যন্ত্র জানাচ্ছে চারপাশের বায়ু দূষিত, প্রকাশ সমীক্ষায়

জিজ্ঞাসা করা হয়েছিল, ২ কিলোমিটারের মধ্যে কোথাও বায়ুদূষণ মাপক যন্ত্র আছে কি না। ৮৮% জানিয়েছেন, তারা এমন কোনও এলইডি স্ক্রিন দেখেননি এখানে বাতাসের গুণগত মানের নানা লেভেল দেখানো হচ্ছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
যন্ত্র জানাচ্ছে চারপাশের বায়ু দূষিত, প্রকাশ সমীক্ষায়

৮৮% জানিয়েছেন, তারা কোনও এলইডি স্ক্রিন দেখেননি এখানে বাতাসের গুণগত মানের লেভেল দেখানো হচ্ছে


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. এয়ার কোয়ালিটি ইনডেক্স, তার ছ’টি বিভাগ সম্পর্কে তেমন ধারণা নেই দিল্লিবাসীর
  2. ১০টি সর্ব্বোচ্চ দূষিত এলাকার তালিকায় দিল্লি অন্যতম
  3. ২৮% লোক জানিয়েছে বাতাসের দূষণের জন্য তাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে

দিল্লির বাসিন্দাদের বেশিরভাগই জানেন না কী বিষ তাদের বাতাসে ছড়িয়ে রয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্স, তার ছ'টি বিভাগ সম্পর্কে বলতে গেলে তেমন ধারণাই নেই বেশিরভাগ দিল্লিবাসীর। অথচ শুক্রবারই এক সমীক্ষার ফলে প্রকাশিত হয়েছে ১০টি সর্ব্বোচ্চ দূষিত এলাকার তালিকায় দিল্লি অন্যতম।

শহরে আজ তৃণমূলের ব্রিগেড, দেখে নিন কলকাতার এই মুহূর্তের কী পরিস্থিতি

ইউনাইটেড রেসিডেন্টস জয়েন্ট অ্যাকশন (ইউআরজেএ) এবং শহরের বাসিন্দাদের সংগঠন এআরকে ফাউন্ডেশনের যৌথ সমীক্ষায় প্রায় ৫০৯জন বাসিন্দার সঙ্গে কথা বলা হয়েছে। তারা বেশিরভাগই আনন্দ বিহার, অশোক বিহার, দ্বারকা, আইটিও, লোধি রোড, পাটপারগঞ্জ, রোহিনী, আরকেপুরম, সিরি ফোর্ট ও বাওয়ানার বাসিন্দা।

১০টি এলাকার অন্তত ৫০ জনের সঙ্গে কথা বলে দেখা গিয়েছে তারা এয়ার কোয়ালিটি ইনডেক্সের মানেই বোঝেন না। আর তারা রাজধানী শহরের বাতাসের খারাপ, মাঝারি বা বিপজ্জনক বিভাজন সম্পর্কেও সচেতন নন। সমীক্ষায় দেখা গিয়েছে এলাকায় বসানো বায়ুদূষণ মাপক যন্ত্র সম্পর্কে তাদের কোনও ধারণা নেই।

“সমীকরণের ব্রিগেড”! তৃণমূলের মঞ্চে কারা, দেখে নিন

জিজ্ঞাসা করা হয়েছিল, ২ কিলোমিটারের মধ্যে কোথাও বায়ুদূষণ মাপক যন্ত্র আছে কি না। ৮৮% জানিয়েছেন, তারা এমন কোনও এলইডি স্ক্রিন দেখেননি এখানে বাতাসের গুণগত মানের নানা লেভেল দেখানো হচ্ছে। সমীক্ষায় প্রকাশ, ৭১% দিল্লির বাতাসের গুণগত মান নিয়ে অখুশি।

৫৮% জানিয়েছে তারা বায়ুদূষণের শিকার। ৪২% জানিয়েছে তারা ক্ষতিগ্রস্থ হননি।

আরও ২৮% লোক জানিয়েছে বাতাসের দূষণের জন্য তাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে। ২০% জানিয়েছে এ জন্য তাদের ত্বকের অতিরিক্ত যত্ন নিতে হয়েছে। আরও ১৬% জানিয়েছে, চারপাশে কুয়াশার আস্তরণ তাদের ডিপ্রেশনে ঠেলে দিয়েছে।

এই সমীক্ষা কিন্তু দিল্লির বায়ুদূষণকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে।

আরও খবর দেখুন এখানে



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................