ক্ষমতাকে জনসেবায় সার্থকভাবে রূপান্তর করতে পেরেছিলেন সুষমা স্বরাজ (Sushma Swaraj)। তাইতো বিদেশমন্ত্রী হয়ে দেশে বিদেশে সমস্যায় পড়া মানুষগুলির ‘মুশকিল আসান' ছিলেন প্রয়াত প্রাক্তন বিদেশমন্ত্রী। তাঁর তৎপরতাতেই সদ্যজাত ছেলের প্রাণ বেঁচাতে পেরেছিলেন ভোপালের এক দম্পতি। বর্তমানে সুস্থ রযেছে বছর আড়াইয়ের ছেলেটি। সুষমাজীর(Sushma Swaraj) প্রয়ানে শোকবিহ্বল তাঁরা। সিদ্ধান্ত নিয়েছেন, কোনওদিন কন্যা সন্তান হলে তার নাম রাখবেন ‘সুষমা'। ২০১৬ সালের ২৩ জানুয়ারি। পুত্র সন্তানের জন্ম হয় ভোপালের শর্মা পরিবারে। আনন্দের পরিবেশ। যদিও, সময় এগোতেই মিলিয়ে যায় তা। জানা যায়, হার্টের কঠিন অসুখে আক্রান্ত সদ্যজাতটি। অতি দ্রুত অস্ত্রপচারের প্রয়োজন। কিন্তু, তা সম্ভব কীভাবে? উপায় না দেখে নিজের একরত্তিকে বাঁচাতে প্রধানমন্ত্রী (PM Modi), প্রধানমন্ত্রীর অফিস থেকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে ট্যুইট করেন। কিন্তু সাড়া পাননি। তবে, একই প্রক্রিয়ায় সাহায্যের জন্য হাতবাড়িয়ে ছিলেন তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

কাতর গলায় পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়র শর্মা এনডিটিভিকে জানাচ্ছিলেন, সেই কাহিনী। তাঁর কথায়, কেন্দ্রীয় মন্ত্রীর নির্দেশেই তাঁর দফতরের লোকেরা বাচ্চাটিকে দিল্লিতে নিয়ে যান। সেখানেও সুষমাজীর (Sushma Swaraj) তত্ত্বাবধানেই সব প্রস্তুত ছিল। চিকিৎসা শুরু হয়। বর্তমানে বাচ্চাটির বয়স আড়াই। সে সুস্থই আছে। সদ্যজাতের জন্মের পর থেকে ৪৮ ঘন্টা সময়ে যাঁর হাত ধরে এতকিছু হল সেই সুষমা স্বরাজকে তিনি ‘ঈশ্বরের দূত' বলে মনে করেন।

এইসব ঘটনার পর প্রাক্তন বিদেশমন্ত্রীর কিডনি প্রতিস্থাপণকালে তাঁর সঙ্গে শর্মা (Sharma) দম্পতির সাক্ষাতের সুযোগ হয়েছিল। যা তাদের কাছে পরম পাওয়া বলে মনে করেন ওই দম্পতি। তাদের কথায়, ‘সবার কাছে উনি বড় বোনের মতো , তবে আমার ও পরিবারের কাছে তিনি সর্বদা একজন দেবী। যিনি আমার ছেলের জীবন বাঁচিয়েছিলেন। পরে তার খবরও নিয়েছিলেন।' এরপরই তিনি জানান, ‘দুই ছেলের পর কন্যা সন্তান হলে তার নাম রাখবেন ‘সুষমা'।

গত মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির এইমস হাসপাতালে (AIIMS ) কার্ডিয়াক অ্যারেস্টে ৬৭ বছর বয়সী সুষমা স্বরাজ (Sushma Swaraj) প্রয়াত হন। বুধবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। বৃহস্পতিবার প্রয়াত প্রাক্তন বিদেশমন্ত্রীর কন্যা বানসুরি এবং স্বামী স্বরাজ কৌশল পবিত্র গঙ্গায় চিতাভস্ম ভাসিয়ে দেন। সদা হাস্য, সবার ভালোলাগার রাজনৈতিক ব্যক্তিত্ব সুষমা স্বরাজ নেই, কিন্তু রয়ে গিয়েছে তাঁর নানা সময়ে বিভিন্ন মানুষকে সাহায্যের স্মৃতি। যা দিয়েই মানুষের মনে অমর হয়ে থাকবেন স্বরাজ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................