সুপ্রিম কোর্টের রায়ে প্রমাণ হলো আমরা ঠিক ছিলাম: বিহার সরকার

বিহার পুলিশের ডিজিপি গুপ্তেশ্বর পাণ্ডে বলেছেন, "সুপ্রিম কোর্টের রায়ে আমি খুব খুশি। এই রায়ে বিচারব্যবস্থার পর মানুষের আস্থা আরও জোরালো হল।"

সুপ্রিম কোর্টের রায়ে প্রমাণ হলো আমরা ঠিক ছিলাম: বিহার সরকার

আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। (ফাইল)

হাইলাইটস

  • সুশান্ত-কাণ্ডে সিবিআই তদন্ত! সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালো বিহার
  • এই রায়ে বড় ধাক্কা খেলেন রিয়া চক্রবর্তী ও মহারাষ্ট্র সরকার
  • আগে এই মামলায় সিবিআই তদন্তের সুপারিশ করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী
নয়াদিল্লি:

সুশান্ত-কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আর শীর্ষ আদালতের এই সিদ্ধান্তে নিজেদের জয় দেখছে বিহার সরকার। বুধবার সকালে এই মামলার রায় ঘোষণার পরেই সত্য প্রকাশের লক্ষে টুইট করে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানায় নেট দুনিয়া। এদিকে, বিহারের উপ-রাষ্ট্রপতি সুশীল কুমার মোদি টুইটে লেখেন, "আমরা বিহারে যে এফআইআর করেছিলাম, সেটাকে মান্যতা দিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আমরা এই পর্যবেক্ষণকে স্বাগত জানাই। আমরা ঠিক ছিলাম, সেটাই প্রমাণ হলো।" বিহার পুলিশের ডিজিপি গুপ্তেশ্বর পাণ্ডে বলেছেন, "সুপ্রিম কোর্টের রায়ে আমি খুব খুশি। এই রায়ে বিচারব্যবস্থার পর মানুষের আস্থা আরও জোরালো হল।"

রাজ্যের বিরোধী দলনেতা তেজস্বী যাদব টুইট করে স্বাগত জানান এই রায়কে। স্বাগত জানিয়েছেন এলজেপি নেতা চিরাগ পাসোয়ানও। এদিকে, বুধবার শীর্ষ আদালতে রায়ে বলেছে, "বিহার সরকারের সিবিআই তদন্তের সুপারিশ করার এক্তিয়ার আছে। আর সেই সুপারিশ মানতে বাধ্য মহারাষ্ট্র সরকার।" এদিন ৩৫ পাতার রায়ে মুম্বই পুলিশকে সব তথ্য সিবিআইয়ের হাতে তুলে দিতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুশান্ত-কাণ্ডে সিবিআই তদন্তে সায় দিল সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালতে রায়ে বলেছে, "বিহার সরকারের সিবিআই তদন্তের সুপারিশ করার এক্তিয়ার আছে। আর সেই সুপারিশ মানতে বাধ্য মহারাষ্ট্র সরকার।" এদিন ৩৫ পাতার রায়ে মুম্বই পুলিশকে সব তথ্য সিবিআইয়ের হাতে তুলে দিতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, "বিহার সরকার যে এফআইআর দায়ের করেছে, সেটা এক্তিয়ারভুক্ত। এই রায়ের বিরুদ্ধে পাল্টা আবেদন করতে পারবে না মহারাষ্ট্র সরকার।" আদালত সূত্রে খবর, বিশেষ ক্ষমতা প্রয়োগ করে শীর্ষ আদালত এদিন সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে।

এদিকে, মুম্বই পুলিশ বনাম পাটনা পুলিশ দ্বন্দ্বে একপ্রস্থ এক্তিয়ার বিতর্ক উসকে উঠেছিল। ১৪ জুনের ঘটনার পর থেকে হওয়া তদন্তে আত্মহত্যা তত্ত্বেই এগিয়েছে মুম্বই পুলিশ। এই পরিবেশে সুশান্ত সিং রাজপুতের বাবা কেকে সিংয়ের অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছে বিহার পুলিশও। প্রয়াত অভিনেতার পরিবার কাঠগড়ায় তুলেছেন সুশান্তের চর্চিত বান্ধবী রিয়া চক্রবর্তীকে। তাঁর বিরুদ্ধে প্রতারণা ও আর্থিক নয়ছয়ের অভিযোগ আনা হয়েছে।

ইতিমধ্যে আর্থিক লেনদেনের বিষয়ে খতিয়ে দেখতে তদন্ত করছে ইডি। দু'দফায় প্রায় আট ঘণ্টা ধরে রিয়া ও তাঁর ভাই সৌভিককে জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। জিজ্ঞাসাবাদ করা হয়েছে রিয়ার সিএ-কেও।

এদিকে  ভারতীয় ছবিতে অনন্য অবদানের জন্য সুশান্ত সিং রাজপুতকে সম্মানিত করলো ক্যালিফোর্নিয়া স্টেট এসেম্বলি। প্রয়াত অভিনেতার দিদি শ্বেতা সিং কৃতী টুইট করে এ খবর দিয়েছেন। শ্বেতা এই খবরের সঙ্গে একটা ছবি পোস্ট করেছেন। সেই ছবিতে দেখা গিয়েছে হাতে সুশান্ত সিং রাজপুতের নাম লেখা একটা শংসাপত্র ধরে আছেন শ্বেতা। সেই শংসাপত্রে লেখা বলিউডি ছবিতে অনন্য অবদান এবং স্বেচ্ছাসেবক হিসেবে ভারতের সমৃদ্ধ সংস্কৃতির প্রসারে কাজ করার স্বীকৃতি। প্রয়াত অভিনেতার প্রতিনিধি হিসেবে তাঁর দিদিই এই পুরস্কার গ্রহণ করেছেন। এর আগে শ্বেতা সিংই বলেছিলেন, আমার কাছে ভাই এসে অনেকবার হলিউডে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছিল।