J&K Special Status:অক্টোবর মাসে এই পদক্ষেপের পর্যালোচনা করবে শীর্ষ আদালত

জম্মু ও কাশ্মীর (J&K) থেকে সংবিধানের ৩৭০ ধারা (Article 370) তুলে নেওয়ার যে পদক্ষেপ করেছে মোদি সরকার সুপ্রিম কোর্ট অক্টোবর মাসে তার পর্যালোচনা করবে।

J&K Special Status:অক্টোবর মাসে এই পদক্ষেপের পর্যালোচনা করবে শীর্ষ আদালত

J&K Special Status: অবলুপ্তির বিষয়টি খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট।

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীর (J&K) থেকে সংবিধানের ৩৭০ ধারা (Article 370) তুলে নেওয়ার যে পদক্ষেপ করেছে মোদি সরকার তার পর্যালোচনা করবে সুপ্রিম কোর্ট (Supreme Court)। অক্টোবর মাসে এই পর্যালোচনা করবে শীর্ষ আদালত। সরকারের ওই পদক্ষেপের প্রতিবাদে জমা পড়া পিটিশনের পরিপ্রেক্ষিতেও সরকারের বক্তব্য শুনবে আদালত। পাঁচ বিচারপতির একটি বেঞ্চে ওই পিটিশনের শুনানি হওয়ার কথা। জম্মু ও কাশ্মীরের অন্যতম রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্স এবং অন্য অনেকেই সরকারের এই পদক্ষেপকে অসাংবিধানিক ও বেআইনি বলে দাবি করেছে। এক সংবাদপত্রের সম্পাদক আবেদন জানিয়েছেন, রাজ্যে সংবাদমাধ্যমের উপরে জারি হওয়া নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক। বুধবারের শুনানির সময় বাম নেতা সীতারাম ইয়েচুরি ও এক কাশ্মীরি ছাত্র যে তার বাবা-মায়ের সঙ্গে দেখা করতে চেয়েছিল, দু'জনকে জম্মু ও কাশ্মীরে যাওয়ার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। 

সীতারাম ইয়েচুরি এবং কাশ্মীরি পড়ুয়াকে জম্মু কাশ্মীরে যেতে দিতে হবে: সুপ্রিম কোর্ট

কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে একগুচ্ছ আবেদন জমা পড়ে, যার শুনানি ছিল আজ অর্থাৎ বুধবার।শীর্ষ আদালতও কেন্দ্রের কাছ থেকে এ বিষয়ে জবাব তলব করেছে।

জম্মু ও কাশ্মীর সংক্রান্ত সমস্ত আবেদন খতিয়ে দেখার জন্যে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চের কাছে সেগুলি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট ।

বুধবার, শুনানি চলাকালীন, বাম নেতা সীতারাম ইয়েচুরি এবং একজন কাশ্মীরি শিক্ষার্থী, যিনি তাঁর বাবা-মায়ের সঙ্গে দেখা করতে চান, দুজনকেই জম্মু ও কাশ্মীর সফরের অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট।

"আমরা বিষয়টি পাঁচ বিচারকের সাংবিধানিক বেঞ্চের কাছে প্রেরণ করেছি",বুধবার জানান বিচারপতি এস এ বোবদে এবং বিচারপতি এস এ নাজিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ।  "আন্তঃসীমান্ত প্রতিক্রিয়া হবে" কেন্দ্রের দেওয়ার এই যুক্তিও খারিজ করে দেয় শীর্ষ আদালত।

Newsbeep

"কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়; সেখানে হিংসার উস্কানি দিচ্ছে পাকিস্তান": Rahul Gandhi

তবে সরকার পক্ষের শীর্ষ আইনজীবী বলেছেন যে আদালত যা যা বলছে তা রাষ্ট্রসঙ্ঘের কাছে প্রেরণ করা হয়েছে। যেহেতু উভয় পক্ষ থেকেই এ নিয়ে যুক্তি ও পাল্টা যুক্তি দেওয়া হয়েছে, তাই বেঞ্চ বলেছে, "আমরা কী করব তা জানি, আমরা এই নির্দেশ দিচ্ছি, আমরা এতে কোনও পরিবর্তন আনব না"।

৫ অগাস্ট সরকার ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই জম্মু ও কাশ্মীর কঠোর বিধিনিষেধের মধ্যে রয়েছে। এ নিয়ে যে কোনও ধরণের প্রতিক্রিয়া এড়াতে ফোন এবং ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়, এবং বিশাল সমাবেশ করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়। এলাকায় ৫০,০০০ এর বেশি অতিরিক্ত সেনা মোতায়েন করাও হয়। সূত্র মারফৎ খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি সহ ৪০ জন মূলধারার রাজনৈতিক নেতাকেও আটক করে রাখা হয়েছে।