সুদানে বিস্ফোরণে মৃতদের তালিকায় রয়েছেন ভারতীয়ও: বিদেশমন্ত্রক

Sudan blast: বিস্ফোরণে আহত হন ১৩০ জনেরও বেশী

সুদানে বিস্ফোরণে মৃতদের তালিকায় রয়েছেন ভারতীয়ও: বিদেশমন্ত্রক

বিদেশমন্ত্রী ট্যুইটে জানান, সোশ্যাল মিডিয়ায় আপডেট দিচ্ছে দূতাবাস। (ফাইল)

নয়াদিল্লি:

সুদানের রাজধানী খারতুমের চিনামাটির কারখানায় বিস্ফোরণের  (Blast in Sudan) ঘটনায় মৃত ২৩ জনের তালিকায় রয়েছেন কয়েকজন ভারতীয়ও, বুধবার এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার। বিস্ফোরণে ১৩০ জনেরও বেশী আহত হন। ট্যুইট করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, দুর্ঘটনাস্থলে ছুটে যান ভারতীয় দূতাবাসের এক প্রতিনিধি। ট্যুইটে তিনি লেখেন, “সুদানের রাজধানী খারতুমের বাহরি এলাকায় চিনামাটির কারখানা “সালুমি”-তে বিস্ফোরণের খবর পেলাম এই মাত্র। খুবই দুঃখের খবর, সেখানে প্রাণ হারিয়েছেন কয়েকজন ভারতীয় কর্মী এবং কেকজন আহতও হয়েছেন”। তিনি আরও লিখেছেন, “ঘটনাস্থলে ছুটে যান দূতাবাসের প্রতিনিধি। @EoI_Khartoum এর তরফে ২৪ ঘন্টার হেল্পলাইন নম্বর +249-921917471 খোলা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় আপডেট দিচ্ছে দূতাবাস। কর্মীদের পরিবারের প্রতি আমাদের প্রার্থনা”।

ওই কারখানায় ৫০ জনেরও বেশী ভারতীয় কর্মী রয়েছে বলে জানা গিয়েছে।প্রত্যক্ষদর্শীদের থকে জানা গিয়েছে, উত্তর খারতুমের একটি টাইল তৈরির কারখানায় আকাশে ঘন কালো ধোঁয়া উঠতে দেখা যায়। সুদান সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, “একটি শিল্প এলাকায় অগ্নিকাণ্ডে ২৩ জনের মৃত্যু হয়েছে এবং ১৩০ জনেরও বেশী আহত হয়েছেন”। তাদের তরফে আরও বলা হয়েছে, “গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণের ফলেই আগুন লাগে”।

ঘটনাস্থল থেকে পাওয়া প্রাথমিকভাবে ইঙ্গিত পাওয়া গিয়েছে, সেখানে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থায় ঘাটতি ছিল, বলে জানিয়েছে সুদান সরকার।

হাসপাতালে চিকিৎসাধীন, নিখোঁজ এবং সুরক্ষিত ভারতীয়দের বিস্তারিত দিয়ে একটি তালিকা প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস। তাদের তথ্য অনুযায়ী, ৭ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে, ৪ জন আশঙ্কাজনক।

(PTI এর তথ্য সংযোজিত হয়েছে)